Advertisement
০৫ মে ২০২৪
Kabir Khan

Kabir Khan: ‘আমরা আবার ফিরে আসব’, কবিরের ক্যামেরায় বার্তা দিয়েছিলেন তালিবান নেতা

৯/১১-র ঘটনার পর তালিবান-আফগান সংঘাত নিয়ে বেশ কিছু তথ্যচিত্র তৈরি করেছিলেন কবির।

কবির খান।

কবির খান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১৭:১১
Share: Save:

আফগানিস্তানে ফিরে এসেছে তালিবানি শাসন। পৃথিবী দেখছে ভয়, সন্ত্রাস আর মৃত্যু। এমন এক সময়ে দাঁড়িয়ে অতীতের এক অভিজ্ঞতার কথা জানালেন পরিচালক কবির খান।

৯/১১-র ঘটনার পর তালিবান-আফগান সংঘাত নিয়ে বেশ কিছু তথ্যচিত্র তৈরি করেছিলেন কবির। ছবি তৈরি করার সময়কার বেশ কিছু হাড়হিম করা ঘটনার মনে পড়ে গিয়েছে ‘এক থা টাইগার’-এর পরিচালকের।

২০০৬ সালে ‘কাবুল এক্সপ্রেস’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন কবির। তালিবান-পরবর্তী সময়ের বিধ্বস্ত আফগানিস্তানকে ফুটিয়ে তুলেছিল সেই ছবি। নিজের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে কবির বললেন, “২০ বছর পরেও আবার এই রকম একটি সংগঠন ফিরে আসতে পারে! বিষয়টি খুবই খারাপ।” তাঁর আরও সংযোজন, “তথ্যচিত্র তোলার সময়কার একটা স্মৃতির কথা মনে পড়ে গেল। ৯/১১-র ঘটনার পর এক প্রৌঢ় তালিবান সদস্যের সাক্ষাৎকার নিচ্ছিলাম। তিনি আমার ক্যামেরার দিকে সোজা তাকিয়ে বলেছিলেন, ‘তোমরা ভাবছ, আমরা চলে গিয়েছি? আমরা আবার ফিরে আসব।' এই কথা শুনে আজও আমার শিরদাঁড়া দিয়ে শীতল স্রোত বয়ে যায়।”

কবির জানিয়েছেন, আফগানিস্তানে তাঁর এক অভিনেতা বন্ধুর বাড়ি দখল করেছে তালিবান। প্রাণ বাঁচাতে তাঁকে গা ঢাকা দিতে হয়েছে। কবিরের প্রচুর বন্ধু আফগানিস্তান থেকে সাহায্য চেয়ে মেসেজ করেছিলেন তাঁকে। কিন্তু এই পরিস্থিতিতে কোনও রকম সাহায্য না করতে পেরে মানসিক ভাবে ভেঙে পড়েছেন কবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kabir Khan Afghanistan Crisis Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE