Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Web Series to watch on Independence Day

স্বাধীনতা দিবসে ছুটির মেজাজ, দেশপ্রেম ঝালিয়ে নিতে দেখবেন কোন কোন ওয়েব সিরিজ়?

স্বাধীনতা দিবস মানেই দেশপ্রেমের আবেগটাকে আরও এক বার ঝালিয়ে নেওয়া। সেই কাজে ওয়েব সিরিজ় ও সিনেমার জুড়ি মেলা ভার। ছুটির দিনে ‘ওয়াচলিস্ট’-এর রাখবেন কোন কোন সিরিজ়?

List of web series to binge watch on this Independence Day.

স্বাধীনতা দিবসের ছুটির মেজাজে ওয়াচলিস্টে কোন কোন ওয়েব সিরিজ়? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১২:৫২
Share: Save:

৭৭তম স্বাধীনতা দিবস উদ্‌যাপনে ব্যস্ত গোটা দেশ। সকাল সকাল জাতীয় পতাকা উত্তোলনের পরে বিস্কুট-কেক সহযোগে জলখাবার সারা নিয়েও সাধারণ মানুষের উৎসাহ কম নয়। তার উপরে ১৫ অগস্ট আবার বেশির ভাগ অফিসেই ছুটি। হাতে পড়ে সারাটা দিন। কাছাকাছি কোথাও ঘুরে-বেড়িয়ে আসতেই পারেন। তবে বাড়িতে বসে জমজমাট কিছু ওয়েব সিরিজ় বা সিনেমা দেখার থেকে ভাল প্ল্যান কিন্তু আর একটা হয় না। নাগালের মধ্যে একাধিক ওটিটি প্ল্যাটফর্ম থাকার ফলে সেই সুযোগও রয়েছে ষোলো আনা। স্বাধীনতা দিবস মানেই দেশপ্রেমের আবেগটাকে আরও এক বার ঝালিয়ে নেওয়া। সেই কাজে ওয়েব সিরিজ় ও সিনেমার জুড়ি মেলা ভার। সিনেমা তো ঘণ্টা খানেকেই ফুরিয়ে যায়। গোটা দিন যখন হাতে রয়েছে, তখন ইচ্ছে হলে টানটান কিছু ওয়েব সিরিজ় ‘বিঞ্জ ওয়াচ’ করতেই পারেন। স্বাধীনতা দিবসে বাড়িতে বসে কী কী সিরিজ় দেখবেন?

দ্য ফ্যামিলি ম্যান

রাজ ও ডিকের তৈরি এই ওয়েব সিরিজ়ের জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন তোলা বোকামি। প্রায় চার বছর আগে মুক্তি পেয়েছিল সিরিজ়ের প্রথম সিজ়ন। সিরিজ়ের মুখ্য চরিত্রে (শ্রীকান্ত তিওয়ারি) অভিনয় করেছেন মনোজ বাজপেয়ী। দেশের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সিতে কাজ করে শ্রীকান্ত। এক দিকে দেশকে সন্ত্রাসবাদীদের হাত থেকে বাঁচাতে সে বদ্ধপরিকর। অন্য দিকে ‘ফ্যামিলি ম্যান’ হিসাবে পরিবারের খেলায় রাখাও তারই দায়িত্ব। পেশাগত জীবনের সঙ্গে তাল মিলিয়ে কী ভাবে ব্যক্তিগত ও পারিবারিক জীবন সামলে চলে শ্রীকান্ত, সেই আধারেই বাঁধা ‘দ্য ফ্যামিলি ম্যান’-এর চিত্রনাট্য। দুর্ধর্ষ গল্প ও দুরন্ত অভিনয়ের জন্য দর্শক ও অনুরাগীদের নজর কেড়েছিল এই সিরিজ়। সিরিজ়ের জনপ্রিয়তার কথা মাথায় রেখে ২০২১ সালে মুক্তি পায় দ্বিতীয় সিজ়ন। দু’টি সিজ়নই রয়েছে অ্যামাজ়ন প্রাইম ভিডিয়োয়।

রকেট বয়েজ়

হোমি জে ভাবা ও বিক্রম সারাভাইয়ের জীবনের গল্প অবলম্বনে তৈরি এই ওয়েব সিরিজ়ের চিত্রনাট্য। দেশের প্রথম রকেট উৎক্ষেপণের নেপথ্যের গল্প বলে এই সিরিজ়। স্বাধীনতার আগের কয়েক বছরের ও সদ্য স্বাধীন হওয়া ভারতের বিজ্ঞানমনস্কতার ইতিহাসের দলিল ‘রকেট বয়েজ়’। দুই পদার্থবিদের প্রচেষ্টা, তাঁদের একাগ্রতা যে কতটা এগিয়ে দিয়েছিল দেশকে, তা উপলব্ধি করা যায় এই সিরিজ় দেখে। সিরিজ়ের মুখ্য দুই চরিত্রে অভিনয় করেছেন জিম সর্ভ ও ঈশ্বক সিংহ। শুধু বিজ্ঞানের পথচলা নয়, সিরিজ়ে অত্যন্ত সুচারু ভাবে ফুটে উঠেছে দুই বিজ্ঞানীর ব্যক্তিগত জীবনের নানা সমীকরণও। ২০২২ সালে প্রথম সিজ়নের পর চলতি বছরের মার্চ মাসে মুক্তি পায় ‘রকেট বয়েজ়’-এর দ্বিতীয় সিজ়ন। সোনি লিভ-এ দেখতে পাওয়া যাচ্ছে এই সিরিজ়।

স্পেশাল অপস

নীরজ পাণ্ডে ও শিবম নায়ারের এই সিরিজ় সাম্প্রতিক কালের অন্যতম জনপ্রিয় থ্রিলার সিরিজ়। মুম্বইয়ের ২৬/১১ ঘটনার প্রেক্ষাপটে বাঁধা এই সিরিজ়ের চিত্রনাট্য। ২০০১ সালে পার্লামেন্ট হামলার ঘটনার তদন্তে নামে ‘র’ এজেন্ট হিম্মত সিংহ (কেকে মেনন)। ওই ঘটনার তদন্তে নেমেই সন্ত্রাসবাদী ও তাদের ঘাঁটির খোঁজ করতে গিয়ে চক্রের আরও গভীরে পৌঁছয় হিম্মত সিংহ। যোগ্য সঙ্গত করে আব্বাস শেখ (বিনয় পাঠক)। ২০২০ সালে মুক্তি পাওয়া ‘স্পেশাল অপস’-এর সাফল্য ও জনপ্রিয়তার পরে ২০২১ সালে মুক্তি পায় ‘স্পেশাল অপস ১.৫: দ্য হিম্মত স্টোরি’। প্রথম সিজ়নের সিক্যুয়েল হিসাবে নয়, ‘র’ এজেন্ট হিসাবে হিম্মত সিংহের জীবনের গল্প নিয়ে তৈরি এই সিরিজ়ের চিত্রনাট্য।

দ্য ফরগটেন আর্মি— আজ়াদি কে লিয়ে

‘এক থা টাইগার’ খ্যাত পরিচালক কবীর খানের সৃষ্টি এই ওয়েব সিরিজ়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুর নেতৃত্বাধীন ‘ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি’ (আইএনএ) হাত মিলিয়েছিল জাপানের সঙ্গে। ১৯১৭-১৮ সালে রাশিয়ার মহিলা বাহিনীর পরে এই সময়েই আইএনএ-এর নেতৃত্বে তৈরি হয়েছিল মহিলা পদাতিক বাহিনী। ভারতের স্বাধীনতার ইতিহাসে তাঁদের লড়াই আজ বিস্মৃতপ্রায়, তবে তাঁদের অবদান কিছু কম নয়। ২০২০ সালে মুক্তি পাওয়া কবীর খান পরিচালিত এই সিরিজ়ের মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন ভিকি কৌশলের ভাই সানি কৌশল ও শর্বরী ওয়াঘ। অ্যামাজ়ন প্রাইম ভিডিয়োয় রয়েছে এই সিরিজ়।

ওটিটি প্ল্যাটফর্মে এই সব জনপ্রিয় ওয়েব সিরিজ় তো রয়েছেই। পাশাপাশি, সাম্প্রতিক সময়ের পূর্ণ দৈর্ঘ্যের ছবি দেখতে চাইলেও তার সুযোগও রয়েছে। স্বাধীনতা দিবসের ছুটিতে ভিকি কৌশলের ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ (জ়িফাইভ) ও ‘সর্দার উধম’ (অ্যামাজ়ন প্রাইম ভিডিয়ো) দেখে নিতে পারেন আরও এক বার। তা ছাড়াও রয়েছে সিদ্ধার্থ মলহোত্রের ‘শেরশাহ’ (অ্যামাজ়ন প্রাইম ভিডিয়ো), জন আব্রাহামের ‘পরমাণু: দ্য স্টোরি অফ পোখরান’ (জ়ি ফাইভ)। নারীকেন্দ্রিক ছবি পছন্দ হলে ঝালিয়ে নিতে পারেন আলিয়া ভট্টের ‘রাজি’ (অ্যামাজ়ন প্রাইম ভিডিয়ো) বা জাহ্নবী কপূরের ‘গুঞ্জন সাক্সেনা’ (নেটফ্লিক্স)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE