Advertisement
২০ মে ২০২৪
Oscar 2024 Nominations

পাশ করল না ‘টুয়েলভ্থ ফেল’, ‘ওপেনহাইমার’-এই ঠাসা অস্কারের মনোনয়ন

একাধিক চলচ্চিত্র উৎসব, সঙ্গে সমালোচক ও দর্শকের প্রশংসা। ২০২৪ সালের অস্কারের দৌড়ে আশা জাগিয়েছিল বিধু বিনোদ চোপড়ার ‘টুয়েলভ্থ ফেল’।

Christopher Nolan\\\'s Oppenheimer leads Oscar nominations for 2024, India fails to find a spot with 12th Fail

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ২১:০৪
Share: Save:

গত বছর অস্কারের মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করেছিলেন দক্ষিণী সিনেনির্মাতা আর আর রাজামৌলি। 'নাটু নাটু'র মাধ্যমে দেশে এসেছিল সেরা মৌলিক গানের অস্কার। গত বছরের পর এই বছরও আশায় বুক বেঁধেছিলেন ভারতীয় দর্শক। আশা জাগিয়েছিল 'টুয়েলভ্থ ফেল' বা '২০১৮'-র মতো ছবি। ২৩ জানুয়ারি ২০২৪ সালের অস্কারের মনোনয়নের তালিকা প্রকাশ্যে আসার পর কিছুটা হতাশ ভারতীয়েরা। ’২৪-এর অস্কারের পরীক্ষায় পাশ করতে পারল না বিধু বিনোদ চোপড়া ও বিক্রান্ত ম্যাসির ছবি 'টুয়েলভ্থ ফেল'। মনোনয়নে জায়গা পেল না দক্ষিণী ছবি ‘২০১৮’-ও। বরং এক ডজনের বেশি মনোনয়ন পেয়ে তাক লাগিয়ে দিয়েছে ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’। পাল্লা দিয়ে সেরা ছবির বিভাগে মনোনয়ন অর্জন করেছে গ্রেটা গারউইগের ‘বার্বি’-ও।

গত বছর 'বার্বিহাইমার'-এর মরসুমে রীতিমতো ফুলে ফেঁপে উঠেছিল হলিউড। সমালোচক থেকে দর্শক, ‘বার্বিহাইমার’-এর ট্রেন্ডে গা ভাসাননি, এমন সিনেপ্রেমী খুঁজে পাওয়া দুষ্কর। অস্কারের মনোনয়ন পাওয়া ছিল স্রেফ সময়ের অপেক্ষা। এখনও পর্যন্ত মোট পাঁচ বার মনোনীত হয়েছেন নোলান। তবে সোনালি স্মারক এখনও অধরা থেকে গিয়েছে ‘ওপেনহাইমার’ পরিচালকের। চলতি বছরেই কি সেই স্বপ্ন পূরণ হতে চলেছে নোলানের? অনুরাগীদের প্রত্যাশা তেমনই।

‘ওপেনহাইমার’ অনুরাগীদের প্রত্যাশা পূরণ হলেও চলতি বছরের অস্কার মনোনয়নে বেশ হতাশ মহিলা সিনেপ্রেমীরা। সেরা ছবির বিভাগে ‘বার্বি’ মনোনীত হলেও সেরা পরিচালক ও সেরা অভিনেত্রীর বিভাগে অপ্রত্যাশিত ভাবে মনোনয়ন পাননি গ্রেটা ও অভিনেত্রী মার্গো রবি। শুধু তাই-ই নয়, ‘কিলার্স অফ দ্য ফ্লাওয়ার মুন’ সেরা ছবি, সেরা পরিচালক ও সেরা সহ-অভিনেতার বিভাগে মনোনীত হলেও সেরা অভিনেতার বিভাগে মনোনয়ন পাননি লিওনার্দো ডিক্যাপ্রিও। সিনেপ্রেমীদের কাছে এই ঘটনা কম অবাক করার মতো নয়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE