বছরভর সিনেপ্রেমীদের অপেক্ষা থাকে। সাত দিনের চলচ্চিত্র উত্সবের জন্য অফিস থেকে টানা ছুটিও নিয়ে নেন অনেকে। লাইন দিয়ে টিকিট কাটা, দেশ-বিদেশের সিনেমা দেখা, তার পর চায়ের কাপে তর্কের তুফান— সেই চেনা ছবি দরজায় কড়া নাড়ছে। আগামী ১০ নভেম্বর থেকে শুরু হবে ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। যার বোধন হল ৫ নভেম্বর।

আরও পড়ুন, ‘বাম্পার’ নিয়ে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে ঋতব্রত

গত রবিবার নন্দনে আয়োজিত চলচ্চিত্র উৎসবের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন ফেস্টিভ্যাল কো-চেয়ারপার্সন অরূপ বিশ্বাস ও ইন্দ্রনীল সেন। উপস্থিত ছিলেন চেয়ারপার্সন সাবিত্রী চট্টোপাধ‍্যায়-সহ আরও অনেকেই।

আরও পড়ুন, আপকামিং মুভিজ: নভেম্বরে বলিউডে কী কী ছবি আসছে জানেন?

চলতি বছরের ফোকাস দেশ ‘ইংল্যান্ড’। সাংবাদিক বৈঠকে জানানো হয়, এ বছর চলচ্চিত্র উত্সবে ৫৩টি দেশের ১৪৩টি ছবি দেখানো হবে। নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, নজরুল তীর্থ-সহ শহরের মোট ১২টি প্রেক্ষাগৃহে দেখানো হবে ছবিগুলি। এ ছাড়াও থাকবে বিভিন্ন প্রদর্শনী। কলকাতা চলচ্চিত্র উত্সবকে এ বার ভাগ করা হয়েছে মোট ১৬টি বিভাগে।

এই বছরই প্রথম আয়োজিত হয়েছে বিভিন্ন পরিচালকের ব‍্যবহৃত অরিজিন্যাল ইকুইপমেন্টস-এর প্রদর্শনী। এ বছরের অন্যতম আকর্ষণ ‘মাস্টার ক্লাস’ এবং ‘ইন্টারেক্টিভ সেশন’। সত‍্যজিৎ রায় মেমোরিয়াল বক্তৃতায় উপস্থিত থাকবেন বিখ্যাত সমালোচক ও লেখক র‌্যাচেল ড্রয়ার।