ছবিটা কেমন? ভাল না খারাপ? সাধারণ মানুষ সেটা নিয়েই ভাবেন। বক্স অফিস কালেকশন নিয়ে দর্শকের অন্তত মাথাব্যথা নেই। বক্তব্য পরিচালক মৈনাক ভৌমিকের। টলিউডের যে দু’-একজন পরিচালক সমালোচনায় ক্ষুণ্ণ হন না, মৈনাক তাঁদের মধ্যে একজন। ‘‘খাদ্যপ্রেমীরা বিরিয়ানির দোকানের টার্নওভার নিয়ে ভাবেন না। তাঁরা বিরিয়ানিটা কেমন, সেটা ভাবেন। টুইটারে দেখি ইন্ডাস্ট্রির সকলে খুব বিজ়নেস ফিগার নিয়ে আলোচনা করছে। দর্শকের কালেকশনে কিছু যায় আসে না,’’ বললেন মৈনাক। 

তাঁর আগের ছবি ‘বর্ণপরিচয়’ বক্স অফিসে ব্যর্থ বলেই কি এই উপলব্ধি? ‘‘একেবারেই না। আমি মানছি ছবি দর্শকের ভাল লাগেনি। তবে মোটামুটি ব্যবসা করেছে,’’ অকপট পরিচালক। ইন্ডাস্ট্রির অন্দরের গুঞ্জন, প্রযোজনা সংস্থা এসভিএফ তাঁকে আবীর চট্টোপাধ্যায় এবং যিশু সেনগুপ্তকে নিয়ে থ্রিলার তৈরি করতে বলে। পরিচালক যে স্বেচ্ছায় প্রজেক্টটি করেছেন এমন নয়। এ ব্যাপারে মৈনাকের বক্তব্য, ‘‘আমি একটা থ্রিলার করতে চেয়েছিলাম। আবীরকে নিয়ে একটা প্ল্যানও ছিল। তার পর সবাই মিলে বসে আবীর-যিশুকে নিয়ে এই ছবিটা প্ল্যান করা হয়। জোর করে ছবি তৈরি করানো যায় নাকি? অনেক সময়ে সংস্থার কিছু বাধ্যবাধকতা থাকে। বিষয়টা অন্য ভাবে দেখা উচিত। আমি প্রথম বার থ্রিলার ট্রাই করছি। চিত্রনাট্য লেখার পরে টিমের মধ্যে আলোচনা করে ফ্লোরে যাওয়া উচিত। শুট বা এডিট হয়ে গেলে কোনও ভুল শোধরানো সম্ভব নয়। এটা বলিউড নয় যে রিশুট করা হবে।’’ মৈনাক যত বার জঁর বদলেছেন, তত বারই ধাক্কা খেয়েছেন! ‘‘তাই দেখছি। ‘বিবাহ ডায়েরিজ়’, ‘ঘরে অ্যান্ড বাইরে’ এগুলোই আমার জন্য ভাল,’’ হাসতে হাসতে বললেন পরিচালক।

এসভিএফ-এর সঙ্গে মৈনাকের চারটি ছবির চুক্তি। ‘জেনারেশন আমি’, ‘বর্ণপরিচয়’ এবং সামনেই মুক্তি পাবে ‘গোয়েন্দা জুনিয়র’। আর একটি ছবি করার পরেই নাকি পরিচালক ‘ঘর’ বদলাবেন, এমন খবরও ভাসছে। ‘‘আমি যে ধরনের ছবি করতে চাই, সেটা করতে পারলে, না থাকার কিছু নেই।’’ 

মোটে ১১ দিনে ‘গোয়েন্দা জুনিয়র’-এর শুট হয়েছে। তার পর দ্রুত রিলিজ় করে দেওয়া হচ্ছে। এর কারণটা কী? মৈনাকের কথায়, ‘‘কী ছবি বানাব সেটা নিয়ে আমি স্টাবর্ন। রিলিজ় প্রযোজকের উপরেই।’’ এ ছবিটিও থ্রিলার। এত কম সময়ে যত্ন সহকারে ছবি করা সম্ভব? ‘‘এটা একটা টিনএজ গোয়েন্দার গল্প। এই ধারাটাও আমার কাছে নতুন। যখন কোনও প্রজেক্ট ফুল প্রুফ নয়, তখন ঝুঁকি নিয়ে লাভ নেই। কম বাজেট রাখাটা আজকের দিনে বুদ্ধিমত্তার পরিচয়,’’ এ বারেও অকপট মৈনাক।