×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

হিন্দি মাধ্যমের পড়ুয়ারা বেশি বুদ্ধিমান, মত অনুপম খেরের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৬
অনুপম খের

অনুপম খের

ইংরেজি ভাষার রাজত্ব বিস্তারে ক্ষুব্ধ বলিউড অভিনেতা অনুপম খের। ইংরেজি বলাটা যে ভাবে বাধ্যতামূলক হয়ে উঠছে, তাতে ঘোরতর আপত্তি জানালেন অভিনেতা। শুধু তাই নয়, বিদেশি ভাষার জ্ঞানের ভিত্তিতে মানুষকে বিচার করার প্রবণতাকেও নিন্দা করলেন তিনি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে অনুপম খের জানালেন, "হিন্দি মাধ্যম স্কুলের পড়ুয়ারা অনেক বেশি বুদ্ধিমান। তাদের লক্ষ্য অনেক দূর পর্যন্ত বিস্তৃত। সেই সঙ্গে নিজের পড়াশোনার কথাও উল্লেখ করলেন অনুপম খের। পঞ্চম শ্রেণিতে গিয়ে ইংরেজি অক্ষর ‘এ বি সি ডি’ পড়েছেন তাঁরা। অভিনেতার কথায়, ‘‘কিন্তু আমি প্রকৃত শিক্ষালাভ করেছি জীবন থেকে। একটি নির্দিষ্ট ভাষা বলতে না পারার জন্য কখনও হীনমন্যতায় ভোগা উচিত নয়।’’ বিজেপি সমর্থক অভিনেতার মতে, মানুষ নিজেকে ছোট ভাবতে শুরু করছে ইংরেজি ভাষার আধিপত্যের কারণে। আর এগুলোর অনুঘটক হিসেবে কাজ করছে সমাজমাধ্যম এবং পাঁচ তারা হোটেলের মতো পরিসরগুলি।

আমেরিকা ও ইংল্যান্ডই ভারতবর্ষকে এ ভাবে ভাবতে বাধ্য করছে বলে মনে করছেন অনুপম খের। সেই প্রসঙ্গে তিনি চিন ও জাপানের উদাহরণ দিয়েছেন। চিনে বা জাপানে ইংরেজি ভাষা নিয়ে মাতামাতি করা হয় না বলে প্রশংসা করেছেন তিনি। ‘‘কোন শব্দটা বলতে হবে, কোনটা কখন ব্যবহার করতে হবে, এ সব নিয়ে ভাবিত নয় তারা। লজ্জিতও নয়। আমাদের দেশের ক্রিকেট দল যে ভাবে অস্ট্রেলিয়াকে হারাল, সেটা ভেবে দেখুন তো! ভারতীয় দলের কত জন ইংরেজি ভাষায় দক্ষ? এমনকী মহেন্দ্র সিংহ ধোনিও ছোট শহর থেকে এসেছিলেন।’’

Advertisement
Advertisement