Advertisement
০৫ মে ২০২৪
Shyam Benegal

ভুগছেন কিডনির অসুখে, বাড়িতেই ডায়ালিসিস চলছে শয্যাশায়ী শ্যাম বেনেগালের

একাধিক জাতীয় পুরস্কার তাঁর ঝুলিতে। বলিউডের অন্যতম চর্চিত পরিচালক তিনি। গুরুতর অসুস্থ ৮৮ বছর বয়সি শ্যাম বেনেগাল। বাড়িতেই চিকিৎসা চলছে বর্ষীয়ান পরিচালকের।

Photograph of Shyam Benegal.

গুরুতর অসুস্থ শ্যাম বেনেগাল, বাড়িতেই চিকিৎসা বর্ষীয়ান পরিচালকের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১২:১৯
Share: Save:

গুরুতর অসুস্থ শ্যাম বেনেগাল। কিডনির অসুখে ভুগছেন পরিচালক। অসুস্থতার জেরে শয্যাশায়ী ৮৮ বছরের বর্ষীয়ান পরিচালক। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার মতো পরিস্থিতিও নেই। তাই বাড়িতেই চিকিৎসা চলছে জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালকের। জানা যাচ্ছে, গত কয়েক দিন ধরেই বেশ অসুস্থ ‘মণ্ডি’ খ্যাত পরিচালক। সম্প্রতি শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে তাঁর। গুরুতর অসুস্থাতার জেরে দু’টি কিডনিই কাজ করা বন্ধ করে দিয়েছে শ্যাম বেনেগালের। ডায়ালিসিস চলছে পরিচালকের। আপাতত বাড়িতেই চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি।

পরিচালকের বাড়ির কর্মীদের থেকে জানা যাচ্ছে, বার্ধক্যজনিত অসুস্থতা থাকলেও গত কয়েক দিনে শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে পরিচালকের। এমনকি, শেষ কিছু দিনে বাড়ির মধ্যে নিজের অফিসেও যেতে পারেননি তিনি। তবে শোনা যাচ্ছে, এর মধ্যেও নিজের পরবর্তী কাজ নিয়ে ভাবনাচিন্তা করছিলেন দাদাসাহেব ফালকে পুরস্কার বিজয়ী পরিচালক। স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাহিনি অবলম্বনে ছবি তৈরি করছেন শ্যাম বেনেগাল। ছবির নাম, ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’। সেই ছবির কাজেই গত কয়েক দিন ধরে ব্যস্ত ছিলেন পরিচালক। তার মাঝেই এই গুরুতর অসুস্থতা। তবে তা নিয়ে এখনও পরিচালকের পরিবারের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

বর্তমানে ‘ফেডেরেশন অফ ফিল্মস সোসাইটিজ় অফ ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল। ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ ছবির হাত ধরে আত্মপ্রকাশ তাঁর। প্রথম ছবির জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি। ১৯৭৫ সাল থেকে শুরু করে পর পর পাঁচ বছর জাতীয় পুরস্কার অর্জন করেন শ্যাম বেনেগাল, যা তাঁর কর্মজীবনের অনন্য নজির। ‘জুনুন’, ‘মন্থন’, ‘আরোহণ’-এর মতো জাতীয় পুরস্কার বিজয়ী ছবি তাঁরই সৃষ্টি। শ্যাম বেনেগালের ‘জ়ুবেইদা’ ছবি করিশ্মা কপূর ও মনোজ বাজপেয়ীর কর্মজীবনের অন্যতম সেরা কাজ। তাঁর ছবি ‘মণ্ডি’তে কাজ করেই বলিউডে আরও পরিচিতি অর্জন করেছিলেন নাসিরউদ্দিন শাহ, রত্না পাঠক শাহের মতো শিল্পীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shyam Benegal Mandi Bollywood Director
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE