Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

বিনোদন

Bengali films: সপ্তমীতে দেব, অষ্টমীতে জিৎ, এ বার তারকাদের সঙ্গে দুর্গাপুজো উদ্‌যাপন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ সেপ্টেম্বর ২০২১ ২০:৪২
হাতে পপকর্ণ। মুখে বাহারি মাস্ক। ব্যাগে সযত্নে রাখা স্যানিটাইজার। বসার আগে সিটে খানিক জীবাণুনাশক স্প্রে করে নেওয়া। মোবাইল ফোন, ল্যাপটপ থেকে বেরিয়ে এ বার পুজোয় বড় পর্দায় এ ভাবেই বুঁদ হবেন সিনেমা প্রেমীরা।

সপ্তমীতে দেখে নিতে পারেন দেবের ফুটবল প্রীতি, দেশপ্রেম। অষ্টমী তোলা থাকুক কোয়েল মল্লিকের জন্য। কোভিড বিধির জন্য ঠিক পাশের আসনে প্রেমিক বা প্রেমিকা  না থাকলেও  নবমীর দিন একসঙ্গে দেখে নিতেই পারেন জিৎ-মিমির নতুন রসায়ন। দুর্গাপুজোয় প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে বেশ কিছু বড় বাজেটের ছবি। এক নজরে দেখে নেওয়া যাক সেই তালিকা।
Advertisement
গোলন্দাজ: ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবনকে পর্দায় তুলে ধরেছেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। মুখ্য চরিত্রে দেখা যাবে দেবকে। এ ছাড়াও ছবিতে নানা গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ ভট্টাচার্য, ইশা সাহা, জন ভট্টাচার্য-সহ আরও অনেকে। ছবিটির প্রযোজনায় শ্রীভেঙ্কটেশ ফিল্মস। আগামী ১০ অক্টোবর বড় পর্দায় মুক্তি পাবে এই ছবি।

হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী: এই ছবিতে প্রযোজক দেবের মূল্যায়ন হবে বক্স অফিসে। অনিকেত চট্টোপাধ্যায় পরিচালিত এই ছবিতে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায়, শুভাশিস মুখোপাধ্যায়, বরুণ চন্দ-সহ অনেকেই। ২০২০-র পুজোর সময় এই ছবি মুক্তির কথা ভাবা হয়েছিল। এক বছর পেরিয়ে ‘গোলন্দাজ’-এর সঙ্গেই ১০ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এই ছবি।
Advertisement
বাজি: জিৎ এবং মিমি চক্রবর্তী যখন এই ছবির জন্য বিদেশে শ্যুট করছেন, তখনই আচমকা করোনা ভাইরাসের আতঙ্কে তটস্থ দেশ। অর্ধেক কাজ করেই ভারতে ফিরে এসেছিলেন তাঁরা। কয়েক মাস অপেক্ষা করে আবার গত বছর পুজোর সময়ে বিদেশে গিয়ে বাকি শ্যুট করেছিলেন। এক বছর পর অবশেষে মুক্তি পাবে ‘বাজি’। দিন কয়েক আগেই ছবির ট্রেলার মুক্তি পেয়েছে। বাকি দুটি ছবির সঙ্গে একই দিনে অর্থাৎ ১০ অক্টোবর বড় পর্দায় দেখা যাবে এই ছবি। সুতরাং বলাই যায় টলিউডের প্রথম সারির দুই অভিনেতার প্রতিযোগিতার সাক্ষী থাকবে বক্স অফিস।

এফআইআর: জয়দীপ মুখোপাধ্যায়ের পরিচালনায় এই ছবিতে নতুন জুটি পাবে টলিউড। অঙ্কুশ হাজরা এবং ঋতাভরী চক্রবর্তী। গত শুক্রবার ছবির একটি পোস্টার ইনস্টাগ্রামে পোস্ট করে অঙ্কুশ জানিয়েছেন এই পুজোতেই মুক্তি পেতে চলেছে এই ছবি। প্রযোজকের ভূমিকায় রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়।

তখন কুয়াশা ছিল: এই ছবিতে মুখ্য চরিত্রে দেখে যাবে স্বর্গীয় সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়, বাসবদত্তা চট্টোপাধ্যায়। গত বছর ফেব্রুয়ারি মাসে আনন্দবাজার অনলাইন শৈবাল মিত্র পরিচালিত এই ছবির ট্রেলার প্রকাশ্যে আনে। এ বার পুজোয় বড় পর্দাতে মুক্তি পাবে  এই ছবি।

মহানন্দা: চলতি বছরের এপ্রিল মাসে শুরু হয়েছিল ছবির শ্যুটিং। কিন্তু করোনা পরিস্থিতির জন্য বেশ কয়েকদিন কাজ বন্ধ রাখতে হয়েছিল অরিন্দম শীল পরিচালিত এই ছবির। মহাশ্বেতা দেবীর আদলে তৈরি চরিত্র মহানন্দা। নাম ভূমিকায় অভিনয় করবেন গার্গী রায়চৌধুরী। শোনা যাচ্ছে, এই পুজোতেই মুক্তি পেতে পারে এই ছবি।

বনি: সায়েন্স ফিকশন ঘরানার এই ছবির পরিচালনার দায়িত্বে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। আবার পর্দার সামনেও থাকছেন তিনি। পরমব্রতর সঙ্গেই এই ছবিতে অভিনয় করবেন কোয়েল মল্লিক এবং পরাণ বন্দ্যোপাধ্যায়। বিদেশে গিয়েও এই ছবির কিছু অংশ শ্যুট করা হয়েছে। পুজোয় প্রেক্ষাগৃহে আসতে পারে ‘বনি’। এ বিষয়ে যদিও প্রযোজনা সংস্থার তরফ থেকে এখনও কিছু বলা হয়নি।

এই ছবিগুলি ছাড়াও দীপাবলির মরসুমে মুক্তি পেতে পারে মৈনাক ভৌমিকের ‘একান্নবর্তী’। বনেদি বাড়ির দুর্গাপুজো, একান্নবর্তী পরিবারের গল্প নিয়ে ছবি তৈরি করেছেন ‘চিনি’-র পরিচালক। অপরাজিতা আঢ্য এবং সৌরসেনী মৈত্রকে দেখা যাবে গুরুত্বপূর্ণ ভূমিকায়। তার কিছু দিন পরেই ডিসেম্বর মাসে বড় পর্দায় আসতে পারে সৃজিত মুখোপাধ্যায়ের ‘এক্স ইক্যুয়ালস টু প্রেম’।