Advertisement
০৬ মে ২০২৪
The Kerala Story on OTT

আর আটকাতে পারবেন না দিদি, ওটিটিতে আসছে ‘দ্য কেরালা স্টোরি’, জানিয়ে দিলেন পরিচালক সুদীপ্ত

বুধবার আনন্দবাজার অনলাইনকে ‘দ্য কেরালা স্টোরি’-র পরিচালক সুদীপ্ত সেন জানিয়েছেন, মাসখানেকের মধ্যেই ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে তাঁর ছবিটি। সে ব্যাপারে প্রয়োজনীয় আলাপ-আলোচনা শুরু হয়েছে।

file image

ওটিটি প্ল্যাটফর্মে আসছে বিতর্কিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১২:৪৬
Share: Save:

বিতর্কিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’ এ বার ‘ওভার দ্য টপ’ (ওটিটি) প্ল্যাটফর্মে দেখা যাবে। অন্তত আনন্দবাজার অনলাইনকে তেমনই জানিয়েছেন ছবিটির বাঙালি পরিচালক সুদীপ্ত সেন। পাশাপাশিই বলেছেন, ‘‘দিদি (মমতা বন্দ্যোপাধ্যায়) আর আটকাতে পারবেন না!’’

গত ৮ মে রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটিকে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান ছবির নির্মাতারা। শীর্ষ আদালত রাজ্যের নিষেধা়জ্ঞায় স্থগিতাদেশ দেয়। কিন্তু তা-ও রাজ্যের সর্বত্র ছবিটি চলতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ছবির কলাকুশলীর। তবে উত্তর ২৪ পরগনার বনগাঁর একটি প্রেক্ষাগৃহে ছবিটি চলছিল। কিন্তু সেখান থেকেও ছবিটি তুলে নেওয়া হয়েছে। এ বার সেই ছবি আসতে চলেছে ওটিটি প্ল্যাটফর্মে। ছবির পরিচালক সুদীপ্ত আনন্দবাজার অনলাইনকে বুধবার জানিয়েছেন, এক মাসের মধ্যেই ওটিটি প্ল্যাটফর্মে চলে আসবে ‘দ্য কেরালা স্টোরি’। পরিচালক বলছেন, ‘‘ওটিটিতে আসবে। কথাবার্তা চলছে। তবে ওটিটির রিচ (বিস্তৃতি) খুব কম। ওটিটি এখনও খুবই শহুরে একটা ব্যাপার। এই ছবিটি ছোট এলাকাগুলিতে দুর্দান্ত ভাল চলছে। তবে খুব তাড়াতাড়ি, মানে মাসখানেকের মধ্যেই ওটিটিতে চলে আসবে।’’ সেই সূত্রেই ছবিটির নিষিদ্ধকরণ নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতাকে বিঁধেছেন সুদীপ্ত। বলেছেন, ‘‘ওটিটিতে চলে এলে নিষেধাজ্ঞা আর কী কাজে লাগবে! সরকারেরও তো লোকসান হল। ছবি দেখালে যত টিকিট বিক্রি হত, তার ৯ শতাংশ ট্যাক্স পেত সরকার। ইগোর লড়াই করে একটা সামান্য বিষয়ে জলঘোলা করা হল।’’

‘দ্য কেরালা স্টোরি’-র পরিচালক সুদীপ্তের দাবি, রাজ্যে একমাত্র বনগাঁর একটি প্রেক্ষাগৃহে ছবিটি চলছিল। কিন্তু সেখান থেকেও মঙ্গলবার ছবিটি তুলে নেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ উপেক্ষা করে হলমালিকদের ধমক ও হুমকি দিয়ে ছবির প্রদর্শন বন্ধ করা হচ্ছে বলে দাবি করেছেন সুদীপ্ত। এ নিয়ে তিনি আদালতেও যাবেন বলে জানিয়েছেন। সুদীপ্তের কথায়, ‘‘অবশ্যই কেস করব। আমাদের যা রেভিনিউ লস (রাজস্বের ক্ষতি) হয়েছে, যে মানসিক যাতনার সঙ্গে যুঝেছি, সেটা বলার নয়। এটা মানবতাবিরোধী কাজ। লোকেরা ছবিটি দেখতে চাইছেন। আমাদের বার বার বলছেন, আমাদের ফিল্ম দেখান। কিন্তু আমরা দেখাতে পারছি না। এটা একেবারেই ঠিক নয়।’’ যদিও ছবি নিয়ে আইনি লড়াই যে দীর্ঘ হতে চলেছে, তা-ও জানেন পরিচালক সুদীপ্ত। তাঁর দাবি, বাংলায় ছবিটি দেখাতে না পেরে নির্মাতাদের এক মাসে ৮ থেকে ১০ কোটি টাকা লোকসান হয়েছে।

‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি নিয়ে গোটা দেশেই বিতর্ক চলছে। তবে সেই বিতর্ক তুঙ্গে ওঠে বাংলার মুখ্যমন্ত্রী ছবিটির প্রদর্শন রাজ্যে নিষিদ্ধ ঘোষণা করার পর। সুপ্রিম কোর্ট রাজ্য সরকারের সেই নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে। তবুও নির্মাতা, পরিচালকদের অভিযোগ, হুমকি এবং ধমক দিয়ে বাংলার হলমালিকদের ছবি চালাতে বাধা দেওয়া হচ্ছে। তার মধ্যেই পরিচালক জানিয়ে দিলেন, আগামিদিনে কেরলের গল্প দেখা যাবে ওটিটি প্ল্যাটফর্মে। যেখানে কারও কোনও নিষেধাজ্ঞাই অচল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE