Advertisement
০৪ মে ২০২৪
Walter Mirisch Death

সেঞ্চুরি শেষে যবনিকা পতন, প্রয়াত প্রাক্তন অ্যাকাডেমি সভাপতি ওয়াল্টার মিরিস্ক

অস্কার প্রদান অনুষ্ঠানের সপ্তাহ দু’য়েক আগে বিষাদের খবর। ১০১ বছর বয়সে প্রয়াত হলেন অ্যাকাডেমির প্রাক্তন সভাপতি ওয়াল্টার মিরিস্ক।

Photograph of Walter Mirisch.

১০১ বছরে প্রয়াত অ্যাকাডেমির প্রাক্তন সভাপতি ওয়াল্টার মিরিস্ক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫১
Share: Save:

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস-এর প্রাক্তন সভাপতি ওয়াল্টার মিরিস্ক প্রয়াত। বার্ধক্যজনিত কারণে জীবনাবসান অস্কার অ্যাকাডেমির প্রাক্তন সভাপতির। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ১০১ বছর। সমাজমাধ্যমে এক বিবৃতির মাধ্যমে তাঁর প্রয়াণের খবর জানানো হয় অ্যাকাডেমির তরফে।

১৯২১ সালের ৮ নভেম্বর নিউ ইয়র্কে জন্ম ওয়াল্টার মিরিস্কের। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এক বোমারু বিমান তৈরি করার কারখানায় কাজ করতেন ওয়াল্টার। তার পর ম্যাডিসন-উইসকনসিন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা তাঁর। পরে হার্ভার্ড বিজ়নেস স্কুলে পড়াশোনা করেন ওয়াল্টার। সেখান থেকে চলচ্চিত্র জগতে পা রাখেন তিনি। প্রযোজক হিসাবে একাধিক জনপ্রিয় এবং বিখ্যাত ছবি প্রযোজনা করেছেন ওয়াল্টার। ‘দ্য অ্যাপার্টমেন্ট’, ‘ওয়েস্ট সাইড স্টোরি’র মতো ছবির নেপথ্যে ছিল তাঁরই প্রযোজনা সংস্থা ‘দ্য মিরিস্ক কো’। ১৯৬৭ সালে ‘ইন দ্য হিট অফ দ্য নাইট’ ছবির প্রযোজনা করে নজর কেড়েছিলেন ওয়াল্টার। ১৯৬৮ সালে অস্কারের মঞ্চে সেরা ছবির সম্মান পায় নরম্যান জিউসন পরিচালিত ওই ছবি। তার পরেই ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত অ্যাকাডেমির সভাপতির পদ অলঙ্কৃত করেছিলেন ওয়াল্টার। শুধু তাই নয়, দীর্ঘ ১৫ বছর অ্যাকাডেমির গভর্নর হিসাবেও কাজ করেছেন তিনি।

ওয়াল্টারের প্রয়াণে শোক প্রকাশ করে বিবৃতি দেন অ্যাকাডেমি কর্তা বিল ক্র্যামার। তিনি লেখেন, ‘‘প্রযোজক এবং ইন্ডাস্ট্রির অন্যতম পুরোধা হিসাবে দূরদর্শী ছিলেন ওয়াল্টার। চলচ্চিত্র সমাজে ওঁর অবদান অনন্য। সিনেমার প্রতি ওঁর ভালবাসায় কখনও খামতি হয়নি।’’ ওয়াল্টারের প্রয়াণে অ্যাকাডেমির তরফে ওঁর পরিবারের প্রতি সমবেদনা জানান বিল ক্র্যামার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walter Mirisch OSCARS hollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE