Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

অসময়ে চলে যাওয়া কৃত্তিকা পাল বেঁচে রইল চৈতালির গানে

স্রবন্তী বন্দ্যোপাধ্যায়
কলকাতা ১৭ জুলাই ২০১৯ ১৫:৩৪
গানের সঙ্গে অভিনয় করেছেন রূপঙ্কর-চৈতালির মেয়ে মহুল।

গানের সঙ্গে অভিনয় করেছেন রূপঙ্কর-চৈতালির মেয়ে মহুল।

ঘন কালো আঁধার নামছে যেন। এক হাতে ছুরি আর এক হাতে সেই ছুরির দাগ... মাটিতে পড়ে থাকা মেয়ে। হাতে সুইসাইড নোট... পাশে বিন্দু বিন্দু রক্ত... শিউরে উঠতে হয়!
মনে পড়ে যায় দক্ষিণ কলকাতার একটি নামী স্কুলে দশম শ্রেণির ছাত্রী কৃত্তিকা পালের আত্মহত্যার ঘটনা।

স্তম্ভিত গোটা সমাজ! আজও মুচড়ে ওঠে ভেতরটা।
সেই ঘটনাই গানের মাধ্যমে সামনে আনলেন চৈতালি লাহিড়ী। বিষয়ের স্বাতন্ত্রেই নয়, নিজের মেয়ে মহুলকে দিয়ে তিনি কৃত্তিকা পালের অভিনয় করিয়েছেন!

মেয়ের এ রকম চরিত্রে অভিনয়! কী মনে হয়েছিল রূপঙ্করের?
‘‘আসলে ‘দয়াল গুরু’ গানের মিউজিক ভিডিয়োর কথা ভাবতে গিয়ে দ্রোণ আমাদের এই ভাবনাটা সামনে আনে। ওর মনে হয়েছিল আমার মেয়ে মহুল যদি এই কিশোরীর চরিত্রটা করে। স্বভাবতই এ রকম একটা অভিনয়ের জন্য মহুলের কথা বলতে ও ইতস্তত করছিল। মহুল তো নাটক করে আমাদের দলে। আমি বলি, এই চরিত্র মহুল করুক,’’ বললেন রূপঙ্কর।
কিশোর সময়ের আত্মহত্যা এই সমাজে যেন খুব চেনা ঘটনার মতো বার বার খবরে, আলোচনায় উঠে আসছে। কী বলছেন চৈতালি? নিজের মেয়ের সুইসাইড নোট লেখার অভিনয়ের দৃশ্য দেখে কেঁদে ফেলেছিলেন তিনি। ‘‘এখনও অবধি যাঁরা যাঁরা এই ভিডিয়োটি দেখেছেন তাঁরা অনেকেই আমাকে বলেছেন, এ কি! মহুলকে দিয়ে এমন কাজ! কেন? আমি কেমন ধারা মা? একটুও বুক কাঁপল না? মেয়েকে দিয়ে সুইসাইড নোট লেখানো, প্লাস্টিকের ব্যাগটা ওর মুখে বেঁধে দিতে গিয়ে বিশ্বাস করুন, আমিও কেঁপে উঠেছিলাম| মহুলও চোদ্দো, মহুলও নাইন| কিন্তু কাউকে না কাউকে তো এগিয়ে আসতেই হয়।’’

Advertisement



নিজের মেয়ের সুইসাইড নোট লেখার অভিনয়ের দৃশ্য দেখে কেঁদে ফেলেছিলেন চৈতালি

এগিয়ে এসেছেন রূপঙ্কর আর চৈতালি। এই ভিডিয়ো শুধু আত্মহত্যা দেখায় না। তার থেকে সব কিশোর বয়সকে মুক্তির আকাশে শক্ত মনে ডানা মেলে ওড়ার আশ্বাস দেয়। এই আশ্বাস চৈতালির কণ্ঠ থেকে আসে। ‘দয়াল গুরু’ এমনই এক গান। গানকে কেবলমাত্র বিনোদনের জায়গায় দেখতে চাননি দ্রোণ আচার্য। ‘‘চৈতালিদি অসম্ভব ভাল গেয়েছে গানটা। কিন্তু আমি চাইনি নৌকো আর নদী দিয়ে গানের ভিজুয়াল তৈরি করতে। গানকেও তো আজকের বিষয়ের মধ্যে দিয়ে দেখতে হবে। এই গানের করুণ সুর আমায় কৃত্তিকা পালের ঘটনাকে সামনে এনে দাঁড় করিয়েছে। তাই এ ভাবে গানের ভিডিও শুট হয়েছে।’’ বললেন দ্রোণ। যে যাই বলুন না কেন, এ গান হাজার হাজার কৃত্তিকার আলোয় ফেরার গান। চৈতালির গানের সঙ্গে গিটার বাজিয়েছেন রূপঙ্কর।

‘‘মহুল যেমন অভিনয় করতে করতেই বলল, মা যাই হোক না কেন! কেউ আত্মহত্যা করবে কেন? এই অভিনয়ের মাধ্যমেই হয়তো মহুল ঝড়ের মাঝে একলা আলোর সন্ধান পেল!’’ স্বস্তির স্বরে বললেন চৈতালি। ‘দয়াল গুরু’ কেবল আর গান রইল না! মৃত্যুকে আহুতি দিয়ে ফিরল জীবনের গল্পে।

আরও পড়ুন: থামলেন আপনজন, প্রয়াত অভিনেতা স্বরূপ দত্ত

আরও পড়ুন: বলিউডের জনপ্রিয় অভিনেতাকে বিয়ে করলেন পূজা বাত্রা, দেখে নিন ফোটো অ্যালবাম​

আরও পড়ুন

Advertisement