চলতি বছরের জুন মাসে অমিতাভ বচ্চন এবং জয়া বচ্চন দাম্পত্য জীবনের ৪৬ বছর পার করলেন। প্রায় পাঁচ দশক একসঙ্গে থাকার পরও বলিউডের এই কিংবদন্তী জুটির সম্পর্কের রসায়ন চির নবীন। এখনও এই জুটিকে বলিউডের নানা অনুষ্ঠানে  অথবা টক শোতে একে অপরের সঙ্গে হাসি, মজা , খুনসুটিতে মেতে থাকতে দেখা যায় । এরকমই এক শোয়ের ভিডিয়ো ভাইরাল হয়, যেখানে জয়া অমিতাভকে তাঁর তৃতীয় সন্তান বলে সম্বোধন করছেন।

ভিডিয়োটি প্রায় ৩৫ বছর আগের। অভিষেক বচ্চন এবং শ্বেতা  বচ্চন তখন খুবই ছোটো। ছেলে মেয়েকে সময় দেবেন বলে সেই সময় জয়া কিছুদিনের জন্য কাজ থেকে বিরতি নিয়েছিলেন। সেই সময়ে বিবিসি-র একটি সাক্ষাৎকারে যখন জয়াকে তাঁর ওই বিরতি নিয়ে প্রশ্ন করা হয় তখন এই মন্তব্য করেন জয়া। অনুষ্ঠানের স়ঞ্চালককে জয়া মজার ছলে বলেন ‘‘আমায় তিনজন শিশুকে বড় করতে হচ্ছে।’’  ইঙ্গিতটা ছিল  অভিষেক, শ্বেতা এবং অমিতাভের দিকেই। পরে বিগ-বিও বলেন যে জয়া তাঁকেই তৃতীয় সন্তান বলে  সম্বোধন করছেন।

এছাড়াও ওই সাক্ষাৎকারে কিংবদন্তী এই জুটিকে আশির দশকের ভারতীয় চলচ্চিত্র, তাদের সঙ্গীত সফর নিয়ে আলোচনা করতে দেখা গিয়েছে। এই সাক্ষাৎকারে বিগ-বি দুঃখপ্রকাশ করে বলেন যে কাজের চাপে তিনি তাঁর সন্তানদের ঠিক মতো সময় দিতে পারছেন না। এখানেও জয়া অমিতাভের সমর্থনে বলেন “আমি অমিতকে বাচ্চাদের সঙ্গে অনেক সময় কাটাতে দেখেছি যা ওদের ব্যবহারে প্রতিফলিত হয় এবং বাচ্চাদের বেশির ভাগ আচরণেই তাদের বাবার প্রভাব দেখতে পাই”।

আরও পড়ুন: কার সঙ্গে সাতপাকে বাঁধা পড়তে চলেছেন ‘ত্রিনয়নী’-র সুধা?

শুক্রবার ৭৭ বছরে পা দিলেন অমিতাভ। পরিবারের সকলের সঙ্গে কাটালেন বিশেষ দিনটি। বিগ-বি’কে জন্মদিনের শুভেচ্ছা জানাতে তাঁর বাসভবনের সামনে হাজির হয়েছিলেন অসংখ্য ভক্ত। সকলের শুভেচ্ছা ও শুভ কামনায় পরিপূর্ণ হয়ে উঠেছিল বিগ-বি’র  জন্মদিন।