Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Noti Binodini: বাংলায় নটী বিনোদিনীকে নিয়ে দু-দু’টি ছবি! রামকমলের থেকে অনুপ্রাণিত শুভ্রজিৎ? 

‘নটী বিনোদিনী’ কার? রামকমল না শুভ্রজিতের? নাকি দু’জনেরই? দুই পরিচালক তাঁদের মতো করে উত্তর দিয়েছেন। বাকিটা সময় বলবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ মে ২০২২ ২০:১২
Save
Something isn't right! Please refresh.
নটী বিনোদিনীকে ছবি বানাচ্ছেন রামকমল এবং শুভ্রজিৎ

নটী বিনোদিনীকে ছবি বানাচ্ছেন রামকমল এবং শুভ্রজিৎ

Popup Close

নটী বিনোদিনীকে ঘিরে আপাতত চার-চার জন পরিচালক! বিনোদন দুনিয়ায় বিনোদিনীর এখনও কি চাহিদা!

শ্রীরামকৃষ্ণের আশীর্বাদধন্য এই নটীর প্রয়াণের পরে কয়েক শতাব্দী পার। তার পরেও বাংলা এবং হিন্দি ছবির জগতে তিনি ভীষণ ভাবে প্রাসঙ্গিক। প্রমাণ? তাঁকে নিয়ে ছবি করার প্রতিযোগিতায় চার প্রথম সারির পরিচালকের নাম। প্রদীপ সরকার, সৃজিত মুখোপাধ্যায়, শুভ্রজিৎ মিত্র এবং রামকমল মুখোপাধ্যায়। প্রদীপ সরকারের ছবিতে নটীর ভূমিকায় অভিনয়ের কথা ছিল ঐশ্বর্য রাই বচ্চনের। খবর, অজানা কারণে ‘পরিণীতা’র পরিচালক সরে আসেন। সৃজিত নাকি ছবির নাম দিয়েছিলেন, ‘নটি বিনোদিনী’। তবে কালজয়ী অভিনেত্রীই যে পটভূমিকায়, তা নিয়ে দ্বিমত নেই। সেই ছবির খবর চাপা পড়লেও তাঁর ‘লহ গৌরাঙ্গের নাম রে’ ছবিতে বিনোদিনীর বড় ভূমিকা থাকছে।

শুধুই বিনোদিনীর আত্মজীবনীমূলক ছবি তৈরির প্রতিযোগিতায় আপাতত বাকি দুই পরিচালক। রামকমল মুখোপাধ্যায় এবং শুভ্রজিৎ মিত্র। রামকমল প্রায় বছর দু’য়েক আগে ছবির ঘোষণা করেছিলেন। ছবির প্রযোজক অরিত্র দাসের দাবি, অতিমারি তাঁর সাধে সাময়িক বাদ সেধেছিল। কোভিড আপাতত নিয়ন্ত্রণে। সব ঠিক থাকলে চলতি বছরের সেপ্টেম্বরে ছবিটি শ্যুটিং ফ্লোরে আসছে। কে তাঁর ছবির বিনোদিনী? সঙ্গে সঙ্গে মুখে কুলুপ প্রযোজকের। বক্তব্য, লুক-সহ অভিনেতা, অভিনেত্রীদের নাম যথাসময়ে প্রকাশ্যে আনবেন তাঁরা। এ দিকে, টলিপাড়ায় গুঞ্জন, শুভ্রজিৎ নাকি হুবহু রামকমলের ভাবনায় অনুপ্রাণিত হয়ে ‘নটী বিনোদিনী’ বানাতে চলেছেন!

Advertisement

রটনা সত্যি? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল রামকমল এবং শুভ্রজিতের সঙ্গে। ‘কেক ওয়াক’-এর পরিচালকের যুক্তি, ‘‘নটী বিনোদিনীর প্রতি লোভ কমবেশি সব পরিচালকের। তাঁর জীবন ভীষণ বর্ণময়। তাই তাঁকে ঘিরে এত আগ্রহ, আকর্ষণ। আমি দু’বছর আগে ছবিটির কথা ঘোষণা করেছিলাম। প্রায় এক বছর লেগেছে গবেষণা শেষ করতে। কিন্তু শ্যুট শুরুর আগেই অতিমারি। ফলে, আমরা সাময়িক কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছি।’’

শুভ্রজিতের ‘নটী বিনোদিনী’ প্রসঙ্গে রামকমলের বক্তব্য, শুভ্রজিৎ মিত্র খুব ভাল পরিচালক। তাঁর কাজ তিনি দেখেছেন, ভাল লেগেছে। পাশাপাশি দাবি, ‘‘একাধিক পরিচালক হঠাৎ বিনেদিনী দাসীর জীবনের প্রতি আগ্রহ দেখাচ্ছেন। আমার ভাল লাগছে। শুনেছি, সৃজিত মুখোপাধ্যায়ের চৈতন্য মহাপ্রভুর জীবনীনির্ভর ছবিতেও নাকি বিনোদিনীর গুরুত্বপূর্ণ অংশ থাকবে।’’ পরিচালকের আশা, তিনটি ছবিতে বিনোদিনীর জীবনের তিনটি দিক সম্ভবত দেখতে চলেছেন দর্শক।

কিন্তু এক জনের জীবনী থেকে কত অন্য রকম উপাদান পাওয়া সম্ভব? তার উপরে আবার তিনটি ছবিই তৈরি হচ্ছে বাংলায়!

এ বার মুখ খুলেছেন শুভ্রজিৎ। তাঁর মতে, ‘‘দু’বছর আগে ‘নটী বিনোদিনী’র কথা ঘোষণা করেছিলেন রামকমল। তাই ভেবেছি, ওঁর ছবি তৈরি শেষ। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেখলাম, সেপ্টেম্বরে শ্যুট শুরু হবে।’’ পরিচালকের আরও দাবি, তিনি ‘নটী বিনোদিনী’ বানাচ্ছেন, এটি তাঁর এবং প্রযোজনা সংস্থার ভাবনা মাত্র। এখনও কিছু স্থির হয়নি। হলে বড় করে ঘোষণা হবে। সেই কারণেই ছবিটি নিয়ে এক্ষুণি কিচ্ছু বলবেন না। একই বিষয়ের উপরে দুটো ছবি দর্শক দেখবে? শুভ্রজিতের বক্তব্য, ‘‘রামকমলের ছবি যদি আগে মুক্তি পায়, তা হলে কথা দিচ্ছি আমি টিকিট কেটে ওঁর ছবি দেখতে যাব। রামকমল দুর্দান্ত পরিচালক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement