Advertisement
২০ এপ্রিল ২০২৪
lata mangeshkar

Lata Mangeshkar Death: মাত্র ১৬ বছর বয়সে আশার বিয়ে আমি সমর্থন করিনি, আমাদের ব্যক্তিগত বিরোধ ছিল: লতা মঙ্গেশকর

পঞ্চাশ ও ষাটের দশকে লতা  জনপ্রিয় হয়ে উঠেছিলেন। আশা তখনও লড়াই করছেন। লতা জানান, গণপতরাউ আশাকে তাঁদের বাড়িতে যেতে নিষেধ করতে আরম্ভ করেন।

আশা-লতা

আশা-লতা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৬
Share: Save:

লতা মঙ্গেশকর আর আশা ভোঁসলে এই দুই নাম উচ্চারণের সঙ্গে সঙ্গেই উঠে আসে উভয়ের প্রতিদ্বন্দ্বিতার প্রসঙ্গ। লতা মঙ্গেশকর নিজেই একবার মুম্বই সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, আশা ভোঁসলের প্রথম স্বামী গণপতরাও ভোঁসলের কারণে আশার সঙ্গে তাঁর প্রথম ভুল বোঝাবুঝি।

শোনা যায়, গণপতরাও মনে করতেন, লতার কারণে কাজ পান না আশা। চল্লিশের দশকের শেষ দিকে দুই বোন একসঙ্গে গানের জগতে এসেছিলেন। কিন্তু পঞ্চাশ ও ষাটের দশকে লতা তুলনায় অনেক জনপ্রিয় হয়ে উঠলেন। অন্য দিকে, আশা তখনও লড়াই করে চলেছেন। মুম্বই সংবাদমাধ্যমকে লতা জানান, গণপতরাও আশাকে তাঁদের বাড়িতে যেতে নিষেধ করতে আরম্ভ করেন। লতার সঙ্গে যোগাযোগও বন্ধ করে দেন।


কিন্তু সত্যিই কি গানের জগতে একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলেন আশা ও লতা?

দিদি লতা মঙ্গেশকরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার গুঞ্জনে এক বার এক সাক্ষাৎকারে মুখ খুলেছিলেন আশা ভোঁসলে। তিনি বলেন "ও আমার দিদি এবং আমার প্রিয় শিল্পী। মানুষ গল্প বানাতে ভালবাসে, সমস্যা তৈরি করে। কিন্তু রক্ত জলের চেয়ে ঘন।''


আশা ওই সাক্ষাৎকারে আরও বলেন, ''আমার মনে আছে, মাঝে মধ্যে আমরা দু'জনেই যখন এক অনুষ্ঠানে গান গাইতে যেতাম, তখন ইন্ডাস্ট্রির কিছু লোকজন আমাকে উপেক্ষা করে ওঁর (লতা) সঙ্গেই শুধু কথা বলতেন। যেন ওঁরা দিদির প্রতিই অনুগত, তা প্রমাণ করতে চাইতেন। পরে এই বিষয়টা নিয়ে আমি আর দিদি কত হেসেছি।''

একসঙ্গে অনুষ্ঠান নয়, দু'জনে দ্বৈত সংগীতও গেয়েছেন। যেমন, 'কেয়া হুয়া ইয়ে মুঝে কেয়া হুয়া', 'মন কিউ বেহকা রে বেহকা আধি রাত কো', 'যব যব তুমহে ভুলায়া তুমি অউর ইয়াদ আয়ে', 'কোই আয়েগা আয়েগা' সহ আরও বেশ কিছু গানে কণ্ঠ ছিল লতা-আশা দু'জনেরই।


এক সাক্ষাৎকারে লতা মঙ্গেশকরকেও বোন আশা ভোঁসলের সঙ্গে তাঁর প্রতিদ্বন্দ্বিতার গুঞ্জন প্রসঙ্গে প্রশ্ন করা হয়। লতা বলেছিলেন, "আমাদের মধ্যে কখনও কোনও পেশাদারি প্রতিদ্বন্দ্বিতা ছিল না। ও গান করার ক্ষেত্রে আমার থেকে একটি সম্পূর্ণ ভিন্ন কায়দা তৈরি করেছে। ও যা করতে পারত, আমি তা করতে পারতাম না।"

গানের জগতে না থাকলেও ব্যক্তিগত জীবনে কি কোনও দূরত্ব ছিল? এ প্রসঙ্গে লতা মঙ্গেশকর বলেছিলেন, ''হ্যাঁ, অতীতে আমাদের দুই বোনের মধ্যে ব্যক্তিগত ভাবে কিছু দূরত্ব তৈরি হয়েছিল। তেমনটা প্রায় সব ভাই-বোনের সম্পর্কেই হয়ে থাকে। ও অল্পবয়সে কিছু কাজ করেছিল, যা আমি সমর্থন করি নি।'' শোনা যায়, মাত্র ১৬ বছর বয়সে ৩১ বছরের গণপতরাও ভোঁসলেকে বিয়ে করেন আশা। যা লতা এবং তাঁর পরিবার সমর্থন করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lata mangeshkar asha bhosle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE