সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এই শিক্ষা সারা জীবনের

বাড়িত আটকে থাকা মানে শুধুই দুশ্চিন্তা নয়, অনুষ্কা শর্মা এবং দীপিকা পাড়ুকোনের পোস্টে ফুটে উঠেছে জীবনদর্শন

Anushka Sharma, Deepika Padukone
অনুষ্কা ও বিরাট-দীপিকা

অন্ধকার রাত্রির পরে যেমন সূর্য ওঠে, যেমন সব কালো মেঘকে রুপোলি রেখা ঘিরে থাকে... যে সময়টা এখন সকলের দুর্বিষহ মনে হচ্ছে, সেই সময়টাই হয়তো আমাদের জীবনের যাপনকে সদর্থক করে তুলবে। অনুষ্কা শর্মার মতো তারকা যেমন মনে করছেন, এই সময়ে কিছু কঠিন উপলব্ধি হল সকলেরই। যেটা হয়তো জেনেবুঝেই এড়িয়ে যাচ্ছিলাম। “ব্যস্ততার কারণে বা অজুহাতে আমরা অনেক জিনিসকে জীবন থেকে ব্রাত্য করে দিয়েছিলাম। এই পরিস্থিতি জোর করে আমাদের সেই জিনিসগুলো মনে করিয়ে দিল। কেন জানি না মনে হচ্ছে, এটার প্রয়োজন ছিল আমাদের সকলের। এই শিক্ষা সারা জীবনের,’’ সোশ্যাল মিডিয়ার পোস্টে অকপট অনুষ্কা।

কত ন্যূনতম ভাবে আমরা চলতে পারি, সেই উপলব্ধির কথাও বলেছেন নায়িকা। “খাবার, জল, মাথার উপরের ছাদ আর আমার পরিবারের সকলের সুস্থতা, এর বেশি সত্যিই কিছু চাওয়ার নেই আমার। বাদ বাকি যা পেয়েছি, সবটাই উপরি,” লিখেছেন তিনি।

ঘরবন্দি অবস্থায় সাধারণ মানুষের মতো তারকাদের জীবনও স্তব্ধ। অনুষ্কা যেমন বাহুল্যবর্জিত জীবনযাপনের কথা বলছেন, তেমনই দীপিকা পাড়ুকোন শৃঙ্খলার কথা বলছেন। লকডাউনের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় নিজের দিনযাপনের ছবি দিয়ে যাচ্ছেন নায়িকা। রূপচর্চা থেকে শারীরচর্চার ছবি পোস্ট করেছেন। সঙ্গে মজাদার ক্যাপশন। একটু তলিয়ে দেখলে বোঝা যাবে, সেই মজার মধ্যেই জীবনদর্শন স্পষ্ট করেছেন নায়িকা।

সম্প্রতি একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে দীপিকা বলেছেন, “আমরা সকলেই উদ্বেগের মধ্যে রয়েছি। জানি না আগামী দিনগুলো কেমন হতে চলেছে। তাই এই মুহূর্তগুলোকেই কাজে লাগানো যাক। নিজের জন্য একটা নির্দিষ্ট রুটিন ঠিক করাও জরুরি। দিন বা সপ্তাহের জন্য নির্দিষ্ট টার্গেটও ঠিক করতে পারি।” কারও যদি এই বন্দিদশায় মানিয়ে নিতে সমস্যা হয়, তা হলে সে পেশাদার মনোবিদের পরামর্শও নিতে পারে, বলে মত দীপিকার। নিজে একটা সময়ে ডিপ্রেশনের শিকার হয়েছিলেন বলে মন ভাল রাখার তাগিদ সব সময়ে অনুভব করেন নায়িকা। বাইরের কাজ বন্ধ বলে অলস সময় কাটানোর বিরোধী তিনি। জোর দিয়েছেন সময়মতো ঘুমোনো ও ওঠার উপরে। হালকা খাওয়া, শারীরচর্চা, বাড়ির কাজের মধ্য দিয়ে দিন কাটানোর পরামর্শ দীপিকার।

অনুষ্কাও যেমন মনে করছেন, কাজ আর পরিবারের মধ্যে ভারসাম্য যে কতটা জরুরি, তা এই লকডাউন ফের মনে করিয়ে দিল। বিরাটের সঙ্গে কোয়ালিটি টাইম কাটানোর সুযোগ পাচ্ছেন নায়িকা। দু’জনে মিলে সিনেমা-সিরিজ় দেখছেন, বই পড়ছেন। নিজের ইনস্টা-স্টোরিতে ভাল লাগার গানের তালিকাও শেয়ার করেছেন অনুষ্কা। ইগলস, ব্যাকস্ট্রিট বয়েজ়, ব্লু, ব্রায়ান অ্যাডামসের গান রয়েছে সেই তালিকায়। বিরাটের হেয়ারস্টাইলিস্ট এখন অনুষ্কাই। দিন কয়েক আগে বিরাটের চুল কাটার ভিডিয়ো পোস্ট করেছিলেন নায়িকা। বুধবারও স্বামীর সঙ্গে একটি ঘনিষ্ঠ ছবি দিয়েছেন তিনি।

এই তারকা দম্পতি করোনাভাইরাসের ত্রাণ তহবিলে টাকাও দান করেছেন। পোস্টে অনুষ্কার আর্জি, “আমরা ন্যূনতম ভাবে কাজ চালিয়ে নেওয়ার কথা বলছি। কিছু মানুষ ওইটুকু জোগাতেও অপারগ। তাঁদের পাশে আমাদের সকলকে দাঁড়াতেই হবে। আমি নিজের সাধ্যমতো চেষ্টা করেছি। বাকিরাও করুন।”

আতঙ্কের সময় কেটে গিয়ে উজ্জ্বল সময়ের অপেক্ষায় সকলেই। কবির কথায়, ডুবলে উঠতেই হয়, সূর্য শিখিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন