Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Durga Puja 2021: আমার-সুরজিৎদার ‘রঙ্গবতী’ বাজছে! তবু নতুন গান নেই প্যান্ডেলে, ক্ষোভ ইমনের

সমস্ত শিল্পীর হয়ে ইমন লিখেছেন, ‘পুজো প্যান্ডেলে নতুন বাংলা গান চালাবেন একটু?’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ অক্টোবর ২০২১ ১৫:৫৩
Save
Something isn't right! Please refresh.
সমস্ত শিল্পীর হয়ে ইমন লিখেছেন, ‘পুজো প্যান্ডেলে নতুন বাংলা গান চালাবেন একটু?’

সমস্ত শিল্পীর হয়ে ইমন লিখেছেন, ‘পুজো প্যান্ডেলে নতুন বাংলা গান চালাবেন একটু?’

Popup Close

পুজো জমাতে কোনও ফাঁক রাখেননি ইমন চক্রবর্তী। অনুরাগী-শ্রোতাদের তিনটি গান উপহার দিয়েছেন ইমন। সুরজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে 'রঙ্গবতী'-র আদলে একটি ‘আইটেম সং’। রয়েছে স্বামী নীলাঞ্জন ঘোষের সঙ্গে জুটি বেঁধে তৈরি ভালবাসার গান ‘ইচ্ছে ডানা’। ইন্দ্রদীপ দাশগুপ্তের সুরে শিল্পী গেয়েছেন ‘মনে কি পড়ে শ্যামরাই’। অবাক কাণ্ড! পুজো গানের একটিও শোনা যাচ্ছে না প্যান্ডেলে! বদলে আসর মাতচ্ছে পুরনো বাংলা, হিন্দি গান! কেন পুজোর গানের এই অবস্থা? কেনই বা পুরনো গানের সঙ্গে টেক্কা দিতে পারছেন না এই প্রজন্মের শিল্পীরা? উত্তর জানা নেই ইমনের। তবে আনন্দবাজার অনলাইনকে তিনি বলেছেন, ‘‘হইহই করে ‘রঙ্গবতী’ বা ‘প্রাক্তন’-এর গান বাজছে। অথচ একটা পুজোর গান কেউ শুনছেন না! আমি হতবাক। একই সঙ্গে ভীষণ খারাপ লাগছে।’’ ফেসবুকে পুজো কমিটি এবং উদ্যোক্তাদের উদ্দেশে ক্ষোভ জানিয়েছেন শিল্পী। সমস্ত শিল্পীর হয়ে ইমন লিখেছেন, ‘পুজো প্যান্ডেলে নতুন বাংলা গান চালাবেন একটু?’

গত বছরেও পুজো মাতিয়েছিল উইনডোজ প্রোডাকশনের ‘গোত্র’ ছবির ‘আইটেম সং’ ‘রঙ্গবতী’। সুরজিৎ চট্টোপাধ্যায়-ইমনের গাওয়া বিখ্যাত ওড়িয়া গানের বাংলা রূপ ‘রঙ্গবতী’কে পর্দায় জীবন্ত করেছিলেন ওম সাহানি, দেবলীনা কুমার। গানের জনপ্রিয়তা মনে রেখে এ বছর সুরজিৎ-ইমনের উপহার ‘কাশফুল হওয়া যে শুরু’। এ গানের মিউজিক ভিডিয়োতেও রয়েছেন ওম। তাঁর সঙ্গে লীজা। বাবা যাদবের পরিচালনায় এই গানও উধাও!

Advertisement

পুরনো বনাম নতুন গানের টক্করে ইমন যে একাই ‘বলি’, তা কিন্তু নয়। তাঁর মতো একই অবস্থা রণজয় ভট্টাচার্য, শোভন গঙ্গোপাধ্যায়দের। তাঁদের গানও কোনও পুজো প্যান্ডেলে বাজছে না। শিল্পীর দাবি, ‘‘আমরা সমস্ত শিল্পী প্রচণ্ড পরিশ্রম করে পুজোর গান বানিয়েছি। সবাই আশা করেছিলাম, প্যান্ডেলে পা রাখলে কানে আসবে সে সব গান। কোথায় কী?’’ ইমনের দুঃখ, সেই একঘেয়ে পুরনো বাংলা গান নয় আগের বা এখনকার হিন্দি গান বাজছে। অথচ ইউটিউবে মুক্তি পাওয়ার এক বা দু’দিনের মধ্যে লাখের উপরে দর্শক নতুন গানের ভিডিয়োর। বিস্মিত ইমনের প্রশ্ন, সেই গান আগে যাঁরা শুনেছেন পুজোয় তাঁরা কোথায় গেলেন? তাঁর মতে, পুরনো বাংলা, নতুন হিন্দি গান বাজুক। কিন্তু পুজোর জন্য বানানো গানগুলো না বাজলে যে সব পরিশ্রম বৃথা! বাংলা নতুন গানের ভান্ডার যে আরও দীন হয়ে পড়বে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement