Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Oscars 2023

অস্কারজয়ী গানে বাঙালি-যোগ, কীরাবাণীর ‘নাটু নাটু’ গানের আসল মানে জানেন কি?

পূর্ণ দৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে অস্কার হাতছাড়া হয়েছে শৌনক সেনের। তার পরেও, অস্কারের মঞ্চে জয়ের তালিকার সঙ্গে জড়িয়ে রইলেন অন্য এক বাঙালি।

Know the meaning behind the song Naatu Naatu that won an Oscar in the Best Original Song category

অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’র জয়জয়কার, গানের নেপথ্যে রয়েছে বাঙালি-যোগ। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৩:৩০
Share: Save:

দুনিয়া নাচছে ‘নাটু নাটু’র ছন্দে, অস্কারজয়ী গানের তালে মজেছেন তারকা থেকে সাধারণ শ্রোতা সবাই। অস্কারের মঞ্চ হোক বা আফটার পার্টি, সব জায়গাতেই অদ্বিতীয় এম এম কীরাবাণীর ‘নাটু নাটু’। ‘আরআরআর’ ছবি মুক্তির পর থেকে চর্চায় থেকেছে এই গান। তবে, গত কয়েক মাসে ‘নাটু নাটু’র জনপ্রিয়তা আকাশছোঁয়া। বিশ্বমঞ্চে একাধিক সম্মান ও স্বীকৃতি তো বটেই, হলিউডের কিংবদন্তিদের কাছ থেকেও প্রশংসা অর্জন করেছে রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরবের এই গান। তেলুগু ছবির ইতিহাসে অনন্য নজির যে গানের, সেই গানের মানে জানেন?

ব্রিটিশাধীন ভারতের দুই স্বাধীনতা সংগ্রামীকে নিয়ে লেখা ‘আরআরআর’ ছবির চিত্রনাট্য। রাম চরণ তথা আল্লুরি সীতারাম রাজু ও এনটিআর জুনিয়র তথা কোমারাম ভীম— ছবিতে এই দুই মুখ্য চরিত্রকে দেখা যায় ‘নাটু নাটু’ গানে নাচ করতে। ব্রিটিশদের সামনে নিজেদের দক্ষতা প্রমাণ করার সূত্র ধরে এই গানের অবতারণা। গানের কথাও সেই ভাবনার সঙ্গে সাযুজ্য রেখেই। গীতিকার চন্দ্র বোস বলেন, ‘‘আমার ছোটবেলার স্মৃতি থেকে লেখা এই গান, ছোটবেলায় মা-বাবার সঙ্গে আমার যে স্মৃতি, তা থেকেই গানের কথা লিখেছি। ‘নাটু’ কথার অর্থ গ্রাম্য। ছোটবে‌লার গ্রামে বড় হওয়ার যে স্মৃতি, গানের নেপথ্যে আমার অনুপ্রেরণা সেটাই।’’ কাগজের পাতায় তুলে এনেছেন শৈশবের স্মৃতি, তাই গান লিখতেও সময় বিশেষ লাগেনি, জানান গীতিকার। তাতেই বাজিমাত করেছেন চন্দ্র বোস। রিয়ানা বা লেডি গাগার হিট গান নয়, ‘নাটু নাটু’র ছন্দেই মেতেছে হলিউডও। শুধু গানই নয়, ‘নাটু নাটু’র ‘হুক স্টেপ’ও কম জনপ্রিয় নয়। অস্কারের মঞ্চেও দেখা গিয়েছে ‘নাটু নাটু’র নাচ। মিলেছে স্ট্যান্ডিং ওভেশনও।

বিশ্বজুড়ে শ্রোতাদের মন জয় করেছে তেলুগু গান ‘নাটু নাটু’। জনপ্রিয়তা তার এমনই যে, হিন্দি ভাষাতেও অনুবাদ করা হয়েছে ওই গান। সেখানেই কৃতিত্ব এক বাঙালির। হিন্দিতে ‘নাচো নাচো’ গানের কথা লিখেছেন রিয়া মুখোপাধ্যায়। কাজ করেছেন এম এম কীরাবাণী, চন্দ্র বোসের সঙ্গে। ‘নাটু নাটু’র অস্কারজয়ে আপ্লুত রিয়াও। অস্কারের মঞ্চে শিরোপা হাতছাড়া হয়েছে বাঙালি তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ এর। তার পরেও, ৯৫তম অস্কারের সঙ্গে জুড়ে রইল অন্য এক বাঙালির নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE