Advertisement
২৫ জুন ২০২৪
javed akhtar

‘পাকিস্তানি হয়ে জাভেদের কথায় হাততালি দিলেন?’ দেশবাসীকে তোপ পাক তারকাদের

জাতি হিসাবে পাকিস্তানিরা যে ব্যবহৃত হচ্ছেন, তা তাঁরা বুঝতে ব্যর্থ— এমনই দাবি পাকিস্তানের তারকাদের। জাভেদের নয়, দেশের পক্ষে দাঁড়ানোর জন্য সাধারণ মানুষকে আবেদন করেছেন তাঁরা।

Pakistani celebs slam Javed Akhtar\\\\\\\'s comment, question \\\\\\\'self respect\\\\\\\' of those applauding him

জাভেদের দাবি ছিল, ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপড়েনে নিরন্তর রক্তাক্ত হচ্ছেন শিল্পীরা। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪২
Share: Save:

ক’দিন আগে পাকিস্তানের লাহোরে সাহিত্য উৎসবে গিয়েছিলেন ভারতীয় কবি-গীতিকার জাভেদ আখতার। মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলা নিয়ে তিনি আঙুল তুলেছিলেন পাকিস্তানের দিকে। উপস্থিত জনতা করতালি দিয়ে সমর্থন জানিয়েছিল তাঁকে। তার পরই ধেয়ে এল প্রতিবাদ। পাকিস্তানি তারকারা সোচ্চার হলেন বর্ষীয়ান গীতিকারের বিরুদ্ধে। শুধু তা-ই নয়, পাকিস্তানের যে সব নাগরিক জাভেদের পাকিস্তান-বিরোধী মন্তব্যকে সমর্থন জানিয়েছেন, দেশের অপমান সত্ত্বেও তাঁকে সম্মানিত করেছেন, প্রশ্ন তুললেন তাঁদের আত্মমর্যাদা নিয়ে।

পাকিস্তানের অভিনেত্রী সবুর আলি সাধারণের উদ্দেশে ইনস্টাগ্রামে লিখেছেন, “আপনার দেশের মাটিতে দাঁড়িয়েই কেউ আপনার দেশকে অপমান করে যাচ্ছে, আর আপনারা তাকে নিয়ে আনন্দ করছেন, উদ্‌যাপন করছেন তার পায়ের কাছে বসে! কী লজ্জার কথা।’’ নিজের দেশের প্রতিভাকে পাকিস্তানিরা মর্যাদা দিতে পারেন না বলেও অভিযোগ করেন অভিনেত্রী।

অনুষ্ঠানে এসে ২৬/১১ প্রসঙ্গে মুম্বইকর জাভেদ বলেছিলেন, “মুম্বই হামলার ব্যাপারে সকলেই জানেন। হামলাকারীরা নরওয়ে বা ইজিপ্ট থেকে আসেনি। হামলার পরিকল্পনাকারীরা এখনও আপনাদের দেশে অবাধে ঘুরে বেড়ায়। ভারতীয়রা যদি এ নিয়ে মনে ক্ষোভ পুষে রাখেন, আপনাদের সেটা অনুভব করা উচিত।” তাতেই ক্ষুব্ধ পাকিস্তানের অভিনেতা শান শাহিদ। তিনি প্রশ্ন তুলেছেন বিশেষ বিশেষ ক্ষেত্রে জাভেদের প্রতিবাদ নিয়ে। টুইটে লেখেন, “গুজরাট দাঙ্গার বিষয়ে সব জেনেও উনি নীরব, কিন্তু মুম্বই হামলার দোষীদের সন্ধান নিয়ে উচ্চকণ্ঠ। পাকিস্তানে আসার ভিসা জাভেদকে কে দিয়েছে?”

জাভেদের দাবি ছিল, ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপড়েনে নিরন্তর রক্তাক্ত হচ্ছেন শিল্পীরা। তাঁর মতে, ভারতীয়দের ক্ষুব্ধ হয়ে থাকার যথেষ্ট কারণ আছে। বলেছিলেন, “আমরা পাকিস্তানি শিল্পী নুসরত এবং অন্যান্যদের অনুষ্ঠানের আয়োজন করেছি ভারতে, কিন্তু আপনারা কখনও লতা মঙ্গেশকরের অনুষ্ঠানের আয়োজন করেননি।”সে কথা মনে রেখে অভিনেতা অনুষে আশরফ টুইট করেন, “অতিথিকে সম্মান জানানো নিশ্চয়ই আমাদের কর্তব্য, কিন্তু আত্মমর্যাদার বিনিময়ে নয়।” জাভেদকে নিয়ে বাড়াবাড়ির প্রতিবাদে মুখর হন তিনি।

অভিনেতা হারুন শাহিদও জাভেদের পাকিস্তান সফর নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর অভিযোগ, জাতি হিসাবে পাকিস্তানিরা যে ব্যবহৃত হচ্ছেন, তা তাঁরা বুঝতে ব্যর্থ। তিনি দেশের পক্ষে দাঁড়ানোর জন্য পাকিস্তানিদের আবেদন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

javed akhtar India Pakistan Mumbai Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE