Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

৯৩তম অস্কারে বিশেষ ভাবে সম্মানিত প্রয়াত অভিনেতা ইরফান খান ও শৌখিনী ভানু আথাইয়া

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ এপ্রিল ২০২১ ১০:০৫
ইরফান  এবং  ভানু।

ইরফান এবং ভানু।

অস্কারের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে স্মরণ করা হল প্রয়াত অভিনেতা ইরফান খানকে। শুধু ইরফান নন, তালিকায় ছিলেন ভারতের প্রথম অস্কারজয়ী শৌখিনী (ফ্যাশন ডিজাইনার) ভানু আথাইয়াও।

ভারতীয় সময় অনুযায়ী রবিবার মধ্য রাত থেকে সোমবার সকাল পর্যন্ত অনুষ্ঠিত হল ৯৩তম অস্কার। বিশ্বখ্যাত প্রয়াত শিল্পীদের সম্মান দেওয়া হয় অ্যাকাডেমি অব মোশন পিকচার্স অ্যান্ড সায়েন্সেসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে। এ বারে সেই বিভাগে নাম উঠল দুই ভারতীয়র। স্মরণ করা হল প্রয়াত অভিনেতা ইরফান খান এবং ভানু আথাইয়াকে।

ভানু ১৯৮৩ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জিতেছিলেন রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ছবি ‘গাঁধী’র পোশাক পরিকল্পনার জন্য। গত বছর অক্টোবর মাসে প্রয়াত হন ভানু। মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন। পরে নিউমোনিয়া হয়েছিল। বলিউডের একাধিক কালজয়ী ছবিতেও কাজ করেছেন তিনি। সেগুলির মধ্যে ‘সিআইডি’, ‘পিয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অওর গুলাম’, ‘তিসরি মঞ্জিল, ‘লেকিন’, ‘লগান’ বিশেষ উল্লেখের দাবি রাখে।

Advertisement

গত বছর চলচিত্র জগতকে শোকস্তব্ধ করে চলে যান অভিনেতা ইরফান খান। শুধু ভারতীয় ছবিই নয়, একাধিক হলিউড ছবিতে কাজ করে বিশ্ববাসীর নজর কেড়েছেন তিনি। ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘লাইফ অব পাই’, ‘অ্যামেজিং স্পাইডার ম্যান’, ‘ইনফার্নো’, ‘আ মাইটি হার্ট’-এর মতো ছবিতে দেখা গিয়েছে তাঁকে। ক্যান্সারের সঙ্গে দু’বছর লড়াই করার পরে এপ্রিল মাসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এই দুই প্রয়াত ব্যক্তিত্বকেই স্মরণ করা হল অস্কারের মঞ্চে।

আরও পড়ুন

Advertisement