Advertisement
২০ এপ্রিল ২০২৪
Film Teaser

কন্নড় ছবিতে নতুন যুগ, ‘মার্টিন’-এর টিজ়ার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত আনন্দবাজার অনলাইন

‘কেজিএফ’, ‘কান্তারা’র মতো ছবি দেশের মানচিত্রে কন্নড় ইন্ডাস্ট্রিকে প্রথম সারিতে হাজির করেছে। তালিকায় নতুন সংযোজন অ্যাকশন থ্রিলার ‘মার্টিন’।

Kannad actor Dhruva Sarja’s new film Matrin’s teaser was launched in Bengaluru

সম্প্রতি বেঙ্গালুরুতে প্রকাশ্যে এল কন্নড় অ্যাকশন থ্রিলার ‘মার্টিন’-এর টিজ়ার। ছবি: সংগৃহীত।

অভিনন্দন দত্ত
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৬
Share: Save:

সাম্প্রতিক অতীতে বলিউড বনাম দক্ষিণী ছবির প্রতিযোগিতা নিয়ে কম জলঘোলা হয়নি। কে এগিয়ে, কে পিছিয়ে তা নিয়েও সময়ের সঙ্গে বিভিন্ন সময়ে উঠে এসেছে নানা মতামত। তবে একটা বিষয় নিশ্চিত, সময়ের থেকে এগিয়ে থেকেও দক্ষিণী ইন্ডাস্ট্রির মধ্যে শেখার আগ্রহ এতটুকু কমেনি। অন্তত ‘মার্টিন’-এর সাংবাদিক সম্মেলনে হাজির হয়ে এই উপলব্ধিই বেশি করে মন টানছিল। মুখ্য চরিত্রাভিনেতাদের আগে মঞ্চে ডেকে বক্তব্য রাখতে বলা হয় ছবির সম্পাদক এবং স্টান্ট ডিরেক্টরদ্বয়কে। সাংবাদিক সম্মেলনের পর ছবির ডিওপি ভিন্‌ রাজ্যের সাংবাদিককে প্রশ্ন করেন, ‘‘কেমন লেগেছে? কোনও খুঁত থাকলে একটা বলুন প্লিজ়।’’ হ্যাঁ, অবাক করার মতোই বিষয়। কন্নড় ছবি ‘মার্টিন’— ভারত-পাকিস্তানের প্রেক্ষাপটে আপাদমস্তক অ্যাকশন থ্রিলার। মুখ্য চরিত্রে ধ্রুব সারজা। সাধারণত ছবির টিজ়ার প্রকাশ হয় সমাজমাধ্যমে বা সেই ইন্ডাস্ট্রির মানুষদের উপস্থিতিতে। কিন্তু দেশে এই প্রথম সর্বভারতীয় স্তরে কোনও আঞ্চলিক ছবির টিজ়ার প্রকাশ। তাই সারা দেশের সংবাদমাধ্যমের উপস্থিতিতে বেঙ্গালুরুর মাল্টিপ্লেক্সে তখন তিল ধরানোও বেশ কষ্টকর।

photo of Anweshi Jain and boibhavi shandilya

ছবিতে দুই নায়িকার চরিত্রে রয়েছেন অন্বেষী জৈন এবং বৈভবী শাণ্ডিল্য। ছবি: সংগৃহীত।

ছবির প্রথম ঝলক থেকে অনেকের আবার ‘কেজিএফ’ সিরিজ় বা হালের কিচ্চা সুদীপ অভিনীত ‘কবজা’র কথা মনে পড়ে যেতে পারে। ‘কেজিএফ’ যে দক্ষিণী ছবিতে নতুন ঘরানার সূত্রপাত ঘটিয়েছে, ‘মার্টিন’ তার অন্যতম উদাহরণ। তা না হলে ধ্রুব সারজার মতো ‘রোম্যান্টিক’ নায়ককেও শেষে কিনা অ্যাকশনে হাত পাকাতে হচ্ছে। সম্পাদনা থেকে শুরু করে রবি বসরুরের পরিচিত আবহসঙ্গীত, ২ মিনিট ৩৩ সেকেন্ডের টিজ়ার থেকে চোখ সরতে দেয় না। এই ছবির জন্য প্রায় ২০ কেজি ওজন বাড়িয়েছিলেন ধ্রুব। এখন অবশ্য তার চেহারা দেখলে পর্দায় মেলানো কঠিন। ছবিতে বিশেষ চরিত্রে রয়েছেন হলিউড অভিনেতা নাথান জোন্স এবং কলম্বিয়ার বডিবিল্ডার রুবিয়েল মস্কেরা।

‘অ্যাকশন প্রিন্স’ ধ্রুব বলছিলেন, ‘‘ওজন বাড়াতেই হত। তা না হলে ওদের সামনে আমাকে পর্দায় হাস্যকর মনে হতো।’’ তবে যশ বা ‘কান্তারা’ খ্যাত ঋষভ শেট্টির সঙ্গে প্রতিযোগিতায় বিশ্বাসী নন ধ্রুব। ‘‘ওঁরা প্রত্যেকেই আমার ইন্ডাস্ট্রির সহকর্মী। ওদের সঙ্গে নয়, আমার প্রতিযোগিতা আমার নিজের সঙ্গে,’’ স্পষ্ট উত্তর অভিনেতার।

‘বলিউড’ শব্দটির সীমাবদ্ধতা নিয়ে নিয়ে বিভিন্ন সময়ে আপত্তি উঠেছে। সম্প্রতি ‘রোম্যান্টিক্স’ ডকু সিরিজ়েও বিষয়টা নিয়ে মতামত জানিয়েছেন মায়ানগরীর একাংশ। এই বিভেদ আগামী দিনে আরও কমবে? উত্তরটা দিলেন ছবির চিত্রনাট্যকার তথা ধ্রুবর কাকা অর্জুন সারজা। তাঁর কথায়, ‘‘ব্যক্তিগত ভাবে আমিও কোনও নির্দিষ্ট শব্দবন্ধ ব্যবহার করতে পছন্দ করি না। কখনও আমরা খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছি, আবার কখনও বলিউড। কিন্তু আমরা প্রত্যেকেই ভারতীয় ছবির অংশ।’’ আর জাতীয় স্তরে এই মুহূর্তে কন্নড় ছবি যে আর অবহেলার পাত্র নয়, তা নিয়ে কোনও দ্বিমত নেই।

এ পি অর্জুন পরিচালিত ‘মার্টিন’-এর অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন বৈভবী শাণ্ডিল্য, অন্বেষী জৈন প্রমুখ। বলিউড থেকে রয়েছেন নিকিতিন ধির, নবাব শাহ। ছবি মুক্তির দিন এখনও ঠিক হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Film Teaser Kannada cinema Matrin Dhruva Sarja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE