Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Kamal Haasan

মুসলিমদের বিরুদ্ধে বার্তা ছিল কমলের ছবিতে? কী ভাবে মুক্তি পেল ‘বিশ্বরূপম’?

তামিলনাডুতে পনেরো দিনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল ‘বিশ্বরূপম’কে। সেই পরিস্থতিতে কমলের আবেগঘন বার্তাই দক্ষিণের মানুষের মন গলিয়ে দেয়। ইন্ডাস্ট্রিও শেষে কমলের পাশে থাকায় ছবিটি মুক্তি পায়।

Release of Kamal Haasan\\\'s Vishwaroopam was stalled for being offensive to Muslims

ধর্মীয় কারণে পিছিয়ে গিয়েছিল ‘বিশ্বরূপম’- এর মুক্তি? ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫৭
Share: Save:

সাম্প্রদায়িকতার জেরে কমল হাসনের ছবি ‘বিশ্বরূপম’- এর মুক্তি আটকে গিয়েছিল। কমল জানান, ছবির মুক্তি নিয়ে জয়ললিতার হুমকির মুখে পড়তে হয়েছিল তাঁকে। এই ছবি ইসলাম ধর্মাবলম্বীদের জন্য অবমাননাকর, এমনটাই দাবি করেছিলেন এআইএডিএমকে-র আইটি শাখার সচিব রাজ সত্যেন।

টুইটারে কমলকে বিঁধে রাজ লেখেন, “মুসলিমদের প্রতি এই ছবির অবমাননাকর বিষয়বস্তুর জন্য ও মুসলিম সংগঠনগুলির প্রতিবাদের কারণে সাময়িক ভাবে এই ছবির মুক্তি আটকে গিয়েছিল।”

জয়ললিতার প্রতি অভিযোগ জানিয়েছেন বলে কমলের উপর আরও চটে গিয়েছেন রাজ। তিনি মুসলমানদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন বলে আম্মা ( জয়ললিতা) তাঁর বিরোধিতা করেছিলেন। সে কারণে তাঁর বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনা ভণ্ডামি এবং কাপুরুষোচিত কাজ বলেই মত রাজের।

যদিও অভিনেতা-পরিচালক এবং এমএনএম পার্টির প্রধান কমলকে সমর্থন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। নিরাপত্তাও জোরদার হয়েছিল কমলের।২০১৩ সালের ২৫ জানুয়ারি বিশ্ব জুড়ে কমলের ছবি ‘বিশ্বরূপম’ মুক্তি পেয়েছিল। তবে তামিলনাডুতে আটকে দেওয়া হয়েছিল ছবির মুক্তি। ওই বছরই ১ ফেব্রুয়ারি ছবিটির হিন্দি সংস্করণ মুক্তি পায়। সম্প্রতি টুইট করে ছবি মুক্তির চার বছরে আবেগঘন বার্তা দিয়েছেন কমল। লিখেছিলেন, “কয়েক বছর আগের একটা ফেব্রুয়ারি মাসে বুঝেছিলাম, মানুষের ভালবাসাই এক জন শিল্পীকে প্রতিকূলতা থেকে বাঁচায়। জেতায়। আমি সেই পথেই হাঁটি।”তামিলনাড়ুতে পনেরো দিনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল ‘বিশ্বরূপম’কে। সেই পরিস্থতিতে কমলের আবেগঘন বার্তাই দক্ষিণের মানুষের মন গলিয়ে দেয়। ইন্ডাস্ট্রিও শেষে কমলের পাশে থাকায় ছবিটি মুক্তি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kamal Haasan Actor controversy Muslims
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE