×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৬ মার্চ ২০২১ ই-পেপার

আলিয়া এ বার গুপ্তচর

নিজস্ব প্রতিবেদন
০২ অগস্ট ২০১৭ ১১:৫২
সাহসী ভারতীয় গুপ্তচরের ভূমিকায় দেখা যাবে আলিয়া ভট্টকে।

সাহসী ভারতীয় গুপ্তচরের ভূমিকায় দেখা যাবে আলিয়া ভট্টকে।

আগামী বছর ১১ মে মুক্তির দিন স্থির হয়েছে পরিচালক মেঘনা গুলজারের পরবর্তী ছবি ‘রাজি’র। মঙ্গলবার এ কথা টুইট করে জানিয়েছেন কর্ণ জোহর। পরে ছবির মুখ্য ভূমিকায় থাকা আলিয়া ভট্টও টুইট করে ‘রাজি’র মুক্তির দিন ঘোষণা করেন।

মেঘনা গুলজারের এই ছবির প্রেক্ষাপট ১৯৭১-এর ভারত-পাকিস্তান যুদ্ধ। বাংলাদেশের স্বাধীনতার মুক্তিযুদ্ধকে প্রেক্ষাপটে রেখে ছবির চিত্রনাট্য এগিয়েছে। এই মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল ভারত। ছবিতে এক সাহসী ভারতীয় গুপ্তচরের ভূমিকায় দেখা যাবে আলিয়া ভট্টকে। জানা গিয়েছে, ছবিতে এক কাশ্মীরী মেয়ের চরিত্রে দেখা যাবে আলিয়াকে। পরে যার সঙ্গে পাকিস্তানের এক সেনা অফিসারের (ভিকি কৌশল) বিয়ে হয়। এর পরই মুক্তিযুদ্ধে ভারতীয় গুপ্তচরের ভূমিকায় অবতীর্ণ হন আলিয়া।

আরও পড়ুন: রাস্তার উপরেই প্রকৃতির ডাকে সাড়া দিতে হয়েছে আলিয়াকে!

Advertisement

মেঘনা গুলজারের এই ছবিটি ঐতিহাসিক প্রেক্ষাপটে টানটান উত্তেজনা ভরা একটি ভিন্ন মাত্রার ছবি। ছবিটির প্রযোজনায় রয়েছে কর্ণের ধর্মা প্রোডাকশনস। মেঘনা পরিচালিত ‘তলওয়ার’ মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। আরুষী তলোয়ার হত্যাকাণ্ড অবলম্বনে তৈরি এ ছবিটি সমালোচক-দর্শক— দুই মহলেই বেশ প্রশংসিত হয়েছিল। তাই মেঘনা গুলজারের এই ছবিটি নিয়েও যথেষ্ট প্রত্যাশা রয়েছে।

Advertisement