Advertisement
০৮ মে ২০২৪
Shah Rukh said no to Rajkumar Hirani

প্রথম ছবিতেই চেয়েছিলেন ‘বাদশা’কে, নতুন পরিচালক বলেই কি রাজকুমার হিরানিকে ফেরান শাহরুখ?

২০০৩ সালে ছবি পরিচালনায় হাতেখড়ি। নিজের প্রথম ছবির জন্য বলিউডের ‘বাদশা’র কাছেই প্রস্তাব পাঠিয়েছিলেন রাজকুমার হিরানি। কিন্তু সেই ছবিকে না বলে দিয়েছিলেন শাহরুখ খান।

Not Sanjay Dutt, but this actor was Rajkumar Hirani’s first choice for Munna Bhai MBBS movie.

পরিচালক রাজকুমার হিরানির প্রথম ছবির জন্য সই করেও সেই ছবি করেননি শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৪:৩৩
Share: Save:

তিন দশকেরও বেশি সময় ধরে বিনোদনের দুনিয়ায় রাজ করছেন তিনি। কাজ করেছেন ইন্ডাস্ট্রির একাধিক নামজাদা পরিচালকের সঙ্গে। নবাগত পরিচালকদেরও ফেরাননি বলিউডের ‘বাদশা’। তবে পরিচালক রাজকুমার হিরানির প্রথম ছবির জন্য সই করেও সেই ছবি করেননি শাহরুখ খান। তাঁর বদলে ওই ছবিতে কাজ করেছিলেন বলিউডের অন্য এক অভিনেতা, সঞ্জয় দত্ত। কেন রাজকুমার হিরানিকে ফিরিয়েছিলেন শাহরুখ? ছবি মুক্তির প্রায় ২০ বছর পরে মুখ খুললেন শাহরুখ।

২০০৩ সালের ডিসেম্বর মাস। মুক্তি পায় বলিউডের নবাগত পরিচালক রাজকুমার হিরানির প্রথম ছবি ‘মুন্নাভাই এমবিবিএস’। ছবিতে মুখ্য চরিত্রে দেখা গিয়েছিল বলিউডের অন্যতম তারকা অভিনেতা সঞ্জয় দত্তকে। মুন্নার ডান হাত সার্কিটের চরিত্রে ছিলেন অভিনেতা আরশাদ ওয়ারসি। মুক্তির পরে দর্শক ও সমালোচকের নজর কেড়েছিল ‘মুন্নাভাই এমবিবিএস’। বিপুল জনপ্রিয়তা পেয়েছিল সঞ্জয় দত্ত ও আরশাদ ওয়ারসির মুন্নাভাই ও সার্কিট জুটিও। মুন্নাভাই হিসাবে প্রশংসিত হয়েছিল ছবিতে সঞ্জয় দত্তের কাজ। তবে, ওই ছবিতে নাকি প্রাথমিক ভাবে মুন্নাভাইয়ের চরিত্রে অভিনয় করার কথা ছিল শাহরুখ খানের। নিজের প্রথম ছবিতে বলিউডের ‘বাদশা’কেই চেয়েছিলেন নবাগত পরিচালক রাজকুমার হিরানি। ছবির চুক্তিতে সইসাবুদও নাকি সারা হয়ে গিয়েছিল শাহরুখের। কিন্তু তার পরেও ওই ছবিতে কাজ করতে পারেননি তিনি। শাহরুখ জানান, ‘দেবদাস’ ছবিতে কাজ করার সময় ‘মুন্নাভাই এমবিবিএস’ ছবির চুক্তিতে সই করেছিলেন তিনি।

তবে তার পরে এক গুরুতর চোটের কারণে মেরুদণ্ডে অস্ত্রোপচার করাতে হয় তারকাকে। শাহরুখের সুস্থ হয়ে ওঠার জন্য অপেক্ষাও করতে রাজি ছিলেন রাজকুমার হিরানি। তবে, তাঁর জন্য নবাগত এক পরিচালকের প্রথম ছবির কাজ পিছিয়ে যাক, তা চাননি বলিউডের বাদশা। শাহরুখ ছবি থেকে সরে আসায় ওই চরিত্রে অভিনয় করেন সঞ্জয় দত্ত। মুক্তির পরে বক্স অফিসে সফলও হয় ওই ছবি। প্রায় দু’দশক পরে ছবি হাতছাড়া হওয়া নিয়ে কোনও আক্ষেপ নেই শাহরুখের। তাঁর মতে, মুন্নাভাইয়ের চরিত্রের জন্য সঞ্জয় দত্তই সব থেকে বেশি উপযুক্ত ছিলেন।

রাজকুমার হিরানির প্রথম ছবি হাতছাড়া হওয়ার প্রায় ২০ বছর পরে তাঁর সঙ্গে এই প্রথম জুটি বেঁধেছেন শাহরুখ খান। এত দিন পরে রাজু হিরানির সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত তিনি। রাজকুমার পরিচালিত ‘ডাঙ্কি’ ছবির মুখ্য চরিত্রে অভিনয় করছেন বলিউডের বাদশা। চলতি বছরের শেষের দিকে মুক্তি পাওয়ার কথা এই ছবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE