Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Prasenjit Chatterjee

বাংলার দুই জয়ীর যোগসূত্র প্রসেনজিৎ, আনন্দবাজার ডিজিটালকে জানালেন, তিনি গর্বিত

‘গুমনামী’ এবং ‘জ্যেষ্ঠপুত্র’— ২০১৯ সালের এই দুই ছবির জন্য উচ্চপ্রশংসিত হয়েছিল প্রসেনজিতের অভিনয়। সেই দুই ছবির জন্যই সম্মানিত হলেন তিনি।

‘গুমনামী’ এবং ‘জ্যেষ্ঠপুত্র’-এ প্রসেনজিৎ

‘গুমনামী’ এবং ‘জ্যেষ্ঠপুত্র’-এ প্রসেনজিৎ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ২৩:৫৩
Share: Save:

২০২১ সালের ৬৭তম জাতীয় পুরস্কারের তালিকায় বাংলা ও বাঙালির জয়জয়কার। এর মধ্যে তাঁর দু’টি ছবি-ই পেল সেরার শিরোপা! তিনি টলিউডের ‘বুম্বাদা’, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ‘গুমনামী’ এবং ‘জ্যেষ্ঠপুত্র’— ২০১৯ সালের এই দুই ছবির জন্য উচ্চপ্রশংসিত হয়েছিল প্রসেনজিতের অভিনয়। জাতীয় স্তরে এ বারে সেই দুই ছবির জন্যই সম্মানিত হলেন টলিউডের প্রথম সারির অভিনেতা।

সুখবর পাওয়ার পরেই প্রসেনজিতকে শুভেচ্ছা জানানো হয় আনন্দবাজার ডিজিটালের তরফে। প্রসেনজিৎ জানালেন, ‘‘এটা বাংলার জয়। দু’টো ছবি মিলিয়ে একসঙ্গে ৪টি পুরস্কার পেয়েছে বাংলা চলচ্চিত্র। ঈশ্বরের আশীর্বাদে সে দুই ছবির-ই অংশ ছিলাম আমি। তার জন্য গর্বিত।’’ অভিনেতার পেশাদার জীবনে এই দুই ছবি-ই খুব গুরুত্বপূর্ণ বলে জানালেন তিনি। ‘গুমনামী’-তে নেতাজির চরিত্রে অভিনয় করাটা বড় চ্যালেঞ্জ ছিল তাঁর কাছে। অন্য দিকে ‘জ্যেষ্ঠপুত্র’-এ অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে সেই রসায়ন আজও মনে রয়েছে তাঁর।

‘জ্যেষ্ঠপুত্র’

‘জ্যেষ্ঠপুত্র’

অভিনেতার কথায়, ‘‘কৌশিকের পরিচালনা এবং চিত্রনাট্য লেখার দক্ষতা এখানে উল্লেখযোগ্য। একইসঙ্গে সঙ্গীত পরিচালক প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়ের অনুরাগী আমি। সৃজিতের জন্যও খুব খুশি হয়েছি।’’

‘সুরিন্দর ফিল্মস’ এবং ‘এনআইডিয়াস’ প্রযোজিত ছবি ‘জ্যেষ্ঠপুত্র’-এ প্রসেনজিতকে কাস্ট করেছিলেন স্বয়ং ঋতুপর্ণ ঘোষ। এই ছবির প্রাথমিক গল্প প্রয়াত পরিচালক ও অভিনেতার মাথাতেই এসেছিল। সে তথ্য খোদ ছবির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়-ই প্রকাশ করেছিলেন। তাই ‘জ্যেষ্ঠপুত্র’র সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছেন সকলের ‘ঋতুদা’। আজ সেই ছবির চিত্রনাট্য ও আবহ সঙ্গীত সেরার স্থান পেল জাতীয় স্তরে। অত্যন্ত খুশি পরিচালক। জানিয়েছেন, ‘‘জ্যেষ্ঠপুত্র দু’টি বিভাগে সম্মানিত হল। খুবই আনন্দের বিষয়। প্রবুদ্ধদা জাতীয় পুরস্কার পেলেন। আমার মতে, অনেক দিন আগেই এই সম্মান তাঁর প্রাপ্য ছিল। এ বারে সেটা পূর্ণ হল।’’

‘গুমনামী’

‘গুমনামী’

‘শ্রী ভেঙ্কটেশ ফিল্মস’ প্রযোজিত ‘গুমনামী’ ছবিটি তৈরির সময়ে একাধিক বিষয় নিয়ে সমালোচনার সম্মুখীন হয়েছিলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। ‘গুমনামী বাবা’র আসল পরিচয় নিয়ে বিতর্কে জড়িয়ে পড়ে ছবিটি। সমস্যা সামাল দিতে ফরওয়ার্ড ব্লক দফতরে ‘গুমনামী’ নিয়ে হাজির হয়েছিলেন পরিচালক ও নির্মাতারা। সেই ছবির ঝুলিতে আজ জাতীয় পুরস্কার। একটা নয়, দু’টো পুরস্কার পেয়েছে ‘গুমনামী’। সেরা বাংলা ছবি এবং সেরা চিত্রনাট্য। একই বিভাগে সম্মানিত হয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায় ও সৃজিত মুখোপাধ্যায়ের দুই ছবি।

‘গুমনামী’র পরিচালক সৃজিতকে শুভেচ্ছা জানালেন ‘শ্রী ভেঙ্কটেশ ফিল্মস’-এর কর্ণধার মহেন্দ্র সোনি। ‘‘জাতীয় স্তরের দর্শককে এ রকম একটি ছবি উপহার দেওয়ার জন্য সৃজিতকে শুভেচ্ছা জানাই। আরও অনেক দিন ধরে এই ছবি দর্শকের হৃদয়ে থেকে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE