Advertisement
০২ মে ২০২৪
Manoj Bajpayee

বাস্তবেও ‘ফ্যামিলি ম্যান’ মনোজ, তা সত্ত্বেও তাঁর কোন কাজে ‘অপমানিত’ হয়েছিলেন স্ত্রী শাবানা?

বলিউডে অন্য ধারার ছবিতে তিনি উজ্জ্বল। নিজের জায়গা বানিয়েছেন ওটিটির জগতেও। ‘দ্য ফ্যামিলি ম্যান’ সিরিজ়ের সাফল্যে জনপ্রিয়তার শিখর ছুঁয়েছেন অভিনেতা মনোজ বাজপেয়ী।

Ranveer Singh, Deepika Padukone kept on kissing even as a brick came through the window during Ram-Leela

(বাঁ দিকে) শাবানা রজ়া, মনোজ বাজপেয়ী (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৯:২৩
Share: Save:

বলিউডের অন্যতম শক্তিশালী অভিনেতা মনোজ বাজপেয়ী। বলিউডে পথচলা শুরু করেছিলেন ‘ব্যান্ডিট কুইন’ ছবির মাধ্যমে। তার পর অভিনয় করেছেন ‘সত্য’, ‘কৌন’-এর মতো ছবিতে। বলিউডে বাণিজ্যিক ছবির গতে বাঁধা রাস্তায় না হেঁটে প্রথম থেকেই তৈরি করেছেন নিজস্ব ঘরানা। বছর কয়েক আগে পা রেখেছেন ওটিটি প্ল্যাটফর্মে। অভিনয় করেছেন রাজ ও ডিকের তৈরি ‘দ্য ফ্যামিলি ম্যান’ ওয়েব সিরিজ়ে। এখনও পর্যন্ত মুক্তি পেয়েছে ওই ওয়েব সিরিজ়ের প্রথম দুই সিজ়ন। এ বার তৃতীয় অধ্যায়ের জন্য মুখিয়ে রয়েছেন দর্শক ও অনুরাগীরা। তবে ‘দ্য ফ্যামিলি ম্যান’-এই থামেননি মনোজ। চলতি বছরের মুক্তি পেয়েছে তাঁর ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’। ওই ছবিতে নিজের অভিনয়ের মাধ্যমে দর্শক ও অনুরাগীদের প্রশংসা অর্জন করেছেন তিনি। এখন বলিউডের অন্যতম কৃতী অভিনেতা হলেও এক সময় মনোজের কাজকর্মে নাকি চূড়ান্ত অপমানিত হতে হয়েছিল তাঁর স্ত্রী শাবানা রজ়াকে। কী এমন করেছিলেন তিনি?

সম্প্রতি এক সাক্ষাৎকারে মনোজ জানান, মুম্বইয়ে এসে পেট চালানোর জন্য এক সময় অত্যন্ত নিম্নমানের ছবিতেও কাজ করেছেন তিনি। মনোজ বলেন, ‘‘আমার জীবনের কঠিন সময়ে আমি স্রেফ অর্থ উপার্জনের জন্য কাজ করেছি। এমন নয় যে, আমি বিলাসিতা করার জন্য সেই সময় উপার্জন করার কথা ভাবছিলাম। আমাকে মুম্বইয়ের মতো শহরে বেঁচে থাকতে হতো। সেই সময় আমাকে রোজগার করার জন্য যে ধরনের ছবিতে কাজ করতে হয়েছে, আমি করেছি। তা নিয়ে আমি আফসোস করি না।’’

তবে মনোজ জানান, এক সময় তাঁর স্ত্রী বেশ অপমানিত বোধ করতেন তাঁর ছবি নির্বাচন দেখে। মনোজের কথায়, ‘‘আমাকে এক সময় আমার স্ত্রী শাবানা বলেন যে এ বার স্রেফ টাকার কথা ভেবে আমার যে কোনও ছবিতে কাজ করা বন্ধ করা উচিত।’’ ওই ঘটনার কথা মনে করে মনোজ জানান, এক বার একটি ছবি দেখানোর জন্য স্ত্রীকে প্রেক্ষাগৃহে নিয়ে গিয়েছিলেন তিনি। সেখান থেকে ফিরে শাবানা নাকি মনোজকে বলেন, ‘‘আমাদের অবস্থা এতটাও খারাপ নয় যে তোমাকে এমন ছবিতে কাজ করতে হবে। আমি বসে দেখতে পারছিলাম না ওই ছবিটা। আমার নিজেকে ছোট লাগছিল। তুমি ভাল অভিনেতা। ভাল গল্প নির্বাচন করে তবেই ছবির জন্য সায় দাও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE