Advertisement
০৩ মে ২০২৪
India’s Oscar Entry

‘দ্য কেরালা স্টোরি’ নয়, কেরলের অন্য এক গল্পে বাঁধা ছবিই জায়গা করে নিল অস্কারের দৌড়ে

সপ্তাহ খানেক আগে থেকে শুরু হয়েছিল জল্পনা। ২০২৪ সালে ভারতের তরফে কোন ছবি জায়গা পাবে অস্কারের মঞ্চে? অবশেষে মিলল সেই প্রশ্নের উত্তর।

Malayalam film 2018 is India’s entry for 2024 Oscars

‘২০১৮: এভরিওয়ান ইজ় আ হিরো’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৯
Share: Save:

চলতি বছরে অস্কারের মঞ্চে দেশের মুখ উজ্জ্বল করেছে দক্ষিণী ছবি ‘আরআরআর’। একাধিক মনোনয়নের পাশাপাশি গত মার্চ মাসে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে সেরা মৌলিক গানের শিরোপা অর্জন করেছে ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানটি। বিশ্বমঞ্চে এমন সাফল্যের পর আগামী বছরের অস্কারের জন্য তোড়জোড় শুরু হয়েছিল আগেই। ২০২৪ সালের অস্কারের জন্য ভারতের তরফে চূড়ান্ত হল ‘অফিশিয়াল এন্ট্রি’। এ বারের সেই জায়গা ছিনিয়ে নিল দক্ষিণী এক ছবি। ভারতের তরফে আগামী বছরের অস্কারের জন্য পাঠানো হচ্ছে কন্নড় পরিচালক গিরীশ কসরবল্লির ‘২০১৮: এভরিওয়ান ইজ় আ হিরো’ ছবিটি।

‘দ্য কেরালা স্টোরি’ ছবির পোস্টার।

‘দ্য কেরালা স্টোরি’ ছবির পোস্টার। ছবি:সংগৃহীত।

২০১৮ সালে ভয়াবহ বন্যার কবলে পড়েছিল ভারতের দক্ষিণী রাজ্য কেরল। অগস্টের মাঝামাঝি সময় থেকে বন্যার তোড় বাড়তে থাকে সে রাজ্যে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, কেরলের ওই ভয়াবহ বন্যায় মৃত্যু হয়েছিল ৪৮৩ জনের বেশি নাগরিকের, নিখোঁজ ছিলেন ১৫ জন। ওই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের প্রেক্ষাপটে বাঁধা ‘২০১৮’ ছবির চিত্রনাট্য। বিপদের সময় কী ভাবে মানুষই মানুষের পাশে এসে দাঁড়িয়েছিলেন, তা ওই ছবির মাধ্যমে তুলে ধরেছিলেন পরিচালক। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন মালয়ালম অভিনেতা টোবিনো থমাস। বক্স অফিস সাফল্যের পাশাপাশি দর্শক ও সমালোচকের প্রশংসাও অর্জন করেছিল ‘২০১৮’।

২০২৪ সালের অস্কারের জন্য কোন কোন ছবি পাঠানো হবে, সেই সিদ্ধান্ত নিতে চলতি মাসের প্রথম দিক থেকেই কোমর বেঁধে নেমেছিল ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া। সম্ভাব্য ছবির তালিকায় উপরের দিকে নাম ছিল বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের বিতর্কিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’-র। দৌড়ে ছিল আর বাল্কির ‘ঘুমর’, এমনকি কর্ণ জোহরের ‘রকি অউর রানি কি প্রেম কহানি’-ও। ‘জওয়ান’-এর অনবদ্য বক্স অফিস সাফল্য ও জনপ্রিয়তার কথা মাথায় রেখে সেই ছবিকেও অস্কারে দৌড়ে পাঠানোর উৎসাহ পেয়েছিলেন পরিচালক অ্যাটলি। তবে সব ছবিকে পিছনে ফেলে আগামী বছরের অস্কারের জন্য দৌড়ে টিকে রইল ‘২০১৮’। গত বছর দেশের তরফে অস্কারের প্রতিযোগিতায় পাঠানো হয়েছিল প্যান নলিন পরিচালিত গুজরাতি ছবি ‘চেলো শো’ তথা ‘দ্য লাস্ট ফিল্ম শো’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE