Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

FRIENDS: চিনে চাপানউতর, ‘ফ্রেন্ডস রিইউনিয়ন’ থেকে বাদ গেলেন গাগা, বিটিএস এবং জাস্টিন বিবার!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ মে ২০২১ ২১:৫৩
চিনের সম্প্রচারে ‘ফ্রেন্ডস রিইউনিয়ন’ থেকে বাদ গেলেন গাগা, বিটিএস এবং জাস্টিন বিবার।

চিনের সম্প্রচারে ‘ফ্রেন্ডস রিইউনিয়ন’ থেকে বাদ গেলেন গাগা, বিটিএস এবং জাস্টিন বিবার।

গত বৃহস্পতিবার ‘ফ্রেন্ডস’-এর বিশেষ পর্ব ‘ফ্রেন্ডস: দ্য রিইউনিয়ন’ সম্প্রচার হয়। চিনে যে পর্ব দেখানো হয়েছে, তা থেকে বাদ পড়েছে একাধিক অংশ। পপ তারকা লেডি গাগা, গায়ক জাস্টিন বিবার এবং গানের দল বিটিএস-কে যে যে অংশে দেখানো হয়েছিল, সেই অংশ চিনের মানুষ দেখতে পাননি। বিশ্বের অন্যান্য দেশের অনুরাগীরা দেখতে পেয়েছেন। সেই নিয়ে বিক্ষোভ সৃষ্টি হয়েছে চিনের ‘ফ্রেন্ডস’ অনুরাগীদের মধ্যে।

গাগার অংশ বাদ দেওয়ার কারণ, তিব্বতের দলাই লামার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন আমেরিকার পপ গায়িকা। সেই কারণে ২০১৬ সাল থেকে গাগার উপরে চিনে ঘুরতে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। ২০১৪ সাল থেকে গায়ক জাস্টিন বিবারের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে চিন। তার কারণ জাপানের টোকিয়োর ইয়াসুকুনি শ্রাইনে গিয়ে নিজের একটি ছবি তুলেছিলেন তিনি। ঠিক সেই জায়গায় জাপানের শহিদদের সম্মান জানানো হয়েছে বলে চিনের এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত। কোরিয় গানের দল বিটিএস-এর ক্ষেত্রেও একই রকম ঘটনা ঘটে। একটি ভিডিয়োয় কোরিয়ার সঙ্গে চিনের যুদ্ধের প্রসঙ্গ তুলেছিলেন বিটিএস-এর সদস্যরা। চিনের মতে, তাঁদের অপরাধ, সেই ভিডিয়োয় কত জন চিনা সৈনিক মারা গিয়েছিলেন, সে কথা উল্লেখ করেননি বিটিএস-এর সদস্যরা। কেবল তাই নয়, যে অংশগুলিতে সমকাম বা প্রান্তিক যৌনতার কথা উল্লেখ রয়েছে, সেগুলোও ছেঁটে দেওয়া হয়েছে।

চিনের অনুরাগীরা অত্যন্ত ক্ষুব্ধ হয়ে উঠেছেন। কারও প্রশ্ন, ‘একটা সিচুয়েশনাল কমেডিও আনন্দ করে দেখতে পারব না আমরা’? কেউ বলেছেন, ‘চিনের সম্প্রচার থেকে কী কী বাদ পড়ে, সেটাই দেখতে চাইছিলাম আমি’।

Advertisement

‘ফ্রেন্ডস’ ধারাবাহিকের অনুরাগী সারা বিশ্বে ছড়িয়ে। ১৯৯৪ থেকে ২০০৪ পর্যন্ত এই ধারাবাহিক বিভিন্ন দেশে সম্প্রচারিত হয়েছে ঠিকই, কিন্তু আমেরিকার এই টেলিভিশন সিরিজ নিয়ে মাতামাতি হয়েছে একাধিক প্রজন্ম জু়ড়়ে। আজও তার জনপ্রিয়তা কমেনি। তাই ১৭ বছর পরে সেই ধারাবাহিকের ৬ চরিত্র এক পর্দায় আসতেই উন্মাদনা ছড়িয়ে পড়েছে সারা দুনিয়ায়। বাদ পড়েনি চিনও। কিন্তু কিছু ঘটনার প্রভাব পড়ল ‘ফ্রেন্ডস’-এর বিশেষ পর্বে। চিনের ভাগ্যে গোটা পর্ব দেখার উপায় ছিল না।

আরও পড়ুন

Advertisement