Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

Rape Threat: ধর্ষণের বর্ণনা দিয়ে আমাকে হুমকি দিচ্ছে অভিযোগ দায়েরের পরেও: অভিনেত্রী প্রত্যুষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুলাই ২০২১ ১৪:১১
অভিনেত্রী প্রত্যুষা পাল

অভিনেত্রী প্রত্যুষা পাল

২০২০ সালের শুরু থেকে ধর্ষণের হুমকি পাচ্ছেন অভিনেত্রী প্রত্যুষা পাল। ‘তবু মনে রেখো’ খ্যাত নায়িকা সদ্য অভিযোগ দায়ের করতে পেরেছেন সেই ব্যক্তির বিরুদ্ধে। কিন্তু তাঁর অভিযোগ, গত এক বছর ধরে লালবাজারের সাইবার সেল দফতর থেকে বার বার ফিরে আসতে হয়েছে তাঁকে। রবিবার সকালে আনন্দবাজার অনলাইনকে তিনি জানালেন, অভিযোগ নিয়েছে এ বার। কিন্তু এখনও কোনও তদন্ত শুরু হয়নি। শুধু তাই নয়, অভিযোগ জমা পড়ার পরে, একাধিক সংবাদমাধ্যমে খবর প্রকাশ পাওয়ার পরেও সেই ব্যক্তি রবিবার সকালে তাঁকে ধর্ষণের বর্ণনা দিয়ে মেসেজ করে চলেছেন ইনস্টাগ্রামে। ক্ষোভ, হতাশা প্রকাশ পেল প্রত্যুষার গলায়।

প্রত্যুষার কথা থেকে জানা গেল, ঘটনার সূত্রপাত গত বছরের শুরুর দিকে। নির্দিষ্ট একটি ব্যক্তিই তাঁকে মেসেজ করছেন নানা প্রোফাইল থেকে। একটা প্রোফাইল ব্লক করে দিলে অন্য প্রোফাইল খুলে তাঁকে প্রশ্ন করছে, ‘কী রে প্রোফাইল ব্লক করে দিলি কেন?’ প্রত্যুষা বুঝতে পারেন, বার বার ওই একই ব্যক্তি তাঁকে মেসেজ করছেন। চার-পাঁচ বার এই ঘটনার পুনরাবৃত্তি হতেই তিনি স্থানীয় সিঁথি থানার দ্বারস্থ হন। সেখান থেকে জানানো হয়, লালবাজার সাইবার সেলে গিয়ে অভিযোগ দায়ের করতে হবে।

থানা আধিকারিকের কাছ থেকে পদ্ধতি জেনে নিয়ে নিজের মাকে লালবাজারে পাঠান। প্রত্যুষার কথায়, ‘‘তাঁরা মাকে ভাল করে বুঝিয়ে দেন যে, এমন ঘটনা খুব স্বাভাবিক। সমাজে পরিচিত মুখ হলে, খ্যাতি পেলে এ সব হবেই। মাথা না ঘামানোর উপদেশ দেওয়া হয় মাকে। তার পরেও মাস যায়, সেই ব্যক্তির মেসেজ থামে না। চলতেই থাকে। এমনকি আমার মাকেও ধর্ষণ করবে বলে হুমকি দেয় সে। আবারও মাকে পাঠাই লালবাজারে। একই ঘটনা ঘটে সেখানে। গত এক বছর ধরে ঝড়, জল, বৃষ্টি, করোনা— সব কিছুর মধ্যে বার বার পুলিশের দ্বারস্থ হয়েছি। কোনও সুরাহা হয়নি।’’

Advertisement

প্রত্যুষা জানালেন, আতঙ্কে থাকতেন তিনি। রাস্তায় বেরতে ভয় পেতেন। মনে হত, যদি সত্যিই ধর্ষণ করে দেয় সেই ব্যক্তি! আর কোনও উপায় না পেয়ে তিনি সংবাদমাধ্যমের সাহায্য নেন। তাতেই কাজ হয়। পুলিশ তাঁর অভিযোগ গ্রহণ করে। বলছেন, ‘‘এখন পুলিশই আমার ভরসা। দেখি আদৌ কিছু হয় কিনা।’’

কাউকে সন্দেহ করছেন? প্রত্যুষা বললেন, ‘‘এমন এমন সূক্ষ্ম তথ্য আমায় দিয়েছে, যে অবাক হয়ে গিয়েছি। তাই মনে হয়, সেই ব্যক্তি হয়তো আমাকে খুব ভাল করে চেনে, আমিও চিনি। অথবা সে আমার সমস্ত খবরাখবর রাখে, কিন্তু আমি তাকে চিনি না।’’ প্রত্যুষা জানালেন, তাঁর কোনও প্রোফাইলেই কোনও ছবি নেই। নামের কোনও ঠিক নেই। অভিনেত্রীর মনে হচ্ছে, সব প্রোফাইল খোলা হচ্ছে কেবল মাত্র তাঁকে হুমকি দেওয়ার জন্য।

আরও পড়ুন

Advertisement