Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Star Jalsha

ছেলে হলে ফুটবল, মেয়ে হলে গান? মেয়ে আর বৌমা হোক সমান সমান...

সমাজের চালচিত্র বলছে, আসলে বদলায়নি কিছুই। সরস্বতীর আরাধনাকে সার্থক করতেই তাই দিন বদলের ডাক এ বার স্টার জলসায়।

দিন বদলের হাতেখড়ি

দিন বদলের হাতেখড়ি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ২০:২৯
Share: Save:

মেয়ে মানেই ঘরে বসে হারমোনিয়ামে রেওয়াজ। আর বৌমা মানেই শাশুড়ির সঙ্গে অকারণ প্রতিদ্বন্দ্বিতা, শত্রুতা? একুশ শতকে সাড়ম্বরে বাগদেবীর আরাধনা হয়। কিন্তু অ-জ্ঞান মুছে প্রকৃত জ্ঞানের আলো জ্বলে কি?
সমাজের চালচিত্র বলছে, আসলে বদলায়নি কিছুই। সরস্বতীর আরাধনাকে সার্থক করতেই তাই দিন বদলের ডাক এ বার স্টার জলসায়। দু’টি ভিডিয়ো প্রতিবাদ জানাচ্ছে বহু যুগ ধরে চলে আসা অনিয়মের বিরুদ্ধে। যা সবাইকে ধরে ধরে দেওয়াবে ‘দিন বদলের হাতেখড়ি।’
কী আছে সেই ভিডিয়োয়? প্রথম ভিডিয়ো দেখাচ্ছে, পাড়ার ছেলেদের সঙ্গে সমান উৎসাহে ফুটবল খেলতে আগ্রহী পাড়ার মেয়েটিও। বাদ সেধেছেন তার বাবা। নিজে সেতার হাতে নিয়ে মেয়েকে জোর করে বসিয়ে দিয়েছেন হারমোনিয়ামের সামনে। এ দিকে, কিশোরীর মন পড়ে ফুটবলে। শেষমেশ রক্ষা করলেন মা। মেয়েকে ঠেলে নামালেন খেলার মাঠে। বাবা অবাক হয়ে দেখলেন, হারমোনিয়ামে গলাসাধা মেয়ের সেই দারুণ ড্রিবলিং। দ্বিতীয় ভিডিয়ো আবার বলবে, শাশুড়ির মা হয়ে ওঠার গল্প।
ভিডিয়ো দু’টিতে দর্শকদের মুখোমুখি হচ্ছেন ‘মোহর’ ওরফে সোনামণি সাহা এবং ‘ভাগ্যশ্রী’ ওরফে শার্লি মোদক। তাঁরাই বসন্ত পঞ্চমীতে এগিয়ে এসেছেন দিন বদলের ডাক দিয়ে। সেই ভিডিয়োরই স্লোগান এ বার, ‘‘ছেলে হলে ফুটবল, মেয়ে হলে গান? মেয়ে আর বৌমা হোক সমান সমান...!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

saraswati puja Star Jalsha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE