Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Onir: সেনা আধিকারিককে সমকামী দেখানোর জন্য ওনিরের চিত্রনাট্য বাতিল করল প্রতিরক্ষা মন্ত্রক

যে সময়ে সমকাম আইনত অপরাধ হিসেবে গণ্য করা হত, সে সময়ে ওনির সমকামী মানুষের প্রতি পুলিশের অত্যাচার নিয়ে ছবি বানাতে পেরেছেন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জানুয়ারি ২০২২ ২০:২৪
Save
Something isn't right! Please refresh.
ছবি বানাতে গিয়ে বিপাকে ওনির

ছবি বানাতে গিয়ে বিপাকে ওনির

Popup Close

‘আই অ্যাম’-এর সিক্যুয়েল ‘উই আর’ ছবি বানাতে গিয়ে বিপাকে ওনির। ছবিটিতে ভারতীয় সেনার গল্প বলবেন তিনি। মেজর জে সুরেশের জীবন কাহিনি অবলম্বনে লিখেছেন চিত্রনাট্য। আর তাতেই ধাক্কা খেলেন বাঙালি পরিচালক। কারণ তাঁর গল্পে ভারতীয় সেনার আধিকারিক সমকামী পুরুষ। দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে ছবি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময়ে সে কথা জানালেন ওনির। পরিচালকের কথায় জানা গেল, নতুন নিয়ম অনুযায়ী, কোনও চিত্রনাট্যে যদি ভারতীয় সেনার অনুষঙ্গ থাকে, তবে সংশ্লিষ্ট মন্ত্রকের কাছ থেকে অনুমতি চেয়ে নিতে হয়। ওনির বললেন, ‘‘গত ১৬ ডিসেম্বর আমি সরকারি ভাবে অনুমতি চেয়েছি। আমার মতে, এই চিত্রনাট্যে কোথাও ভারতীয় সেনাকে অপমান করা হয়নি। অপমান করার কোনও ইচ্ছাও আমার নেই।’’

Advertisement

সদ্য জানা গেল, তাঁর চিত্রনাট্যটি বাতিল করেছে প্রতিরক্ষা মন্ত্রক। পরবর্তী কালে ফোনে কথা বলে ওনির জানতে পারলেন, চিত্রনাট্য নিয়ে কোনও সমস্যা নেই। কেবল সেনা আধিকারিককে সমকামী দেখানো হয়েছে বলে ছবি বানাতে দেওয়া হবে না। বলা হয়েছে, ‘‘এটি বেআইনি।’’

পরিচালকের আক্ষেপ, যে সময়ে সমকাম আইনত অপরাধ হিসেবে গণ্য করা হত, সে সময়ে (২০০৫) তিনি সমকাম এবং সমকামী মানুষের প্রতি পুলিশের অত্যাচার নিয়ে ছবি বানাতে পেরেছেন। কিন্তু ২০১৮ সালে দেশের শীর্ষ আদালত সমকামকে আইনি ভাবে নিরপরাধ তকমা দেওয়ার পরেও সমকাম নিয়ে ছবি বানাতে পারছেন না।

ওনির এই বিষয়ে একটি টুইট করে লিখেছেন, ‘কারও যৌন পরিচয় তাঁর কর্মদক্ষতাকে নির্ধারণ করতে পারে না।’ যার পাশে রামধনু রঙের পতাকা দিয়েছেন সমকাম ও অন্যান্য প্রান্তিক যৌনতার অভিজ্ঞান হিসেবে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement