Advertisement
২০ এপ্রিল ২০২৪
Deepak Tijori

‘চুরি করে ‘বাজিগর’ হয়েছেন শাহরুখ’! এ কী দাবি করলেন ‘জো জিতা ওহি সিকন্দর’ অভিনেতা?

‘বাজিগর’ ছবি নাকি তাঁর মস্তিষ্কপ্রসূত। ছবিতে অভিনয় করার কথাও ছিল তাঁরই। তিন দশক পরে আসল ঘটনা ফাঁস করলেন কে?

Deepak Tijori claims director duo Abbas-Mustan stole his idea for ‘Baazigar’

‘বাজিগর’ হাতছাড়া হয়েছিল দীপকের, নেপথ্যে কে? — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৫
Share: Save:

১৯৯৩ সাল। বলিউডে সদ্য পা রেখেছেন এক তরুণ। পরিচালকদ্বয় আব্বাস-মুস্তানের ‘বাজিগর’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করে সাড়া ফেলে দিলেন শাহরুখ খান। তথাকথিত নায়ক নন তিনি, বরং ‘বাজিগর’-এর মতো ক্রাইম থ্রিলার ঘরানার ছবিতে ঠান্ডা মাথার অপরাধীর এক চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। তাতেই জিতে নিয়েছিলেন দর্শক এবং সমালোচকের মন। ২০২৩ সালে ৩০ বছরে পা সেই ছবির। প্রায় তিন দশক পরে ছবির নেপথ্যের সত্য ফাঁস করলেন বলিউডেরই আর এক অভিনেতা এবং পরিচালক। তিনি দীপক তিজোরি। জানালেন, ‘বাজিগর’ ছবির ভাবনা তাঁর কাছ থেকে চুরি করেছিলেন আব্বাস-মুস্তান। শাহরুখের চরিত্রে আসলে অভিনয় করার কথা ছিল তাঁর। কিন্তু তাঁকে অন্ধকারে রেখে সেই চরিত্রের জন্য শাহরুখকে বাছেন পরিচালকদ্বয়, জানান ‘জো জিতা ওহি সিকন্দর’ অভিনেতা।

১৯৯১ সালে মুক্তি পায় আমেরিকান ক্রাইম থ্রিলার ‘আ কিস বিফোর ডাইং’। সেই ছবির গল্প অবলম্বনেই তৈরি ‘বাজিগর’ ছবি। এক সাক্ষাৎকারে অভিনেতা-পরিচালক দীপক তিজোরি বলেন, ‘‘আমি ‘আ কিস বিফোর ডাইং’ ছবি দেখার পরে আব্বাস-মুস্তানের কাছে যাই। ছবির ভাবনা ওঁদের পছন্দ হয়েছিল। আমি সেই সময় খলনায়কের চরিত্রে অভিনয় করতে চেয়েছিলাম।’’ দীপকের কাছে ছবির চিত্রনাট্য শোনার পরে খলনায়কের চরিত্রে শাহরুখ খানকে নির্বাচন করেন পরিচালকদ্বয় আব্বাস-মুস্তান। তত দিনে ‘ডর’ ছবিতেও কাজ করে ফেলেছেন শাহরুখ। সেই ছবিতেও খলনায়কের চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। শাহরুখকে খলনায়কের চরিত্রে চূড়ান্ত করার পর ‘বাজিগর’ ছবি থেকে বেরিয়ে আসেন দীপক তিজোরি। ‘বাজিগর’ ছবিতে অভিনয় না করতে পারার আক্ষেপ আজও রয়ে গিয়েছে তাঁর মনে।

শুধু ‘বাজিগর’ নয়, সলমন খানের জনপ্রিয় ‘ম্যায়নে পেয়ার কিয়া’ ছবিও হাতছাড়া হয়েছিল দীপকের। পরিচালক সূরয বরজাতিয়া তাঁকে জানিয়েছিলেন, রোম্যান্টিক ঘরানার ছবিতে তাঁর ‘লুক’ উপযুক্ত নয়। ‘ম্যায়নে পেয়ার কিয়া’ ছবি তাঁর কেরিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ মাইলফলক হতে পারত, ধারণা দীপকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deepak Tijori Shah Rukh Khan Baazigar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE