Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ক্যালিফোর্নিয়ায় প্রথম বাংলা চলচ্চিত্র উত্সব

‘ড্রিমস আনলিমিটেড’-এর পরবর্তী নিবেদন আগামী ২৪ ফেব্রুয়ারি সকাল দশটায়। নরওয়াকে সনাতন ধর্ম টেম্পল-এর প্রেক্ষাগৃহে প্রথম দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়

নিজস্ব প্রতিবেদন
০৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৩০
Save
Something isn't right! Please refresh.
ক্যালিফোর্নিয়ায় শুরু হচ্ছে  বাংলা ছবির ফেস্টিভ্যাল। — নিজস্ব চিত্র।

ক্যালিফোর্নিয়ায় শুরু হচ্ছে বাংলা ছবির ফেস্টিভ্যাল। — নিজস্ব চিত্র।

Popup Close

শিবু-নন্দিতা জুটির ‘প্রাক্তন’ দিয়ে যে যাত্রার শুরু, সেই পথ চলার পরিণতি আগামী ২৪ ফেব্রুয়ারি ২০১৮-এ। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার সনাতন ধর্ম টেম্পল-এর প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হতে চলেছে প্রথম বাংলা চলচ্চিত্র উৎসব। সৌজন্যে বাবলি চক্রবর্তী ও তাঁর ‘ড্রিমস আনলিমিটেড’ সাংস্কৃতিক গোষ্ঠী।

‘ড্রিমস আনলিমিটেড’ শুধুমাত্র দক্ষিণ ক্যালিফোর্নিয়াই নয়, সারা মার্কিন মুলুকের বাঙালি সাংস্কৃতিক জগতে একটি পরিচিত নাম। ২০১৬-র গ্রীষ্মে শিবু-নন্দিতা জুটি যখন রুপোলি পর্দায় ফিরিয়ে আনছেন স্বপ্নের জুটি প্রসেঞ্জিত্ ও ঋতুপর্ণাকে, তখন আর সব প্রবাসী বাঙালি সমাজের মতো ক্যালিফোর্নিয়ার বাঙালিরাও উচ্ছ্বসিত হয়েছিলেন। কোথায় প্রিয়া, অশোকা, আইনক্স-এ হইহই করতে করতে এই ছবি দেখা আর কোথায় ইউটিউবের ঘষঘষে ছবি বা ডিভিডি বেরনোর জন্য অধীর অপেক্ষা।

বাবলি এই মুহূর্তকেই বেছে নেন তাঁর ‘ড্রিমস আনলিমিটেড’-এর যাত্রা শুরুর জন্য। পশ্চিম বাংলাতেও হইহই পড়ে যায় বাংলা ছবির এই বিদেশ যাত্রার খবরে। সেই যাত্রা শুরুর পর থেকে আর ফিরে তাকাতে হয়নি। ইতিমধ্যেই লস এঞ্জেলস মাতিয়ে গিয়েছেন প্রসেঞ্জিত্ চট্টোপাধ্যায়। এসেছিলেন তাঁর ‘শঙ্খচিল’ ও ‘জুলফিকার’ ছবি নিয়ে।

Advertisement



চলছে প্রস্তুতি। — নিজস্ব চিত্র।

প্রসেঞ্জিতের পরই ক্যালিফোর্নিয়া সফরে এসেছিলেন টালিগঞ্জের এই মুহূর্তের জনপ্রিয় পরিচালক জুটি শিবু ও নন্দিতা। এসেছিলেন পোস্ত-র প্রচারে। ‘ড্রিমস...’-এর মুকুটে আরও একটি পালক যোগ করে শিবু-নন্দিতা জানান এই প্রথম কোনও বাংলা ছবির প্রচার ভারতের বাইরে অনুষ্ঠিত হচ্ছে। ‘পোস্ত-পার্বণ’ শীর্ষক এই অনুষ্ঠানের মঞ্চ থেকে শিবপ্রসাদ ‘পোস্ত’র একটি গানও রিলিজ করেছিলেন। ২০১৭-এ ‘ড্রিমস’-এর আমন্ত্রণে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এসেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, তাঁর ‘ভালবাসার বাড়ি’র প্রদর্শনে।

তবে শুধুমাত্র তারকাখচিত মুহূর্ত নয়, ‘ড্রিমস’ দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিভিন্ন প্রেক্ষাগৃহে নিয়মিত বাংলা ছবি দেখানোর ব্যবস্থাও করে।

‘ড্রিমস আনলিমিটেড’-এর পরবর্তী নিবেদন আগামী ২৪ ফেব্রুয়ারি সকাল দশটায়। নরওয়াকে সনাতন ধর্ম টেম্পল-এর প্রেক্ষাগৃহে প্রথম দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বাংলা চলচ্চিত্র উত্সবের উদ্বোধন হবে। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সৃজিত মুখোপাধ্যায়, যিশু সেনগুপ্ত ও ঋতুপর্ণা।



চলচ্চিত্র উৎসবের পোস্টার।

এই চলচ্চিত্র উৎসব শুধুমাত্র ‘ড্রিমস আনলিমিটেড’ নয়, পুরো প্রবাসী বাঙালি সমাজের এক দীর্ঘ দিনের স্বপ্নপূরণ।

বলিউড-টলিউড-টেলিউডের হিট খবর জানতে চান? সাপ্তাহিক বিনোদন সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

আরও পড়ুন, নিমন্ত্রণ করছেন প্রিয়ঙ্কা, সহজের কাঁধে গুরুদায়িত্ব, কিন্তু অনুষ্ঠানটা কী?

আরও পড়ুন, রবির প্রেম-এ মুমতাজ

কলকাতার ফিল্ম ফেস্টিভ্যাল মিস করা প্রবাসী বাঙালিদের জন্য, এক ছাদের নীচে এতগুলো ছবি দেখার সুযোগ। ‘ড্রিমস’-এর হাত ধরে হয়তো এ ভাবেই রচনা হতে চলেছে বাণিজ্যিক বাংলা ছবির ক্ষেত্রে আরও একটি স্বর্ণযুগ। যখন কেবল মাত্র কলকাতা বা ভারত নয়, বাণিজ্যিক বাংলা ছবি আবার জয় করে নেবে বিশ্ববাসীর মন।



Something isn't right! Please refresh.

Advertisement