Advertisement
২৫ মে ২০২৪
Aamir Khan

চর্চায় আমিরের ‘ডিপফেক’ ভিডিয়ো, অভিযোগ দায়ের করল মুম্বই পুলিশ

সমাজমাধ্যমে একটি ‘ডিপফেক’ ভিডিয়োতে দাবি করা হয়েছে আমির খান নাকি রাজনৈতিক দলের হয়ে প্রচার করছেন। সেই ভিডিয়ো নিয়ে অবশেষে অভিযোগ দায়ের করল মুম্বই পুলিশ।

Mumbai Police register FIR against unidentified person in Aamir Khan’s deepfake video case

আমির খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৫:৩২
Share: Save:

সম্প্রতি আমির খানের ‘ডিপফেক’ ভিডিয়ো নিয়ে সমাজমাধ্যমে শোরগোল শুরু হয়েছে। ওই ভিডিয়োতে দাবি করা হয়েছে, আমির একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে নির্বাচনী প্রচারে অংশ নিয়েছেন। বিষয়টি নজরে আসতেই সরব হয়েছিলেন অভিনেতা। তাঁর টিমের তরফে মুম্বই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ জানানো হয়েছিল। এ বার এই ঘটনায় মুম্বই পুলিশ অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করল।

বুধবার মুম্বইয়ের খার থানায় পুলিশ অজ্ঞাতপরিচয় ব্যক্তির নামে ৪১৯ ও ৪২০ ধারায় অভিযোগ দায়ের করেছে। সম্প্রতি সমাজমাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়। সেখানে একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে প্রচারের মুখ হিসেবে আমিরকে তুলে ধরা হয়। রাজনৈতিক পোস্টে প্রিয় তারকার মুখ দেখে অনুরাগীদের একাংশ অবাক হয়েছিলেন। তার পরেই সত্যান্বেষণে শুরু হয় চুলচেরা বিশ্লেষণ। আমিরের মুখপাত্র বিবৃতি জারি করে জানিয়েছিলেন যে, ভিডিয়োটি নকল।

২৭ সেকেন্ডের আমিরের যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে, তা সম্ভবত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি করা হয়েছে। যেখানে অভিনেতাকে বলতে শোনা গিয়েছে, ‘‘ভারত একটি গরিব দেশ নয়। ভারতের প্রতিটি নাগরিক লাখপতি। প্রত্যেকের কাছে কম পক্ষে ১৫ লাখ টাকা থাকবেই।’’ আমির এর আগে ‘সত্যমেব জয়তে’ টক শো সঞ্চালনা করতেন। সেখানে দেশের সামাজিক সমস্যাকে তুলে ধরতেন তিনি। ফেক ভিডিয়োতে আমিরের যে ফুটেজ দেখা গিয়েছে, তার আবহসঙ্গীত এবং আমিরের অংশটি অভিনেতার টক শোয়ের প্রচারের ক্লিপিং থেকে নেওয়া। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তাঁর কণ্ঠস্বরটি বদল করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aamir Khan Deepfake Video Mumbai police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE