×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

নতুন প্রতিভাকে সুযোগ দিতে আসছে লোপার ‘পার্বণী’, থাকছেন রূপঙ্কর, রাঘব, দুর্নিবারেরা...

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ সেপ্টেম্বর ২০১৯ ১৫:০৮
আজ লোপার 'পার্বণী'। গ্রাফিক- তিয়াসা দাস।

আজ লোপার 'পার্বণী'। গ্রাফিক- তিয়াসা দাস।

লোপামুদ্রা মানেই একটু ভিন্ন স্বাদের গান, যে গান কথা বলে, ভাবায়, বার্তা দেয়। মৌলিক গান দিয়েই আত্মপ্রকাশ তাঁর। সেখান থেকে লম্বা একটা জার্নি। বিশ্বাস করেন, মৌলিকতা না থাকলে কেউ কখনওই আলাদা করে নজরে পড়বেনা। তাই পুজোর ঠিক আগেই প্রতিবারের মতো এ বারেওলোপা প্রায় আঠারো জন গায়ক-গায়িকাকে নিয়ে আসছেন‘পার্বণী’-তে।আজ, শুক্রবার অহীন্দ্র মঞ্চে অনুষ্ঠিত হবে ওই অনুষ্ঠান।

কিন্তু কেন হঠাৎ পার্বণী-র আয়োজন? লোপারকথায়: “বলতে খারাপ লাগছে, কিন্তু এখন রিমেকের যুগ। মৌলিক গান প্রায় হারিয়েই যাচ্ছে। নতুন ছেলেমেয়ে যারা আসছে, তারা নতুন গান গাইতে ভয় পাচ্ছে। গাইলেও তা সে ভাবে প্রচার পাচ্ছেনা। লোকে জানতেও পারছে না। সেই কারণেই খুব ছোট্ট ভাবে আমার এই প্রয়াস।”

কথায় কথায় লোপা জানালেন, এক সময় পুজোর জন্যই নিয়মিত এক্সক্লুসিভ সব গান বেরতো। এখন তাতে ভাঁটা পড়েছে। তাই কিছু নতুন শিল্পী এবং ইন্ডাস্ট্রির কিছু পরিচিত মুখ নিয়েই অনুষ্ঠিত হবে ‘পার্বণী’। পুরনোদের মধ্যে থাকছেন রূপঙ্কর, রাঘব, সুরজিৎ, মনোময় এবং শ্রীকান্ত আচার্য। তুলনায় নতুনদের মধ্যে দেখা যাবে বৃষ্টিলেখা, দুর্নিবার, উজ্জয়িনীদের। থাকছে ‘পৃথিবী’ এবং ‘পরিধি’ ব্যান্ডও। মজার ব্যাপার হল তারকাদের ছেলেমেয়েরা গাইবেন ওই অনুষ্ঠানে। শ্রীকান্ত আচার্যের ছেলে থেকে শুরু করে রাঘবের দুই মেয়েকেও গাইতে দেখা যাবে পার্বণী-তে। উদ্দেশ্য, পরবর্তী প্রজন্মকে সুযোগ করে দেওয়া, জনসমক্ষে পরিচিতি দেওয়া। তরুণ প্রজন্মও মৌলিক গান গাইবে, মেলে ধরবে তাদের স্বকীয়তা, আশাবাদী লোপা।

Advertisement
Advertisement