Advertisement
২৭ নভেম্বর ২০২২
irrfan khan

Naseeruddin Shah-Irrfan Khan: চলে যাওয়ার দু’বছর আগে থেকেই মৃত্যুর এগিয়ে আসা পর্যবেক্ষণ করত ইরফান: নাসিরউদ্দিন

২০২০-তে ক্যানসারের সঙ্গে ইরফানের দীর্ঘ লড়াই থেমে যায়। দুই ছেলে বাবিল, অয়ন এবং স্ত্রী সুতপা শিকদারকে শোকস্তব্ধ করে চলে গিয়েছেন ‘মকবুল’।

ইরফান খান-নাসিরউদ্দিন শাহ

ইরফান খান-নাসিরউদ্দিন শাহ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ২১:৫৬
Share: Save:

মৃত্যু এগিয়ে আসছে ধীর পায়ে। বসে বসে মৃত্যুর এগিয়ে আসা টের পাওয়া, তাকে এগিয়ে আসতে দেখে স্বাগত জানানো— ঠিক এ ভাবেই নিজের জীবনের শেষ দু’টি বছর কাটিয়েছেন প্রয়াত অভিনেতা ইরফান খান। সম্প্রতি এক সাক্ষাৎকারে সে কথাই তুলে ধরলেন বলিউডের আর এক অভিনেতা নাসিরউদ্দিন শাহ।

Advertisement

২০২০-র এপ্রিল মাসে ক্যানসারের সঙ্গে ইরফানের দীর্ঘ লড়াই থেমে যায়। দুই ছেলে বাবিল, অয়ন এবং স্ত্রী সুতপা সিকদারকে শোকস্তব্ধ করে চলে গিয়েছেন ‘মকবুল’। পর্দা হোক বা পর্দার বাইরে, নাসিরউদ্দিনের সঙ্গে ইরফানের বন্ধুত্বের কথা সকলেই জানেন। মৃত্যুচেতনা নিয়ে কথা বলতে গিয়ে নাসিরউদ্দিনের মনে পড়ে তাঁর কথা।

নাসিরউদ্দিন বলেন, ‘‘ইরফানের সঙ্গে ফোনে কথা হলে, মৃত্যুর দু’বছর আগে থেকেই মাঝে মধ্যে মৃত্যুর কথা বলত ইরফান। এমনকি ও যখন লন্ডনে হাসপাতালে ভর্তি, তখনও কথা হয়েছে ফোনে।’’ ইরফান নাকি নাসিরউদ্দিনকে বলতেন, ‘‘আমি মৃত্যকে এগিয়ে আসতে দেখছি। কত জনের ভাগ্যে জোটে এমন? আমি যেন দেখতে পাই, মৃত্যুর দেবতা আমার দিকে এগিয়ে আসছেন। তাঁকে স্বাগত জানাতে উদ্যত হচ্ছি।’’

নাসিরউদ্দিন জানালেন, তিনি মৃত্যু নিয়ে ভাবেন না। তাঁর মতে, জীবনের সব থেকে কম গুরুত্বপূর্ণ অংশ হল মৃত্যু। একইসঙ্গে মৃত্যুকে এড়িয়ে যাওয়া যায় না। নাসিরউদ্দিন চান, তাঁর মৃত্যুর পরে তাঁকে নিয়ে মাতামাতি না করা হয়। তাঁর ইচ্ছা, তিনি যে জীবনটাকে যাপন করেছেন, সেটাকে মানুষ কেবল মনে রাখুন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.