Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tollywood

Nripen Gangopadhyay: প্রয়াত 'ভোম্বল সর্দার' ছবির জাতীয় পুরস্কার জয়ী পরিচালক নৃপেন গঙ্গোপাধ্যায়

সব ছাপিয়ে নৃপেন গঙ্গোপাধ্যায়ের শ্রেষ্ঠ কীর্তি ছোটদের জনপ্রিয় ছবি 'ভোম্বল সর্দার'। এই ছবির জন্য তিনি জাতীয় পুরস্কার পান ১৯৮৪ সালে।

নৃপেন গঙ্গোপাধ্যায়।

নৃপেন গঙ্গোপাধ্যায়। ছবি সংগৃহীত।

বিভাস রায়চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ২৩:৩৩
Share: Save:

আরও রিক্ত হল বাংলা ছবির জগত। প্রয়াত বিশিষ্ট পরিচালক নৃপেন গঙ্গোপাধ্যায়। ৯৪ বছর বয়সে শনিবার রাতে মৃত্যু হয় তাঁর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বর্ষীয়ান পরিচালক। তার পর ধরা পড়ে ক্যানসার।

১৯২৭ সালের ১৫ অগস্ট নৃপেন গঙ্গোপাধ্যায়ের জন্ম পূর্ববঙ্গের ফরিদপুরে। ম্যাট্রিক পরীক্ষার পর কলকাতায় চলে আসেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাহিত্যের স্নাতক ১৯৪৭ সালে ভারতলক্ষ্মী স্টুডিও ল্যাবরেটরিতে কর্মী হিসেবে যোগ দেন। ১৯৫৬ সাল থেকে সহযোগী পরিচালক হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু। সত্যজিৎ রায়ের 'অভিযান' যার অন্যতম।

এরপর নিজের কাজ। নির্মাণ করেছেন বহু তথ্যচিত্র, যার মধ্যে বিশেষ পরিচিতির জায়গা তৈরি করেছে মৃণাল সেনের বিষয়ে করা তথ্যচিত্রটি। বানিয়েছেন বিজ্ঞাপন চিত্র‌ও। এ ছাড়া দূরদর্শনের জন্য করা কাজগুলির মধ্যে আছে 'মেজদিদি', 'বিন্দুর ছেলে' ও ধারাবাহিক 'মনে রেখো মোর গান'।

তবে সব ছাপিয়ে নৃপেন গঙ্গোপাধ্যায়ের শ্রেষ্ঠ কীর্তি ছোটদের জনপ্রিয় ছবি 'ভোম্বল সর্দার'। এই ছবির জন্য তিনি জাতীয় পুরস্কার পান ১৯৮৪ সালে। তার পরপরই বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয় ছবিটি।

দীর্ঘজীবী এই মানুষটি বাংলা চলচ্চিত্র জগতের বহু ইতিহাসের সাক্ষী। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে বাংলা চলচ্চিত্র ও সংস্কৃতি মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tollywood Director
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE