রামায়ণে কারও স্বত্ব নেই? ছবি: সংগৃহীত।
নীতেশ তিওয়ারি পরিচালিত ‘রামায়ণ’ নিয়ে চর্চা চলছে অনবরত। রণবীর কপূরকে রামের চরিত্রে দেখার অপেক্ষায় অনুরাগীরা। তবে ছবি নিয়ে সমালোচনাও হয়েছে একাধিকবার। সম্প্রতি এই বিষয়ে মত প্রকাশ করলেন প্রয়াত পরিচালক রামানন্দ সাগরের পৌত্র অমৃত সাগর। ১৯৮৭ সালে যখন ‘রামায়ণ’-এর শুটিং চলত, অধিকাংশ সময় দাদুর সঙ্গে সেটে থাকতেন বছর তেরোর অমৃত। হনুমানের গদা নিয়ে ছোটাছুটি করতেন শুটিং ফ্লোরে।
পেশায় পরিচালক ও প্রযোজক অমৃতের কথায়, “রামায়ণ কোনও গল্প নয়। মানুষের জীবনের অংশ। আমরা যারা শহরাঞ্চলে থাকি ভুলে যাই যে গ্রামাঞ্চলে এখনও নিয়মিত রামায়ণ পাঠ করার অভ্যাস রয়েছে। তাই বহু যুগ আগে যা লেখা হয়েছে তা পরিবর্তন করে মানুষের ভাবাবেগে আঘাত করা উচিত নয়।” বার বার রামায়ণের উপর ছবি বানানো উচিত? উঠে আসছে এই প্রশ্ন। নাম উল্লেখ না করে রণবীরকে সমর্থন করলেন অমৃত। এই প্রসঙ্গে তিনি জানালেন, রামায়ণের উপরে কারও স্বত্ব নেই। যে কেউ ছবি বানাতে পারেন, কিন্তু সেই কাজ করতে হবে সততার সঙ্গে। রামায়ণের একাধিক দৃষ্টিভঙ্গি থাকতে পারে না বলে মনে করছেন অমৃত।
এর আগে রাম-সীতার কাস্টিং নিয়ে মত প্রকাশ করেছেন প্রবীণ অভিনেতা অরুণ গোভিল। রামানন্দ সাগরের ‘রামায়ণ’-এ রামের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। জানিয়েছিলেন, রণবীর রামের চরিত্র কতটা ফুটিয়ে তুলতে পারবেন তা সময় বলবে। বাদ যাননি ‘সীতা’ দীপিকা চিখলিয়া। তিনি জানিয়েছিলেন, রণবীর অভিনীত ‘রামায়ণ’ ছবি বানানো উচিত নয়। একহাত নিয়েছিলেন ‘আদিপুরুষ’কেও। তাঁর মতে, ছবিতে নিজস্বতা যোগ করতে গিয়ে নানা অপ্রয়োজনীয় ও অপ্রাসঙ্গিক পরিবর্তন করা হচ্ছে। গল্পে নতুনত্ব আনার জেরে রামায়ণের মূল গল্প নষ্ট হয়ে যাচ্ছে।
Or
By continuing, you agree to our terms of use
and acknowledge our privacy policy