Advertisement
২১ মে ২০২৪
Deepfake controversy

আমিরের দেখানো পথেই রণবীর, ‘ডিপফেক’ ভিডিয়ো কাণ্ডে পুলিশে অভিযোগ জানালেন অভিনেতা

আমিরের পর ‘ডিপফেক’-এর শিকার হন রণবীর সিংহ। এ বার অভিনেতার তরফে নকল ভিডিয়োর বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানানো হয়েছে।

Ranveer Singh’s spokesperson said FIR lodged against the actor’s deepfake video

রণবীর সিংহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২১:৪৪
Share: Save:

সম্প্রতি আমির খানের পর রণবীর সিংহকে নিয়েও একটি ‘ডিপফেক’ ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছিল। নকল ভিডিয়ো প্রসঙ্গে নিজের মতামত জানিয়ে অনুরাগীদের সতর্ক করতে সমাজমাধ্যমে একটি পোস্টও করেছিলেন রণবীর। এ বার অভিনেতার টিমের তরফে পুলিশে অভিযোগ দায়ের করা হল।

সোমবার রণবীরের মুখপাত্র জানিয়েছেন, যে সমাজমাধ্যমের পাতায় অভিনেতার ‘ডিপফেক’ ভিডিয়োটির প্রচার করা হচ্ছিল, তার বিরুদ্ধে মুম্বই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ দায়ের করা হয়েছে। নকল ভিডিয়োটিতে ‘এইট্টি থ্রি’ ছবির অভিনেতাকে একটি বিশেষ রাজনৈতিক দলের বিরুদ্ধে মাতমত পোষণ করতে দেখা যায়। আসলে সম্প্রতি, বারাণসীতে পোশাকশিল্পী মণীশ মলহোত্রের একটি ফ্যাশন শোয়ে অংশ নিয়েছিলেন অভিনেতা।

সংবাদমাধ্যমের সামনে ফ্যাশন শোয়ের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছিলেন রণবীর। নকল ভিডিয়োটিতে তারই অংশ ব্যবহার করা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে রণবীরের কণ্ঠস্বর অনুকরণ করে অন্য কথা বসানো হয়েছে। রণবীরের নকল ভিডিয়োটি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়তেই অভিনেতা এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) লেখেন, ‘‘বন্ধুরা ডিপফেক থেকে বাঁচুন।’’

সম্প্রতি আমির খানের একটি ডিপফেক ভিডিয়ো ভাইরাল হয়। ভিডিয়ো নজরে আসার পরে আমিরের টিমের তরফে মুম্বই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ জানানো হয়েছিল। কৃত্রিম বুদ্ধিমত্তার দৌলতে প্রায়শই এই ধরনের ঘটনা ঘটছে। এর আগে ক্যাটরিনা কইফ, রশ্মিকা মন্দানার বিকৃত ছবি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। নির্বাচনী পরিস্থিতিতে আমির খান ও রণবীর সিংহের ডিপফেক ভিডিয়ো তৈরি করে যে রাজনৈতিক প্রচারের কাজে লাগানোর চেষ্টা করা হয়েছে, কার্যত তা স্পষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranveer Singh Bollywood Actor Deepfake Video FIR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE