Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBFC

সেন্সর বোর্ডের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ দক্ষিণী অভিনেতার, নেওয়া হল বিশেষ পদক্ষেপ

সেন্সর বোর্ডের বিরুদ্ধে মোটা টাকা ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগ করেছেন ‘মার্ক অ্যান্টনি’ ছবির অভিনেতা বিশাল।

Centre reacts after Tamil actor vishal flags corruption in CBFC

দক্ষিণী প্রযোজক-অভিনেতা বিশাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২৬
Share: Save:

সিনেমা ইন্ডাস্ট্রিতে বিভিন্ন সময় বিভিন্ন অভিযোগ কানে আসে। এ বার খোদ সেন্সর বোর্ডের বিরুদ্ধেই অভিযোগ উঠল। দক্ষিণী প্রযোজক অভিনেতা বিশাল সিবিএফসি (সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন)-র মুম্বই শাখার বিরুদ্ধে ঘোরতর অভিযোগ এনেছেন। চলতি মাসেই প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বিশাল অভিনীত তামিল ছবি ‘মার্ক অ্যান্টনি’। বৃহস্পতিবার সমাজমাধ্যমে নিজের একটি ভিডিয়ো পোস্ট করে অভিনেতা দাবি করেন, ছবিটির হিন্দি সংস্করণের ছাড়পত্র আদায় করতে তাঁকে সেন্সর বোর্ডকে ৬ লক্ষ ৫০ হাজার টাকা দিতে হয়েছে। অভিনেতার অভিযোগ প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছেন সকলে।

বিশাল জানান, তিনি খুব তাড়াতাড়ি তাঁর অভিযোগের প্রমাণ স্বরূপ একটি ভয়েস নোট প্রকাশ্যে আনবেন। তাঁর কথায়, ‘‘আমাদের সংস্কৃতিতে ফোন কল রেকর্ড করা শোভা পায় না। কিন্তু এটা বাকিদের স্বার্থে করব, যাতে ভবিষ্যতে আমার মতো পরিস্থিতির সম্মুখীন আর কাউকে না হতে হয়।’’ অভিনেতা জানান, তাঁর ম্যানেজারকে সিবিএফসির তরফে জানানো হয় সেন্সরের ছাড়পত্র নিতে তারা দেরি করে ফেলেছেন। তাই ওই বিশাল পরিমাণ টাকা দিতে হবে। বিশাল জানান, সাধারণত ছাড়পত্র পাওয়ার খরচ ৪ লক্ষ টাকার কাছাকাছি। কিন্তু তাঁরা দেরি করেছেন বলে সেন্সর বোর্ডের এক জন মহিলা তাঁর থেকে বেশি টাকা দাবি করেন। বিশালের দাবি, ছবি জমা দেওয়ার জন্য তাঁর কাছে ৩ লক্ষ টাকা চাওয়া হয়। তার সদস্যের ছবি দেখা এবং ছাড়পত্র দেওয়া মিলিয়ে আরও ৩ লক্ষ ৫০ হাজার টাকা জমা দিতে বলা হয়।

এ দিকে বিশালের ভিডিয়ো ছড়িয়ে পড়তেই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক। শুক্রবার মন্ত্রকের তরফে সমাজমাধ্যমে এই প্রসঙ্গে একটি পোস্ট করা হয়। এক্স (সাবেক টুইটার)-এ একটি পোস্টে লেখা হয়েছে, ‘‘অভিনেতা বিশাল সিবিএফসিতে যে দুর্নীতির অভিযোগ এনেছেন তা অনভিপ্রেত। সরকার কঠোর ভাবে দুর্নীতি দমনে বদ্ধপরিকর এবং কেউ দোষী সাবস্ত হলে তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।’’ এরই সঙ্গে তারা জানিয়েছে, শুক্রবার এক জন উচ্চপদস্থ আধিকারিককে অনুসন্ধানের জন্য মুম্বই পাঠানো হচ্ছে। এরই সঙ্গে সাধারণ মানষকে তাঁরা সেন্সর বোর্ড সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে তা জানাতে অনুরোধ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE