Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Parambrata Chattyopadhyay

Tollywood: পরিচালক শ্রীজাতর অভিষেক, থাকছেন পরমব্রত, প্রিয়ঙ্কা এবং...

প্রথম ছবি পরিচালনা নিয়ে উত্তেজনা, ভয় দুটো থাকাই স্বাভাবিক। কিন্তু প্রথম বার নির্দেশনা দেওয়ার আগে শ্রীজাত বললেন, তাঁর স্বপ্নের কথা।

পরমব্রত, শ্রীজাত এবং প্রিয়ঙ্কা

পরমব্রত, শ্রীজাত এবং প্রিয়ঙ্কা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ০৭:১৭
Share: Save:

ফেসবুক পোস্ট দেখে আবেদন, আর সেই আবেদন গ্রাহ্যও হল। কবি শ্রীজাতর প্রথম ছবি পরিচালনার নেপথ্য ওয়ানলাইনার এটাই। সম্প্রতি প্রযোজক রানা সরকার নতুন ছবিকরিয়েদের কাছ থেকে কনসেপ্ট চেয়েছিলেন। তা দেখে নেহাতই মজা করে শ্রীজাত নিজের আগ্রহের কথা বলেন। ভার্চুয়াল কথোপকথন, বাস্তবের গোলটেবিল পেরিয়ে সেই কাহিনি এ বার ফ্লোরে যাওয়ার অপেক্ষায়। ঠিক হয়ে গিয়েছে প্রধান অভিনেতাদের নামও। শ্রীজাতর ডেবিউ ছবি ‘মানবজমিন’-এ থাকছেন পরমব্রত চট্টোপাধ্যায়, প্রিয়ঙ্কা সরকার এবং পরান বন্দ্যোপাধ্যায়। একটি বিশেষ চরিত্রে সৃজিত মুখোপাধ্যায়কেও দেখা যাবে।

Advertisement

প্রথম ছবি পরিচালনা নিয়ে উত্তেজনা, ভয় দুটো থাকাই স্বাভাবিক। কিন্তু প্রথম বার নির্দেশনা দেওয়ার আগে শ্রীজাত বললেন, তাঁর স্বপ্নের কথা। ‘‘ছবি পরিচালনা করা আমার অনেক দিনের স্বপ্ন, যেটা এ বার বাস্তবায়িত হতে চলেছে। একটু নার্ভাস তো বটেই। এখনও যখন সাদা পাতা টেনে লিখতে বসি, নার্ভাস লাগে,’’ বললেন কবি। গত ২০-২১ বছর ধরে পরিচালনার কথা ভেবেছেন। নন্দনে ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্সও করেছিলেন। বছর চারেক আগে একটি বড় প্রযোজনা সংস্থা থেকে ছবি করার কথা অনেকটা এগোলেও, শেষ পর্যন্ত স্বপ্ন সফল হয়নি। তবে এ বারে তিনি আশাবাদী। এই ‘মানবজমিন’ কতটা রামপ্রসাদের, কতটা শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের, আর কতটাই বা শ্রীজাতর? ‘‘আমি রামপ্রসাদের মানবজমিন থেকেই নামটা নিয়েছি। তবে শীর্ষেন্দুদার সঙ্গে কথা বলে নিয়েছিলাম। কারণ অধিকাংশ বাঙালিই ‘মানবজমিন’ উপন্যাসের সঙ্গে রিলেট করবেন। তবে এটি রামপ্রসাদের ‘এমন মানবজমিন রইল পতিত আবাদ করলে ফলত সোনা’ থেকেই সূত্র নিয়ে আমার লেখা একটা গল্প। এই গল্পটাই রানাকে শুনিয়েছিলাম,’’ বক্তব্য শ্রীজাতর। কাহিনিতে প্রেম আর মজা দুই-ই আছে, তবে পরিচালক এটিকে রোম্যান্টিক কমেডি বলতে নারাজ। তাঁর মতে, ‘‘এখানে প্রেম আছে, হিউমর আছে। বাঙালির বড় সম্পদ হাস্যরস, যেটা এখন খানিক কোণঠাসা হয়ে গিয়েছে। তাই প্রথম ছবিতে হিউমর রাখতে চেয়েছিলাম। তবে সব কিছু ছাপিয়ে এটা মানুষের গল্প এবং ব্যক্তিমানুষকে ছাপিয়ে সমষ্টির গল্প।’’

এই মুহূর্তে বাংলা ও হিন্দি ছবির কাজ নিয়ে প্রচণ্ড ব্যস্ত পরমব্রত, তা সত্ত্বেও কবির ডেবিউ ছবিতে অভিনয় করতে রাজি হয়ে গিয়েছেন। বলছিলেন, ‘‘শ্রীজাতদার প্রতি আমার এক ধরনের শ্রদ্ধা-ভালবাসা আছে। ওর প্রথম ছবিতে কাজ করব ভেবে ভাল লাগছে। যে গল্পটা বলল, সেটা ভারী মিষ্টি।’’ লেখার সময়ে পরমব্রত ও পরানের কথা মাথায় ছিল শ্রীজাতর। সেই অনুযায়ী চরিত্রদের মুখে সংলাপ বসিয়েছেন। ‘মানবজমিন’-এ অভিনয় নিয়ে উত্তেজিত প্রিয়ঙ্কা। যদিও চিত্রনাট্য শোনেননি এখনও। ‘‘চ্যালেঞ্জিং হতে যাচ্ছে বুঝতে পারছি। সাধ্যমতো চেষ্টা করব,’’ বললেন অভিনেত্রী।

সঙ্গীত পরিচালনা জয় সরকারের। অরিজিৎ সিংহ, শ্রেয়া ঘোষালের গান থাকছে। প্রথম বার অরিজিৎকে দিয়ে রামপ্রসাদী গাওয়ানোর ইচ্ছে শ্রীজাতর। শুটিং শুরুর পরিকল্পনা চলছে। ৩১ ডিসেম্বরের মধ্যে ছবিটি জাতীয় পুরস্কারের জন্য পাঠাতে চান প্রযোজক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.