Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indrasish Acharya

Indrasis Acharya-Silajit Majumder: শিলাজিতের ‘নীহারিকা’য় নতুন অতিথি! সৌজন্যে ইন্দ্রাশিস আচার্য

আনন্দবাজার অনলাইনের কাছে পরিচালক ইন্দ্রাশিস আচার্যের দাবি, তিনি সিনেমায় বাঁচেন। তাঁর শেষ কাজ ‘পার্সেল’। দু’বছর ধরে ১৫ জন প্রযোজকের সহায়তায় ছবিটি বানিয়েছেন। তাঁর মনের খুব কাছের ছবি। বাকিটা দর্শকের উপরে ছেড়ে দিচ্ছেন। পরিচালক জানালেন, প্রেক্ষাগৃহে মুক্তির আগে বাকি ছবিগুলোর মতোই ‘নীহারিকা’ও পা রাখবে একাধিক চলচ্চিত্র উৎসবে।

শিলাজিৎ এবং ইন্দ্রাশিস

শিলাজিৎ এবং ইন্দ্রাশিস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৫:২৪
Share: Save:

বলিউডের মতোই ক্রমশ স্বাভাবিক হচ্ছে বাংলা বিনোদন দুনিয়াও। বাকি পরিচালকদের মতোই কাজে ফিরেছেন ইন্দ্রাশিস আচার্যও। দেড় বছর ধরে শ্যুটের পরে অবশেষে তাঁর আগামী ছবি ‘নীহারিকা’ সম্পাদনার টেবিলে। ইন্দ্রাশিস তৃপ্ত? আনন্দবাজার অনলাইনের কাছে পরিচালকের দাবি, তিনি সিনেমায় বাঁচেন। তাঁর শেষ কাজ ‘পার্সেল’। দু’বছর ধরে ১৫ জন প্রযোজকের সহায়তায় ছবিটি বানিয়েছেন। তাঁর মনের খুব কাছের ছবি। বাকিটা দর্শকের উপরে ছেড়ে দিচ্ছেন।

নায়িকা কেন্দ্রিক এই ছবিতেই অভিনয়ের কথা ছিল কণীনিকা বন্দ্যোপাধ্যায়ের। পরিচালকের কথায়, অতিমারির কারণে অভিনেত্রী যোগ দিতে পারেননি। বদলে দেখা যাবে মল্লিকা মজুমদারকে। মুখ্য ভূমিকায় অনুরাধা মুখোপাধ্যায়। গানে এবং অভিনয়ে থাকছেন শিলাজিৎ মজুমদারও! ছবির গানের দায়িত্ব জয় সরকারের কাঁধে।

অন্য ধারার বাংলা ছবির দুনিয়ায় ইন্দ্রাশিস চেনা মুখ। তাঁর ‘বিলু রাক্ষস’, ‘পিউপা’ এবং শেষ ছবিটি একাধিক জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত। ‘নীহারিকা’ বানাতে কেন এত সময় লাগল? বিষয়বস্তু কী? পরিচালকের কথায়, ‘‘এক নারীর অন্ধকার থেকে আলোয় ফেরার গল্প নিয়ে আমার নতুন ছবি। যে তার অতীত ভুলতে আসবে বিহারে। সেই সব অঞ্চলে, যেখানে বাঙালিরা এক সময়ে হাওয়া বদলের জন্য যেত। আমার নায়িকার সেখানে জীবনে বদল ঘটবে। সে ঘরে-বরে থিতু হবে।’’

মানুষের জীবনে সুখ-দুঃখের আসা-যাওয়ার মতোই পালাবদল ঘটে ঋতুরও। পরিচালক প্রতিটি ঋতুকে নিখুঁত ভাবে ফোটানোর লক্ষ্যে ঋতু ধরে শ্যুট করেছেন বিহারের শিমুলতলা, মধুপুর, গিরিডিতে। এ ছাড়াও ছিল করোনার দাপট। সব মিলিয়ে তাই এতটা সময় লেগেছে।

ছবিতে অনুরাধা, শিলাজিৎ ছাড়াও অভিনয় করবেন, অনিন্দ্য সেনগুপ্ত, রাজেশ্বরী পাল। পরিচালক জানালেন, প্রেক্ষাগৃহে মুক্তির আগে বাকি ছবিগুলোর মতোই ‘নীহারিকা’ও পা রাখবে একাধিক চলচ্চিত্র উৎসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indrasish Acharya Silajit Majumder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE