Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Sharmila Tagore

নতুন ভাবে সত্যজিতের ‘দেবী’, শর্মিলার রূপে পার্নো

কনের সাজে পার্নো। চোখে মোটা কাজল, কপালে চন্দন, নাকে ঝোলা নথ আর গলায় ঝুলছে সোনার হার। মুখের বাঁ পাশে আলো এসে পড়েছে। ডান দিক ঢেকেছে ছায়ায়।

শর্মিলা ঠাকুর ও পার্নো মিত্র

শর্মিলা ঠাকুর ও পার্নো মিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ২২:১১
Share: Save:

সত্যজিৎ রায়ের কালজয়ী ছবি ‘দেবী’ নতুন করে তৈরি হচ্ছে কি? শর্মিলা ঠাকুরের সেই বিখ্যাত চরিত্রে এ বার অভিনয় করবেন পার্নো মিত্র? জল্পনা তৈরি হল একটি ছবি ঘিরে। ছবিটি পোস্ট করেছেন পার্নো নিজেই।
কনের সাজে পার্নো। চোখে মোটা কাজল, কপালে চন্দন, নাকে ঝোলা নথ আর গলায় ঝুলছে সোনার হার। মুখের বাঁ পাশে আলো এসে পড়েছে। ডান দিক ঢেকেছে ছায়ায়। ঠিক যেন ‘দেবী’-র পোস্টার। শর্মিলা ঠাকুরের সে ছবিটা মনে পড়বেই। এক দিকে আলো, আর এক দিকে আঁধার এসে ছুঁয়েছে শর্মিলার মুখ।
কী ব্যাপার?
অভিনেত্রী পার্নো মিত্রকে যোগযোগ করল আনন্দবাজার ডিজিটাল। না, সেলুলয়েডের কাজ নয় এটি। তবে ‘দেবী’ ছবির পোস্টারের প্রতিচ্ছবি তৈরির চেষ্টা হয়েছে বলেই বক্তব্য অভিনেত্রীর। মুম্বইয়ের চিত্রগ্রাহক গৌরব গঙ্গোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই ফোটোশ্যুট। পার্নোর কথায়, ‘‘ছবি তোলার সময়ে আমি অত ভাবিনি। সাজলে শর্মিলা ঠাকুরের মতো দেখাবে, এমনটা ভাবার স্পর্ধাও আমার নেই। বন্ধু গৌরব অনেক দিন ধরে চাইছিলেন ‘দেবী’র পোস্টারটি নতুন ভাবে তৈরি করতে। আমি তো সাজের পরে আয়নাও দেখিনি। ছবিটি হওয়ার পরে নিজেকে দেখতে পাই। অপূর্ব লেগেছে ছবিটা! আমার মাথায় খালি ‘অপুর পাঁচালী’-র দৃশ্যগুলো ঘুরছিল।’’

 ‘দেবী’-র পোস্টার ও পার্নোর ফোটোশ্যুট

‘দেবী’-র পোস্টার ও পার্নোর ফোটোশ্যুট

কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘অপুর পাঁচালী’-তে অভিনয় করেছিলেন পার্নো মিত্র। সত্যজিতের ‘পথের পাঁচালী’-তে যে অভিনেতা ‘অপু’-র চরিত্রে অভিনয় করেছিলেন, সেই সুবীর বন্দ্যোপাধ্যায়ের জীবন নিয়ে তৈরি হয়েছিল ছবিটি। পার্নো সেখানে সেই অভিনেতার স্ত্রীর চরিত্রে অভিনয় করেন। ফোটোশ্যুটের পরে নিজের ‘অপুর পাঁচালী’-র চেহারার সঙ্গেই মিল পাচ্ছিলেন বলে জানালেন পার্নো। তবে অনুরাগীদের প্রতিক্রিয়া শুনে জেনেছেন, এই ছবিতে তাঁকে একেবারেই ‘দেবী’-র শর্মিলা ঠাকুরের মতো দেখাচ্ছে। উচ্ছ্বসিত পার্নো বলেন, ‘‘পোস্টারের মতো একই অ্যাঙ্গেল থেকে তোলা হয়েছে বলে আরও যেন দু’টি ছবিতে মিল দেখতে পাচ্ছেন সকলে। সত্যি বলতে কি, সেটা শুনতে আমার বড্ডই ভাল লাগছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.