Advertisement
২০ জুন ২০২৪
Kaali Poster Row

Kaali poster controversy: ‘কালী’-বিতর্কে নয়া মোড়, পরিচালক লীনাকে সমন পাঠাল দিল্লির আদালত

মুখে সিগারেট, হাতে সমকামিতার সাতরঙা পতাকা— এই রূপে কালীকে দেখে খাঁড়া হাতে তুলেছেন হিন্দুত্ববাদীরা। নির্মাতা লীনার কড়া শাস্তি চান তাঁরা।

সব বাধা পেরিয়ে শেষ পর্যন্ত কি জিততে পারবেন লীনা?

সব বাধা পেরিয়ে শেষ পর্যন্ত কি জিততে পারবেন লীনা?

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৮:০৯
Share: Save:

ফের নতুন মোড় কালী পোস্টার বিতর্কে। এ বার পরিচালককে তলব করল দিল্লির তিস হাজারি আদালত। সমন গিয়েছে লীনা মণিমেকলাইয়ের নামে। পাশাপাশি অবিলম্বে এই ছবি বন্ধের নির্দেশ মিলেছে উপরমহল থেকে। তবে বিচারক অভিষেক কুমার জানান, আদালত এ নিয়ে কোনও আদেশ দেওয়ার আগে শুনানি হওয়া প্রয়োজন। তাই আগামী ৬ অগস্ট পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

হিন্দু দেবীকে অশালীন ভাবে চিত্রিত করার অভিযোগে লীনার তৈরি তথ্যচিত্রের পোস্টার এবং প্রচার ভিডিয়োর বিরুদ্ধে মামলা দায়ের করেছে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। প্রতিবাদে মুখর হয়েছে গেরুয়া শিবির। পোস্টারে ঠোঁটে জ্বলন্ত সিগারেট, হাতে এলজিবিটি-র সাতরঙা পতাকাধারী ‘কালী’কে মেনে নিতে পারেননি কট্টর হিন্দুরা। তাঁদের মতে, ছবির পোস্টার ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। নৈতিকতা ও শালীনতার মাত্রা ছাড়িয়ে গিয়েছে।

কানাডার বিশ্ববিদ্যালয়ের ছাত্রী লীনাও পাল্টা বক্তব্যে জানান, তিনি এতে সমস্যার কিছু দেখছেন না। এ ভাবে শিল্পের কণ্ঠরোধ করা হচ্ছে দাবি তুলে প্রতিবাদ শানিয়েছেন তিনিও। যার জেরে একাধিক হুমকি পৌঁছেছে তাঁর কাছে। এমনকি দেওয়া হয়েছে লোক দিয়ে ধর্ষণের হুমকিও।

লীনার অবশ্য দাবি, তথ্যচিত্রটি কানাডার টরন্টোর রাস্তায় এক ভবঘুরে মহিলাকে নিয়ে তৈরি। ঘুণ ধরা সমাজের বুকে দাঁড়িয়ে মুক্তি, স্বাধীনতার দাবিতে সোচ্চার হতে চেয়েছিল তাঁর ‘কালী’। কিন্তু সব বাধা পেরিয়ে শেষ পর্যন্ত তিনি কি জিততে পারবেন? ডানপন্থীদের রোষের মুখে পড়ে ইতিমধ্যেই কানাডার আগা খান মিউজিয়ামও তথ্যচিত্রটির প্রদর্শন বন্ধ করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE