×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জানুয়ারি ২০২১ ই-পেপার

‘হিন্দুধর্ম বিরোধী’ অনুরাগ বসু! ট্রেন্ড হচ্ছে টুইটারে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৭ নভেম্বর ২০২০ ১৯:২১
‘লুডো’ ছবিতে রামলীলা দৃশ্য নিয়ে বিতর্ক

‘লুডো’ ছবিতে রামলীলা দৃশ্য নিয়ে বিতর্ক

অনুরাগ কাশ্যপের পর এ বার অনুরাগ বসুর দিকে আক্রমণের তির। ‘হিন্দুধর্ম বিরোধী’ অনুরাগ বসু! ট্রেন্ড হচ্ছে টুইটারে। তাঁর সাম্প্রতিকতম ছবি ‘লুডো’-র কিছু বিশেষ অংশে তিনি হিন্দুধর্মের অপমান করেছেন বলে দাবি তুললেন কয়েক জন মৌলবাদী।

অভিনেতা রাজকুমার রাওয়ের ‘এন্ট্রি সিন’-এ দেখা যাচ্ছে রামলীলার একটি অংশ অভিনয় করছেন যাত্রার শিল্পীরা। রাজকুমার রাও সুর্পণখার চরিত্রে অভিনয় করছেন। নাক কাটার দৃশ্যে সত্যি সত্যিই তাঁর নাক কেটে গিয়ে রক্ত পড়তে থাকে। রেগে আগুন রাজকুমার গালিগালাজ করতে করতে লক্ষণকে মারতে থাকেন। ভেস্তে যায় যাত্রাপালা। নেটাগরিকদের দাবি, ‘পরিচালক অনুরাগ বসুর কাছ থেকে অন্তত একখানা যুক্তি চাই। কেন রামলীলার পবিত্রতা নষ্ট করতে চাইলেন তিনি? তা-ও আবার একটা জঘন্য ছবিতে! একে তো বিকৃত করে দেখানো হয়েছে এই অংশ। তার উপরে রামলীলার মধ্যে গালিগালাজ ব্যবহার করেছেন তিনি। কেন? এই ছবিটি বানানো হয়েছে হিন্দুধর্মকে আক্রমণ করার উদ্দেশ্যেই। আমাদের উচিত, একজোট হয়ে হিন্দুধর্ম বিরোধী অনুরাগ বসুর বিরুদ্ধে আওয়াজ তোলা।’

এ ছাড়া আরও একটি দৃশ্যের উদাহরণ দিলেন নেটাগরিকরা। অভিষেক বচ্চন ও ছোট্ট ইনায়াতের গাড়ি ঠেলছে তিন বহুরূপী। দেব-দেবীরূপী তিন বহুরূপীকে দিয়ে গাড়ি ঠেলানো, তাদের দিকে তাকিয়ে মিনি চরিত্রের জিভ দেখানো— ভিডিয়ো পোস্ট করে এ সমস্ত ঘটনার নিন্দে করেছেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: শেষের মুখে

কোনও কোনও নেটিজেন আবার অনুরাগ বসু পরিচালিত ‘স্টোরিজ বাই রবীন্দ্রনাথ টেগোর’ সিরিজের ‘কাবুলিওয়ালা’ ছবির উদাহরণ টানলেন। স্বল্পদৈর্ঘ্যের সেই ছবিতে ছোট্ট হিন্দু মেয়ে মিনি কাবুলিওয়ালাকে দেখে নমাজ পড়ছিল। ‘পিকে, লুডো, এ রকম যে যে ছবিতে হিন্দুধর্মকে আক্রমণ করা হচ্ছে’, সেগুলি বয়কটের দাবি তুলেছেন নেট দুনিয়ার একাংশ।


Advertisement