Advertisement
২২ জুলাই ২০২৪
Nawazuddin Siddiqui-Nandita Das

নওয়াজ়ের পাশে রসিকা! শুভেচ্ছায় ভরিয়ে দিলেন নন্দিতা দাস

নন্দিতার পোস্ট করা ছবিতে নওয়াজ়ের পরনে সাদা কুর্তা ও পাজামা। চোখে গোল ফ্রেমের চশমা।

Nandita Das shares photos of Nawazuddin Siddiqui and Rasika Duggal on Manto’s birthday

(বাঁ দিক থেকে) নওয়াজ়উদ্দিন সিদ্দিকি, রসিকা দুগ্গল, নন্দিতা দাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৩:৫৬
Share: Save:

জন্মদিন নয়। তবুও অভিনেতা নওয়াজ়উদ্দিন সিদ্দিকির ছবি সমাজমাধ্যমে পোস্ট করে শুভেচ্ছা জানালেন পরিচালক নন্দিতা দাস। ছবিতে নওয়াজ়ের সঙ্গে রয়েছেন অভিনেতা রসিকা দুগ্গলও। মধ্যমণি নন্দিতা।

নন্দিতার পোস্ট করা ছবিতে নওয়াজ়ের পরনে সাদা কুর্তা ও পাজামা। চোখে গোল ফ্রেমের চশমা। ঠিক যেমন ভাবে তাঁকে ‘মান্টো’ ছবিতে দেখা গিয়েছিল। রসিকার বেশও মান্টোর স্ত্রী ‘সাফিয়া’র মতোই। ‘মান্টো’ ছবির স্মৃতিতেই ডুব দিয়েছেন নন্দিতা। কারণ আজ, ১১ মে সাহিত্যিক সাদাত হোসেন মান্টোর জন্মদিন। ২০১৮-য় উর্দু সাহিত্যিককে নিয়ে ছবি করেছিলেন নন্দিতা। ‘মান্টো’র চরিত্রে অভিনয় করেছিলেন নওয়াজ়। সাফিয়ার চরিত্রে রসিকা। তাই ছবির এক টুকরো স্মৃতি শেয়ার করেই সাহিত্যিককে জন্মদিনে স্মরণ করলেন নন্দিতা।

পরিচালক ছবি পোস্ট করে লিখছেন, ‘‘জন্মদিনের শুভেচ্ছা মান্টো সাহাব ও সাফিয়া বিবি। মান্টো সাহাব, আপনার জীবন, আপনার কাজ আমার কাছে অনুপ্রেরণা ছিল, আছে এবং থাকবে। আপনার জীবনের গল্প সারা বিশ্বকে জানাতে পেরে আমি খুশি। আর এই হল আমার প্রিয় ‘মান্টো’ ও ‘সাফিয়া’। নওয়াজ়, রসিকা ও আরও যাঁরা মান্টোকে ছবিতে জীবন্ত করে তুলেছিলেন, তাঁদের ধন্যবাদ।’’

নন্দিতার ‘মান্টো’ দর্শক ও সমালোচক মহলে যথেষ্ট প্রশংসা পেয়েছিল। কিন্তু ছবিটি নিয়ে বিতর্কও হয়েছিল। পাকিস্তানের সাহিত্যিক সাদাত হোসেন মান্টো। কিন্তু সেই পাকিস্তানেই ‘মান্টো’ ছবির উপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল। তবে সেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাকিস্তানের, শিল্পী, কবি ও সাংবাদিকেরা প্রতিবাদ জানিয়েছিলেন। উর্দু কবি ফয়েজ় আহমেদ ফয়েজ়ের কন্যাও নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন।

উল্লেখ্য, নওয়াজ়উদ্দিন সিদ্দিকিকে শেষ দেখা গিয়েছে ‘হাড্ডি’ (২০২৩) ছবিতে। এই ছবিতে অভিনেতা এক রূপান্তরকামীর চরিত্রে অভিনয় করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nawazuddin Siddiqui Rasika Duggal Nandita Das
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE