×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

অস্কারজয়ী এই অভিনেত্রীর শিকড় বিহারে, জানতেন?

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলস ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:০৫
অস্কার জয়ের পর অলিভিয়া কোলম্যান। ছবি: এএফপি।

অস্কার জয়ের পর অলিভিয়া কোলম্যান। ছবি: এএফপি।

বেভারলি হিলসে মহা সমারোহে সম্পন্ন হল ৯১তম অস্কার অনুষ্ঠান। তাতে সেরা অভিনেত্রী নির্বাচিত হলেন অলিভিয়া কোলম্যান। ‘দ্য ফেভারিট’ ছবির জন্য এই সম্মান পেলেন তিনি। তার পর থেকেই তাঁকে নিয়ে হইচই শুরু হয়ে গিয়েছে, যার নেপথ্যে রয়েছে এ দেশের মাটির সঙ্গে তাঁর গভীর সম্পর্ক। অস্কার সমারোহের কয়েক মাস আগেই বিষয়টি সামনে এসেছে।

দীর্ঘদিন ধরে বিনোদন জগতের সঙ্গে যুক্ত অলিভিয়া কোলম্যান। বাফটা এবং গোল্ডেন গ্লোবস পুরস্কারও পেয়েছেন। কয়েক মাসে আগে ব্রিটিশ টেলিভিশনের ‘হু ডু ইউ থিঙ্ক ইউ আর’ অনুষ্ঠানে অংশ নেন তিনি। তথ্যচিত্র ঘরানার ওই অনুষ্ঠানে বিখ্যাত ব্যক্তিত্বদের বংশপরম্পরার ইতিহাস তুলে ধরা হয়। নিজের পারিবারিক ইতিহাস ঘাঁটতে গিয়ে তাতে ভারতের বিহারের সঙ্গে যোগসূত্র খুঁজে পান অলিভিয়া।

সবিস্তার জানতে বিহারের কিসানগঞ্জ এবং কলকাতায় হাজির হন অলিভিয়া। ব্রিটিশ ক্লাবে সংরক্ষিত নথিপত্র ঘেঁটে দেখেন। তা থেকে জানতে পারেন, মামারবাড়ির তরফে রিচার্ড ক্যাম্পবেল বাজেট নামের তাঁর এক দাদু দক্ষিণ আফ্রিকার সেন্ট হেলেনা দ্বীপে জন্মগ্রহণ করেন। পরবর্তীকালে ইংল্যান্ডের ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে যোগ দেন। সেই উপলক্ষে প্রথমে লন্ডন যান। সেখান থেকে পোস্টিং পান কলকাতায়। সেই সময় বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন তিনি। সেই প্রেমে সন্তানও হয় তাঁর। তাঁরই ছেলে চার্লস আবার বিয়ে করেন হ্যারিয়ট নামের এক মহিলাকে, ১৮০০ সালের শুরুতে বিহারের কিসানগঞ্জে যাঁর জন্ম।

Advertisement

আরও পড়ুন: অস্কার জিতল মেনস্ট্রুয়েশন নিয়ে তৈরি ভারতীয় তথ্যচিত্র​

আরও পড়ুন: অস্কারজয়ী ভারতীয়দের সম্পর্কে এই তথ্যগুলি জানতেন?

তবে কিসানগঞ্জের সঙ্গে অলিভিয়ার যোগসূত্র শুধু এইটুকু নয়, হ্যারিয়টের বাবা কিসানগঞ্জের এক ভারতীয় মহিলাকে বিয়ে করেন। হ্যারিয়ট তাঁদেরই সন্তান বলে জানতে পারেন অলিভিয়া কোলম্যান। বাবার মৃত্যু হলে তিনবছর বয়সে হ্যারিয়টকে কলকাতা থেকে হুগলি নদী হয়ে ইংল্যান্ড পাঠিয়ে দেয় ইস্ট ইন্ডিয়া কোম্পানি। ১৮৩২ সাল নাগাদ ফের ভারতে ফিরে আসেন হ্যারিয়ট। বিয়ে করেন। কিন্তু বিয়ের অল্পদিনের মধ্যেই বিয়ে মৃত্যু হয় তাঁর প্রথম স্বামীর। যার পর চার্লসকে দ্বিতীয়বার বিয়ে করেন তিনি। দু’জনে মিলে এ দেশেই সংসার পাতেন। পরিবারের লোকজনের মুখে কখনও হ্যারিয়টের নামও শোনেননি অলিভিয়া। সেই হ্যারিয়টের সূত্রে ভারতের সঙ্গে নিবিড় সম্পর্কের কথা জানতে পেরে অনুষ্ঠান চলাকালীনই আবেগপ্রবণ হয়ে পড়েন অলিভিয়া কোলম্যান। তিনি জানান, ‘‘ইংল্যান্ডের বাইরে আমার পরিবার পা রেখেছে বলে কখনও ভাবিনি। কিন্তু ভারতের সঙ্গে আমাদের এত গভীর সংযোগ তা জানতাম না। যে হ্যারিটের নামও কখনও শুনিনি, এখন তাঁকে শ্রদ্ধা করতে শুরু করেছি।’’

তবে শুধুমাত্র অলিভিয়া কোলম্যানই নন, ভারতের সঙ্গে পারিবারিক যোগসূত্র খুঁজে আরও অনেক বিখ্যাত ব্যক্তিত্বরাই। যাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, কৌতুকাভিনেতা অ্যআলিস্টেয়ার ম্যাকগাওয়ান, বিলি কনোলি এবং রুপার্ট পেনরি-জোন্স।

(হলিউড, বলিউড বা টলিউড - টিনসেল টাউনের টাটকা বাংলা খবর পড়তে চোখ রাখুন আমাদের বিনোদনের সব খবর বিভাগে।)

Advertisement