Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

চিত্রনাট্যে সেরা কৌশিক-সৃজিত, জাতীয় পুরস্কারের রঙে বাংলা ছবিতে বসন্ত উৎসব

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ মার্চ ২০২১ ১৭:০৯
সৃজিত মুখোপাধ্যায় এবং কৌশিক গঙ্গোপাধ্যায়।

সৃজিত মুখোপাধ্যায় এবং কৌশিক গঙ্গোপাধ্যায়।

৬৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সেরা বাংলা ছবির সম্মান পেল ‘গুমনামী’। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ২০১৯ সালের এই ছবিতে নেতাজির চরিত্রে অভিনয় করেছিলেন টলিউডের নায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য এবং অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা হল সোমবার বিকেলে। সেরা হিন্দি ছবির পুরস্কার পেল সুশান্ত সিংহ রাজপুতের ছবি ‘ছিছোরে’। পাশাপাশি সেরা অভিনেত্রী কঙ্গনা রানাউত। ‘মনিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ ও ‘পঙ্গা’-এ অভিনয় করে এই শিরোপা অর্জন করলেন তিনি। ‘ভোসলে’ ছবির জন্য সেরা অভিনেতার খেতাব পেলেন মনোজ বাজপেয়ী। তামিল ছবি ‘অসুরণ’-এর জন্য একই সম্মান পেয়েছেন ধনুশ।

বাংলা ছবির ঝুলিতে আরও কয়েকটি জাতীয় পুরস্কার এল। ‘জ্যেষ্ঠপুত্র’ ছবিতে আবহ সঙ্গীতের জন্য পুরস্কার পেলেন সঙ্গীতশিল্পী প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে সেরা মৌলিক চিত্রনাট্যর পুরস্কার পেল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘জ্যেষ্ঠপুত্র’।কৌশিক আর সৃজিত একই বিভাগের (চিত্রনাট্য) সম্মানে সম্মানিত। ‘গুমনামী’ ছবির চিত্রনাট্যও সেরা খেতাব পেয়েছে।

উচ্ছ্বসিত ‘জ্যেষ্ঠপুত্র’র পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। আনন্দবাজার ডিজিটালকে তিনি বললেন, ‘‘জ্যেষ্ঠপুত্র দু’টি বিভাগে সম্মানিত হল। খুবই আনন্দের বিষয়। প্রবুদ্ধদা জাতীয় পুরস্কার পেলেন। আমার মতে, অনেক দিন আগেই এই সম্মান তাঁর প্রাপ্য ছিল। এ বারে সেটা পূর্ণ হল। আঞ্চলিক থেকে জাতীয়, যে কোনও পুরস্কার পেতেই আমি ভালবাসি। আর সৃজিতকে আমার তরফ থেকে অনেক শুভেচ্ছা।’’

শ্যুটিংয়ে ব্যস্ত সৃজিত মুখোপাধ্যায়। আনন্দবাজার ডিজিটালকে বললেন, ‘‘এই ছবি করতে গিয়ে খুনের হুমকি থেকে আমার কুশপুত্তলিকা পোড়ানো, সব-ই হয়েছে। তবে আজ বেশ খুশি আমি। মিথিলারও খুব আনন্দ হয়েছে। তবে ছবি করার সময়ে পুরস্কারের কথা একেবারেই ভাবি না। বুম্বাদা (প্রসে়নজিৎ চট্টোপাধ্যায়) থেকে সোমনাথ (রূপটান শিল্পী), আমার দলের সকলে যে ভাবে এই ছবির জন্য পরিশ্রম করেছিলেন, পুরস্কার না পেলে কি সেটা কমে যেত?’’

হিন্দিভাষি সেরা প্রচারমূলক ছবির জন্য জাতীয় পুরস্কার পেলেন পরিচালক বৌদ্ধায়ন মুখোপাধ্যায়। আনন্দবাজার ডিজিটালকে তিনি বললেন, ‘‘সব সময়ে জাতীয় পুরস্কার পেতে দেখেছি। আজ প্রথম বার নিজে পেয়ে সত্যি ভাল লাগছে। মা থাকতে থাকতে যে এই পুরস্কার পেলাম, সেটাই আমার সবচেয়ে বড় পাওনা।’’

কেবল কলকাতার বাঙালি নয়, জাতীয় পুরস্কারের তালিকায় এ বার বাঙালির জয়জয়কার। বনগাঁ-র ছেলে বিশাখজ্যোতি ‘নন ফিচার’ ছবির জন্য সেরা সঙ্গীত পরিচালকের খেতাব পেয়েছেন।

গত বছর মে মাসে এই পুরস্কার দেওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য সেই সময়সীমা পিছিয়ে যায়। ২০১৯ সালের ছবিগুলির মধ্যে বাছাই পর্বের কাজে তাই দেরি হয়। সোমবার সেই তালিকা প্রকাশ করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

Advertisement

সেরা কারা

  • সেরা ছবি: জোনাকি পড়ুয়া (অহমিয়া), লতা ভগবান করে (মরাঠি), পিকাসো (মরাঠি)
  • সেরা অভিনেত্রী: কঙ্গনা রানাউত (‘পঙ্গা’ এবং ‘মনিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’)
  • সেরা অভিনেতা: মনোজ বাজপেয়ী (ভোঁসলে), ধনুশ (অসুরণ)
  • সেরা পরিচালক: সঞ্জয় পূরণ সিং চৌহান (বাহাত্তর হুরেঁ)
  • সেরা সঙ্গীত: ডি ইম্মন (বিশ্বসাম)

বাঙালির ঝুলিতে

  • গুমনামী: সেরা বাংলা ছবি
  • জ্যেষ্ঠপুত্র: সেরা মৌলিক চিত্রনাট্য
  • গুমনামী: কাহিনি অবলম্বনে লেখা সেরা চিত্রনাট্য
  • প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়: সেরা আবহসঙ্গীত (জ্যেষ্ঠপুত্র)
  • বৌদ্ধায়ন মুখোপাধ্যায়: সেরা প্রচারমূলক ছবি (দ্য শাওয়ার)
  • বিশাখজ্যোতি: ‘নন-ফিচার’ ছবিতে সেরা সঙ্গীত পরিচালনা (ক্রান্তি দর্শী গুরুজি)

আরও পড়ুন

Advertisement