Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Nawazuddin Siddiqui

কান-এ দেখানো হচ্ছে মানেই ভাল সিনেমা নয়! রেড কার্পেট ভাড়া পাওয়া যায়, দাবি নওয়াজ়ের

কান নিয়ে এত মাতামাতি পছন্দ নয় নওয়াজ়ের। তাঁর কথায় কান-এ একটি ছবি সাড়া ফেললেও সেটির বাণিজ্যিক সাফল্যের বিষয়ে কোনও নিশ্চয়তা নেই।

Nawazuddin Siddiqui

কান নিয়ে কেন বিরক্ত নওয়াজ়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ২১:০৩
Share: Save:

বহুমূল্য সাজপোশাক থেকে শুরু করে ছবির ঘটা! চলতি বছর কান চলচ্চিত্র উৎসবে ভারতীয় তারকাদের ‘বাড়াবাড়ি’ চোখে লেগেছে অনেকেরই। একটি ছবিও প্রদর্শিত হচ্ছে না দেশের, তার পরও এত জাঁকজমক করে মেতে ওঠা কেন? প্রশ্ন তুলেছিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। অখুশি অভিনেত্রী নন্দিতা দাসও। তাঁর দাবি ছিল, চলচ্চিত্র উৎসব না অন্য কিছু? মানুষ বোধ হয় গুলিয়ে ফেলেছেন।

সম্প্রতি আরও এক ভাবে সতর্ক করলেন অভিনেতা নওয়াজ়উদ্দিন সিদ্দিকি। মনে করিয়ে দিতে চাইলেন, যত ছবি কান-এ দেখানো হয়, সবগুলিই উৎসব কর্তৃপক্ষের আনুষ্ঠানিক মনোনয়ন পাওয়া ছবি নয়। কেউ চাইলে উৎসবে প্রেক্ষাগৃহ ভাড়া নিয়ে নিজেদের লোকজনকে ছবি দেখাতে পারেন। তার পর বলতেই পারেন, তাঁদের ছবি কান উৎসবে দেখানো হয়েছে। চোখ-কান খোলা রেখে হুজুগে মাতার পরামর্শ অভিনেতার।

নওয়াজ়ের কথায়, “নিজের মতো রেড কার্পেট বিছিয়ে নিন, নিজের কিছু লোকজন জড়ো করুন। ছবি তুলুন। নিজের লোকজনকেই ছবি দেখান। তার পর ফিরে এসে বলুন, আপনার ছবি কান-এ দেখানো হয়েছে। ব্যস, হয়ে গেল!”

ঈষৎ বিদ্রুপের সুর ঝরে পড়ে নওয়াজ়ের কণ্ঠে। নওয়াজের কথায় কান-এ একটি ছবি সাড়া ফেললেও সেটির বাণিজ্যিক সাফল্যের বিষয়ে কোনও নিশ্চয়তা নেই। নিজের ছবির উদাহরণ টেনেই তিনি বলেন, ‘‘২০১২ সালে আমার ছবি ‘মিস লাভলি’ কান-এ সমালোচকদের বাহবা পেয়েছিল, কিন্তু ভারতে মুক্তি পাওয়ার পর বক্স অফিসে সুবিধা করতে পারেনি।’’

৭৬ তম কান চলচ্চিত্র উৎসব চলবে আগামী ২৭ মে পর্যন্ত। অনুরাগ কাশ্যপের ছবি ‘কেনেডি’ এবং কানু বহেলের ছবি ‘আগরা’ এ বারের উৎসবে প্রদর্শিত হয়েছে। নওয়াজ়ের অনেকগুলি ছবি কান-এ আনুষ্ঠানিক ভাবে দেখানো হয়েছে। শুরু হয়েছিল ২০১২ সালে 'মিস লাভলি' দিয়ে। এর পর ‘দ্য লাঞ্চবক্স’, ‘মান্টো’, ‘মনসুন শুটআউট’-এর মতো ছবিও রয়েছে সেই তালিকায়। নওয়াজ়ের আগামী ছবি ‘ জোগিরা সারা রা রা’ আগামী ২৬ মে মুক্তি পাবে। ছবিতে তাঁর বিপরীতে রয়েছেন নেহা শর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE