Advertisement
১৬ জুলাই ২০২৪
Kangana Ranaut

মুক্তির এক মাস পরেও বহাল ‘অ্যানিম্যাল’ বিতর্ক, প্রথম বার মুখ খুলে কী বললেন কঙ্গনা?

মাসখানেক আগে মুক্তিপ্রাপ্ত ছবি ‘অ্যানিম্যাল’ নিয়ে চর্চা এখনও থামেনি। বক্স অফিসে বেনজির সাফল্যের পর ছবির সিক্যুয়েলের কথাও ঘোষণা করে ফেলেছেন পরিচালক সন্দীপ রেড্ডি বঙ্গা।

Kangana Ranaut speaks about Animal.

রণবীর কপূরের ‘অ্যানিম্যাল’ নিয়ে সরব কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৭:৩৩
Share: Save:

গত ১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ছবি ‘অ্যানিম্যাল’। ‘অর্জুন রেড্ডি’ ও ‘কবীর সিংহ’-এর পর পরিচালক হিসাবে বঙ্গার তৃতীয় ছবি ‘অ্যানিম্যাল’। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বলিউড তারকা রণবীর কপূর। আগের দুই ছবির মতোই এই ছবিতেও নাকি উগ্র পৌরুষ ও নারীবিদ্বেষের উদ্‌যাপন তুলে ধরেছেন বঙ্গা, দাবি সমালোচকদের একটা বড় অংশের। ছবি ও ছবির বিষয়বস্তু নিয়ে বিতর্ক বহাল থাকলেও ‘অ্যানিম্যাল’-এ নিজের কাজের জন্য দর্শক ও সমালোচকদের প্রশংসা অর্জন করেছেন ঋষি-পুত্র। শুধু তাই-ই নয়, বিতর্ক সত্ত্বেও বক্স অফিসে রীতিমতো দাপিয়ে ব্যবসা করেছে ‘অ্যানিম্যাল’। তবে সেই সাফল্য দমাতে পারেননি জাভেদ আখতারের মতো বর্ষীয়ান গীতিকারকে। দিন কয়েক আগে জনসমক্ষেই ছবির সমালোচনা করেন তিনি। এ বার ‘অ্যানিম্যাল’ নিয়ে মুখ খুললেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।

সম্প্রতি নিজের ছবির বক্স অফিস ব্যবসা প্রসঙ্গে কথা বলতে গিয়ে কঙ্গনা জানান, তাঁর ছবি নিয়ে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে নেতিবাচক প্রচার করা হয়। এই নেতিবাচক প্রচারের নেপথ্যে নাকি আছেন কর্ণ জোহরের মতো প্রভাবী বলিউড ব্যক্তিত্ব, দাবি কঙ্গনার। তবে পাশাপাশি, বলিউডের সাম্প্রতিক ছবির ট্রেন্ড নিয়েও নাকি চিন্তিত অভিনেত্রী। কঙ্গনা লেখেন, ‘‘ছবি ঘিরে নেতিবাচক প্রচারের সঙ্গে পেরে ওঠা খুব কঠিন। আমি এত দিন ধরে লড়াই করছি, তবে এখন দর্শকও এমন ছবির প্রশংসা করছেন যেখানে মহিলাদের ভোগ্যপণ্য বলে মনে করা হয়, যেখানে তাঁদের অন্যের জুতো চাটতে বলা হয়।’’ কঙ্গনা ‘অ্যানিম্যাল’ ছবির নাম উল্লেখ না করলেও তাঁর বক্তব্য থেকে স্পষ্ট, তিনি আদপে বঙ্গার ছবির কথাই বলেছেন। পাশাপাশি, অভিনয় ছেড়ে অন্য পেশায় যাওয়ার ইচ্ছার কথাও বলেন কঙ্গনা।

কঙ্গনার কথায়, ‘‘আমার মতো এক জন, যে গোটা জীবন নারীশক্তিকে তুলে ধরার জন্য অক্লান্ত পরিশ্রম করেছে এবং এখনও করছে— তাদের পক্ষে এটা মেনে নেওয়া খুব কঠিন। দর্শকের এমন পছন্দ হতাশাজনক। আমার জীবনের গুরুত্বপূর্ণ সময়টা আমি বিনোদন জগতে না কাটিয়ে এমন কোনও পেশায় কাটাতে চাই যেখানে আমার পরিশ্রমের মূল্য থাকবে।’’ দিন কয়েক আগে ‘অ্যানিম্যাল’-এর সাফল্যকে ‘বিপজ্জনক’ আখ্যা দিয়ে জনসমক্ষে ছবির সমালোচনা করেছিলেন জাভেদ। গীতিকারের সেই সমালোচনার জবাব দিতে দেরি করেননি ‘অ্যানিম্যাল’-এর নির্মাতারা। কঙ্গনার সমালোচনার কী উত্তর দেন তাঁরা, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE