×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

সেরা চ্যাডউইক, দাপট ক্রাউনের

ভার্চুয়াল ও লাইভ... দুই মিলিয়েই আয়োজিত হল ৭৮তম গোল্ডেন গ্লোব

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ মার্চ ২০২১ ০৫:১৭
‘মা রেনি’স ব্ল্যাক বটম’-এ চ্যাডউইক।

‘মা রেনি’স ব্ল্যাক বটম’-এ চ্যাডউইক।

কেরিয়ারের সবচেয়ে বড় পুরস্কার পেলেন মৃত্যুর ঠিক ছ’মাস পরে। চ্যাডউইক বোসম্যান যথার্থ অর্থেই ট্র্যাজেডির নায়ক। ঘোষণা হয়েছে ৭৮তম গোল্ডেন গ্লোবের পুরস্কার তালিকা। ‘মা রেনি’স ব্ল্যাক বটম’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন চ্যাডউইক। তাঁর হয়ে পুরস্কার নিলেন স্ত্রী টেলর সিমোন লেডওয়ার্ড। গত বছর ২৮ অগস্ট ক্যানসারে মৃত্যু হয় চ্যাডউইকের। স্বামীর হয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন সিমোন।

এ বারের গোল্ডেন গ্লোব ভার্চুয়াল-লাইভ মিলিয়ে হয়েছে। প্রতিযোগীরা সকলেই অনলাইনে তাঁদের পুরস্কারের প্রাপ্তিস্বীকার করেছেন। নিউ ইয়র্ক এবং লস অ্যাঞ্জেলেস— দু’জায়গা থেকে অনুষ্ঠান সঞ্চালনা করা হচ্ছিল। টিনা ফে এবং এমি পোলার ছিলেন সঞ্চালনার দায়িত্বে।

পুরস্কার তালিকায় অবশ্য সে অর্থে কোনও চমক নেই। প্রত্যাশা মতোই সেরা ছবি (ড্রামা) পেয়েছে ‘নোম্যাডল্যান্ড’। এই ছবির পরিচালক ক্লোয়ি জ়াও পেয়েছেন সেরা পরিচালকের শিরোপা। মিউজ়িক্যাল ও কমেডি বিভাগের জন্য সেরা ছবি নির্বাচিত হয়েছে ‘বোরাট সাবসিকুয়েন্ট মুভিফিল্ম’। এই ছবির জন্যই মিউজ়িক্যাল-কমেডি বিভাগে সেরা অভিনেতা হয়েছেন সাশা ব্যারন কোহেন। সাশারই আর একটি ছবি ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’ পেয়েছে সেরা স্ক্রিনপ্লে-র পুরস্কার। ড্রামা বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অ্যান্ড্রা ডে (দ্য ইউনাইটেড স্টেটস ভার্সাস বিলি হলিডে)। মিউজ়িক্যাল-কমেডি বিভাগে সেরা অভিনেত্রী রোজ়ামুন্ড পাইক (আই কেয়ার আ লট)।

Advertisement

গত বছর থেকেই আন্তর্জাতিক পুরস্কার মঞ্চগুলো কোরিয়ান ছবিকে আলাদা গুরুত্ব দিচ্ছে। সেই ট্রেন্ড মেনে এ বারও সেরা বিদেশি ছবির শিরোপা পেল ‘মিনারি’, যা আদতে কোরিয়ান-আমেরিকান ড্রামা। সেরা অ্যানিমেটেড ছবি নির্বাচিত হয়েছে ‘সোল’। ডেভিড ফিঞ্চারের ‘ম্যাঙ্ক’ ছ’টি বিভাগে মনোনীত হলেও, একটিও পুরস্কার পায়নি। জেন ফন্ডাকে দেওয়া হল সিসিল বি. ডি’মাইল সম্মান। নর্মান লিয়ার পেলেন ক্যারল ব্রুনেট সম্মান।

টেলিভিশন ক্যাটিগরিতে একচেটিয়া দাপট দেখিয়েছে ‘দ্য ক্রাউন’। সেরা ড্রামা, অভিনেতা, অভিনেত্রী, সহ-অভিনেত্রীর পুরস্কার গিয়েছে ‘দ্য ক্রাউন’-এর ঝুলিতেই। এমা করিন এবং জশ ও’কনরের মতো নতুন শিল্পীদের কাছে এটি বড় প্রাপ্তি। সেরা মিউজ়িক্যাল-কমেডি হয়েছে ‘শিট্‌স ক্রিক’। সেরা লিমিটেড সিরিজ় পেয়েছে ‘দ্য কুইনস গ্যামবিট’। এই সিরিজ়ের জন্য লিমিটেড সিরিজ় বিভাগে সেরা অভিনেত্রী হয়েছেন আনা টেলর জয়।

ভার্চুয়াল অনুষ্ঠান হলেও, রেড কার্পেটের মেজাজ বজায় রাখার জন্য সেজেগুজেই অনলাইনে এসেছিলেন তারকারা। রোজ়ামুন্ড পাইক, এমা করিন, অ্যান্ড্রা ডে... প্রত্যেকেই বজায় রেখেছিলেন নিজেদের ফ্যাশন কোশেন্ট।

Advertisement